শান্তিতে বিশ্রাম যাপনের অন্যতম স্থান নিজের বাড়ি। তাই বাড়ির অন্দরমহলকে পরিচ্ছন্ন এবং সুন্দর রূপ দিতে চান সবাই। আর এই Interior Decoration -এর Beautification-এর অন্যতম মাধ্যম কার্পেট। আধুনিক জীবনযাত্রার সঙ্গে সামঞ্জস্য রেখে এবং শৌখিন মানুষের রুচি এবং পছন্দের কথা ভেবে Carpet নির্মাতারাও তাই কার্পেটকে করে তুলেছেন আরও আকর্ষণীয়।

ডিজাইন, রং এবং বুননেও রকমফের রয়েছে কার্পেটের। কোন কার্পেট ঘরের সৌন্দর্য বাড়াবে এবং গুণমানেও ভালো হবে, তা জেনে নেওয়া জরুরি। কারণ, উপযুক্ত গুণমানের কার্পেট না চিনে কিনলে ঠকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আসলে অনেক কার্পেট দেখতে সুন্দর হলেও, কিছুদিনের মধ্যেঞ্জতার রং নষ্ট হয়ে যায় এবং ছিঁড়তে থাকে বিভিন্ন জায়গায়। অতএব, কার্পেট কিনুন দেখেশুনে।

কার্পেটের রোঁয়া

কার্পেটের ওপরের ছোটো ছোটো সুতো বা রোঁয়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এর উপর নির্ভর করে কার্পেটের আয়ু, সৌন্দর্য এবং আরাম। তাই দেখে নিতে হবে কি ধরনের মেটেরিয়াল দিয়ে তৈরি করা হয়েছে কার্পেটের রোঁয়া। নাইলন, পলিয়েস্টার, পলিপ্রোপিলিন, কটন প্রভৃতি দিয়ে তৈরি করা হয় এই রোঁয়া। তবে কটন এবং নাইলনের মিশ্রণে তৈরি রোঁয়া বা সুতোই বেশি টেকসই এবং আরামদায়ক হয়।

কার্পেটের ঘনত্ব

কার্পেটের রোঁয়ার বুনন কতটা ঘন তা দেখে নেওয়া জরুরি। কারণ, রোঁয়ার বুননে যতটা ঘনত্ব থাকবে, কার্পেটের সৌন্দর্য, আয়ু এবং আরাম ততই বাড়বে। ভালো ব্র্যান্ড-এর কার্পেটের বুননে ঘনত্ব বেশি থাকে, তাই মোলায়েম হয়। সারাদিনের ক্লান্তি দূর করার জন্য পা দুটো যখন আরাম খোঁজে, তখন বেশি ঘনত্বের রোঁয়াওয়ালা Carpet -ই চাই পায়ের নীচে।

কার্পেটের গদি

রোঁয়ার নীচের অংশে থাকে কার্পেটের গদি। এই গদি মোটা হওয়া জরুরি। বিশেষ করে শীতকালে ঘরের মেঝে থেকে ওঠা ঠান্ডা রোধ করার জন্য, পুরু গদিওয়ালা কার্পেট ব্যবহার করা উচিত। তাছাড়া, নীচ থেকে যাতে কার্পেট তাড়াতাড়ি ক্ষয় না হয়ে যায়, তারজন্যও ভালো গদিযুক্ত কার্পেট কেনা দরকার। অন্তত ড্রইংরুম-এর জন্য পুরু গদির কার্পেট নির্বাচন করুন।

কার্পেটের রং

কার্পেটের রং অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ যথার্থ রং সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। তাই, কার্পেট কেনার সময় রং দেখে কিনুন। আপনার ঘরের দেয়ালের রং এবং ফার্নিচারের রং-এর সঙ্গে মানানসই রঙের কার্পেট কিনুন। এক্ষেত্রে কম্পিউটার-এ ফোটোশপ-এর সাহায্য নিতে পারেন। প্রথমে মোবাইল ক্যামেরায় ঘরের ছবি তুলুন। তারপর ফোটোশপ-এর মাধ্যমে নানারকম রং-যুক্ত কার্পেট মেঝের অংশে বসিয়ে দেখুন, কোন রং-টা মানানসই। তবে বাড়িতে যদি বাচ্চা থাকে তাহলে হালকা রং-এর কার্পেট ব্যবহার না করাই ভালো। কারণ, পেইন্ট কালার কিংবা এটা, ওটা ফেলে, হালকা রং-এর কার্পেটে দাগ করে দিতে পারে বাচ্চারা। অবশ্য যদি দাগ হওয়ার ভয় না থাকে, তাহলে স্টিল গ্রে কালার-এর কার্পেট ব্যবহার করতে পারেন। কারণ, হালকা রং সবকিছুর সঙ্গে মানানসই। আর যদি চড়া রং-এর কার্পেট ব্যবহার করেন, তাহলে পাকা রং-এর কার্পেট কিনবেন অবশ্যই।

