বিয়ের দিনে কনের সাজ নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয় বহু আগে থাকতেই। প্রতিটি মেয়ে নিজস্ব স্বপ্নের উড়ানে ভেসে আগ্রহী থাকেন বিবাহমণ্ডপে পৌঁছোবার জন্য। সেখানে যে অপেক্ষায় রত, কল্পনার মাধুর্যে গড়ে তোলা তার প্রাণের পুরুষটি।

পাত্রের কল্পনাতেও তার ভাবী বধূটি অপরূপা হয়ে পাত্রের মনে সর্বক্ষণ বিচরণ করে। শৃঙ্গারে অলংকৃত তার রূপযৌবন ভাবী বরের মনকে আবিষ্ট করে রাখার জন্য যথেষ্ট।

সুতরাং বিবাহের আগে, Pre-Bridal কনেকে অপরূপা হয়ে উঠতে প্রচেষ্টা চালাতে হবে অন্তত বিয়ের দেড়-দুই মাস আগে থেকে। ডায়েট থেকে শুরু করে শরীরের সম্পূর্ণ সৌন্দর্যের খেয়াল রাখা শুরু করতে হবে অনেক আগে থেকেই।

স্ট্রেস-ফ্রি থাকুন: আজকাল বেশিরভাগ মেয়েই চাকরি করে। সুতরাং শারীরিক এবং মানসিক ভাবে ফিট থাকতে এবং নিজেকে অবসাদমুক্ত রাখতে যোগব্যায়াম অবশ্যই করুন। স্ট্রেস লেভেল কমাতে, পিকনিকে যান বা বন্ধুদের সঙ্গে ফিলম দেখে আসুন। বডি স্পা করান। আপনার মনের প্রসন্নতা আপনার বাহ্যিক সৌন্দর্যকে কয়েক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

মুখের সৌন্দর্যের খেয়াল রাখুন: মুখশ্রী বাড়িয়ে তুলতে রোজ ক্লিনিং, টোনিং এবং ময়েশ্চরাইজিং করুন। রোদে বেরোতে হলে আধঘন্টা আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না ।

স্যালন ভিজিট করুন: বিয়ের তারিখ ঠিক হওয়ার অন্ততপক্ষে দেড়-দু’মাস আগে থেকে নিজের বিউটিশিয়ানের কাছ থেকে প্রি-ব্রাইডাল এবং ব্রাইডাল মেক-আপ সম্পর্কে সমস্তরকম তথ্য সংগ্রহ করুন। যদি কোনওরকম বিশেষ ট্রিটমেন্ট-এর প্রয়োজন থাকে, তাহলে সেটা তৎক্ষণাৎ শুরু করে দিন। মাঝে মাঝেই বিউটি সিটিংস নিন পার্লারে গিয়ে এবং বাড়িতেও বিউটি রুল মেনে চলুন, যাতে বিয়ের সময় এবং তার পরেও আপনার সৌন্দর্য ব্যহত না হয়।

নতুন প্রোডাক্ট ব্যবহারের আগে সজাগ থাকুন: Pre-Bridal মেক-আপ এর জন্য নতুন প্রোডাক্ট বিশেষ করে প্রসাধনসামগ্রী ব্যবহার না করাই বাঞ্ছনীয়। কোনওরকম অ্যালার্জি থাকলে বিউটিশিয়ানকে আগেভাগেই জানিয়ে রাখুন।

বিয়ের পোশাক ও গয়না: বিয়ের দিনের অনেক আগেই ভালো বিউটি এক্সপার্টের সঙ্গে পরামর্শ করে নিজের বিয়ের পোশাক, গয়না এবং মেক-আপ সম্পর্কে একটা ছক তৈরি করে নিন, যাতে বিয়ের দিনে নিজেকে পছন্দমতো সাজিয়ে তুলতে পারেন। পোশাক এবং গয়না পছন্দ করার আগে নিজের গায়ের রং এবং ফিগার অনুযায়ী আউটফিট ও জুয়েলারি বাছুন।

সময় থাকতে বদলান: নিজের মধ্যে যদি কিছু পরিবর্তন করাতে চান তাহলে নিজের বিউটি এক্সপার্টের থেকে পরামর্শ নিন। চুলের কাটিং-এ কিছু পরিবর্তন করে অথবা ভ্রূ-য়ের শেপ আলাদা করে— আপনার সৌন্দর্য আরও আকর্ষর্ণীয় করে তোলা সম্ভব৷

ডায়েট প্ল্যান: বিয়ের ২-৩ মাস আগে থেকে ডায়েট কন্ট্রোল করা শুরু করে দিন। ফাস্ট ফুড, অত্যধিক তৈলাক্ত খাবার একেবারেই খাবেন না। গ্রিন স্যালাড, ফল রোজকার ডায়েটে শামিল করুন। প্রচুর জল পান করুন। ডায়েটেশিয়ানের সঙ্গে দেখা করেও রোজের ডায়েট প্ল্যান করতে পারেন।

পুরো শরীরের যত্ন নিন: মুখের সৌন্দর্য ছাড়াও হাত-পা ও সারা শরীরেরও যত্নের প্রয়োজন। সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকা একান্ত দরকার। ম্যানিকিওর, পেডিকিওর, ওয়্যাক্সিং করানো জরুরি। গোড়ালি ফাটা থাকলে প্যারাফিন ওয়্যাক্স লাগান। তাছাড়া গরমজলে সামুদ্রিক লবণ দিয়ে পা ভিজিয়ে রাখুন।

মরশুম অনুযায়ী: গরমকালে যদি বিয়ের দিন স্থির হয় তাহলে ম্যাট ফিনিশ মেক-আপ ব্যবহার করুন। আর শীতকালে ক্রিমি মেক-আপ ব্যবহার করা উচিত। উইন্টার সিজন-এ ব্রাইট, ডার্ক এবং ফাইন শিমারি শাইন কালার্স টোন পারফেক্ট।

Bridal প্যাকেজ: আজকাল প্রতিটা ভালো স্যালনে দেওয়া থাকে ব্রাইডাল প্যাকেজ। নিজের প্রয়োজন এবং বাজেট অনুসারে আপনি নিজের পছন্দটা বেছে নিতে পারেন। এর জন্য বিনা সংকোচে নিজের বিউটিশিয়ানের পরামর্শ নিন।

বিয়ের দিনটা অসাধারণ করে তুলতে সবাই চান। তাই যাতে কোনও ত্রুটি না থেকে যায়, তাই সবকিছুর জন্য আগে থেকে সময় নির্ধারণ করে নেওয়া খুব দরকার।

 

 

আরো গল্প পড়তে ক্লিক করুন...