সামনেই উৎসব৷ এই সময় এর ওর বাড়ি যাওয়া অতিথি আগমন লেগেই থাকে৷ ছোটোদেরও এখন পরীক্ষা শেষ৷ তারাও উৎসবের রঙে মেতে উঠেছে৷ বিকেলে যদি হঠাৎ গেস্ট এসে পড়ে বা হাই-টি পার্টিতে বন্ধুদের আমন্ত্রণ জানিয়ে থাকেন-- তাহলে বাড়িতেই আয়োজন সেরে ফেলতে পারবেন অনায়াসে, এই রেসিপিগুলির সাহায্যে৷ উপকরণগুলি ফ্রিজে মজুদ থাকে প্রায় সব বাড়িতেই৷ ফলের ক্ষেত্রেও ভাবনার কিছু নেই৷ এখন মার্টগুলিতে সারাবছরই সব ধরনের ফল বা পাল্প কিনতে পাওয়া যায়৷ 

ফ্রুটি টাচ

উপকরণ : ১টি মাল্টিনে লোফ, ১ কাপ ঘন ক্রিম, ১/২ কাপ ম্যাঙ্গো পাল্প, ১/২ কাপ আমের টুকরো, ৭-৮টা লিচু, ৭-৮টা চেরি, ১/৪ টেবিল চামচ গুঁড়ো চিনি।

প্রণালী: লোফটার মাঝামাঝি ফালি করে ক্রিমের পরত মাখান। চিনি ছড়িয়ে দিন। এবার ম্যাঙ্গো পাল্প-এর পরত দিন। উপরে আমের টুকরো ও লিচু ফালি করে সাজিয়ে দিন। চেরি দিয়ে সাজান। এবার ক্রিমের সঙ্গে সার্ভ করুন।

ফুট লং

Foot Long recipe

উপকরণ : ১টা লম্বা লোফ বা ফুট লং, ১টা সেদ্ধ ডিম, ২ টেবিল চামচ চিজ স্প্রেড, লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম, পেঁয়াজ কুচি করা, ওরিগ্যানো অল্প, ২ টেবিল চামচ মেয়োনিজ, শিক কাবাবের টুকরো ছোটো ছোটো করে কাটা, ২ কিউব চিজ।

প্রণালী : মেয়োনিজ ও চিজের সঙ্গে পেঁয়াজকুচি মিশিয়ে নিন। লোফ-টা আধাআধি ফালি করে চিজের পরত লাগান। ডিমের স্লাইস রাখুন, ক্যাপসিকাম সরু স্লাইস করে ছড়িয়ে দিন, চিজ গ্রেট করে ছড়িয়ে দিন। ওরিগ্যানো ছড়িয়ে ৩০ সেকেন্ড মাইক্রোআভেনে রাখুন যাতে চিজ গলে যায়।

চিজ ওমলেট

Cheese Omlette recipe

উপকরণ : ৪টে ডিম, অল্প গোলমরিচ, অল্প মাখন, ১ কাপ চিজ গ্রেট করা, নুন স্বাদমতো।

প্রণালী : একটি পাত্রে ডিম ফেটিয়ে নুন গোলমরিচ মিশিয়ে নিন। এবার প্যানে মাখন দিয়ে অর্ধেক পরিমাণ ডিমের মিশ্রণ ঢেলে দিন। উপর থেকে চিজ দিয়ে ফোল্ড করে ফ্রাই করুন। একই ভাবে আর-একটি টুকরো ভেজে, টম্যাটো সস ছড়িয়ে পরিবেশন করুন ।

স্পাইসি টি

Spicy Tea recipe

উপকরণ : ১ কাপ জল, ১/২ কাপ দুধ, ১ ছোটো চামচ চাপাতা, ১ ছোটো চামচ চিনি, এক চিমটে দারচিনিগুঁড়ো, অল্প আইস কিউব।

প্রণালী : জল ফুটিয়ে এতে সমস্ত উপকরণ মিশিয়ে দিন। এবার চায়ের মিশ্রণটিকে ঠান্ডা হতে দিন। উপর থেকে আইস কিউব দিয়ে সার্ভ করুন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...