কার্পেটের আয়তন

ঘরের মাপ অনুযায়ী কার্পেট কিনুন। অর্থাৎ, ঘরের যে-অংশে কার্পেট ব্যবহার করবেন, সেই অংশের মাপ নিয়ে দোকানে যান। কারণ, একই ঘরের একাধিক কার্পেট জোড়া লাগিয়ে ব্যবহার করলে দেখতে ভালো লাগবে না, আবার নান্দনিকতাও নষ্ট হবে।

কার্পেটের দাম

কার্পেটের দাম হয় স্কোয়ারফিট অনুযায়ী। নামি দামি ব্র্যান্ড এবং গুণমানে ভালো কার্পেটের দাম বেশি হলেও সেই কার্পেট-ই কিনুন, কারণ, কার্পেট টেকসই হওয়া আবশ্যক। তবে একটু কম দামে কার্পেট কিনতে হলে গরমকালকে বেছে নিন। কারণ, শীতকালে কার্পেটের চাহিদা বেড়ে যায় বলে, দামও একটু বেশি হয় ওইসময়।

কার্পেটের রক্ষণাবেক্ষণ

যেহেতু অনেক দাম দিয়ে কার্পেট কিনতে হয়, তাই কার্পেটের সঠিক রক্ষণাবেক্ষণ জরুরি।

  •  কার্পেটকে সরাসরি সূর্যের আলোয় রাখবেন না। কারণ, সূর্যের তীব্র আলো সরাসরি পড়লে, কার্পেটের রং হালকা হয়ে যেতে পারে। জীবাণুমুক্ত করার জন্য হালকা শেড-এর নীচে রাখুন।
  • কার্পেটের উপর একই জায়গায় দীর্ঘদিন ফার্নিচার রাখবেন না। কারণ, একই জায়গায় ফার্নিচার থাকলে চাপ পড়ে কার্পেট ছিঁড়ে যেতে পারে। তাই মাঝেমধ্যে ফার্নিচারের স্থান পরিবর্তন করুন
  • মেঝেতে পাতার সময় দেখবেন যেন কার্পেটে ভাঁজ না পড়ে। কারণ, ভাঁজ হওয়া জায়গায় পা রাখলে যেমন হোঁচট খেয়ে পড়ে গিয়ে বিপদ হতে পারে, ঠিক তেমনই কার্পেট নষ্ট হয়ে যেতে পারে। অর্থাৎ, দীর্ঘদিন একই ভাবে ভাঁজ হয়ে থাকলে, ওই ভাঁজ হওয়া জায়গা ছিঁড়ে যেতে পারে।
  • কার্পেট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য নিয়মিত ভ্যাক্যুম করুন। এর জন্য ভালো ব্র্যান্ড-এর ভ্যাক্যুম ক্লিনার কিনুন। সিআরআই অনুমোদিত ভ্যাক্যুম ক্লিনার ব্যবহার করুন।
  • কার্পেটে দাগ পড়লে সাবান দিয়ে ধোবেন না। টিশুপেপার-এ অল্প জল দিয়ে আস্তে আস্তে ক্লিন করুন। এরপরও যদি দাগ না যায়, তাহলে কার্পেট ক্লিনার লিকুইড কিনে দাগ তুলুন।
  •   ঘরের বাইরে ব্যবহূত জুতো পরে কার্পেটে হাঁটবেন না। কারণ, জুতোর নীচের ধুলোময়লা, জীবাণু ইত্যাদি কার্পেটে এলে সমস্যা হবে। তাই, জুতো খুলে ঘরে ঢুকবেন।
  • কার্পেট ক্লিন করে এমন পেশাদার ব্যক্তিকে দিয়ে বছরে অন্তত একবার কার্পেট পরিষ্কার করান।
আরো গল্প পড়তে ক্লিক করুন...