অনেক মহিলা আছেন যারা ত্বক এবং চুলের সমস্যার জন্য শুধু জীবনশৈলী কিংবা জেনেটিক ফ্যাক্টর-কে দায়ী করেন। আবার অনেকে আছেন যারা ত্বক এবং চুলের সমস্যাকে অবহেলা করেন কিন্তু বলতে থাকেন ‘যত্ন নেওয়ার জন্য সময় দিতে পারছি না’। আসলে বহু মানুষই এটা জানেন না যে, শরীরে নিউট্রিশন লেভেল-এর উপর নির্ভর করে ত্বক এবং চুলের স্বাস্থ্য। আসলে নিউট্রিশন ও সঠিক ভিটামিন ত্বককে কোমল, মোলায়েম করে তোলে এবং চুল ঘন, কালো এবং মজবুত রাখতে সাহায্য করে।

ত্বকের স্বাস্থ্যরক্ষা করবেন কীভাবে?

ভিটামিন-এ, বি-৩ এবং বি-১২-এর কার্যকারিতা: মানব শরীরে, বিশেষ করে ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য ভিটামিন ‘এ’-র ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন এ ত্বক-ফার্মিং, কোলাজেন এবং ইলাস্টিনের উৎপাদন বাড়ায়— যা সূক্ষ্মরেখা এবং বলিরেখা কমাতে সাহায্য করে। ইউভি রশ্মির সংস্পর্শে হাইপারপিগমেন্টেশন এবং দাগ হতে পারে। ভিটামিন এ-এর অনেক সুবিধার মধ্যে একটি হল এটি এই ক্ষতির হাত থেকে বাঁচায়। ভিটামিন এ কোলাজেন উৎপাদনকে উদ্দীপিত করে সূক্ষ্মরেখা এবং বলিরেখার উপস্থিতি কমাতে কাজ করে। রেটিনলের মতো রেটিনয়েডগুলি ক্ষতিগ্রস্থ ইলাস্টিন ফাইবার অপসারণ করতে এবং অ্যাঞ্জিওজেনেসিস বা নতুন রক্তনালি গঠনে সহায়তা করে— ত্বকের স্থিতিস্থাপকতা এবং ঝুলে পড়া রোধ করে।

ক্যারোটিনয়েড সমৃদ্ধ একটি খাদ্য, যেমন বিটা ক্যারোটিন, কোশের ক্ষতি, ত্বকের বার্ধক্য এবং চর্মরোগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। ক্যারোটিনয়েডগুলি ত্বককে দূষণ এবং ইউভি বিকিরণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে, যা ত্বকের স্বাস্থ্য এবং চেহারাকেও প্রভাবিত করতে পারে। হাইপার পিগমেন্টেশন, বয়সের দাগ এবং সানস্পটগুলিকে উন্নত করতে সাহায্য করতে পারে এবং সামগ্রিক ভাবে ত্বকের টোন আরও সমান করতে পারে। রেটিনোয়েডগুলি ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করতে পারে, ছিদ্র থেকে ময়লা, তেল এবং মৃত ত্বকের কোশগুলিকে পিম্পল প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। এগুলি কোলাজেন এবং ইলাস্টিন উৎপাদনকে উদ্দীপিত করতে ত্বকে প্রবেশ করে, যা ছিল এবং ব্রণের দাগ কমাতে সাহায্য করে।

ভিটামিন বি-থ্রি আপনার ত্বকের জন্য কী করে?

এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে কাজ করে। এটি কেরাটিন বাড়াতেও সাহায্য করে। যখন এটি বার্ধক্যযুক্ত ত্বকের ক্ষেত্রে আসে, তখন ত্বকের গঠনকে মসৃণ করতে এবং বলিরেখা কমাতে সাহায্য করে। তাই, স্ক্রাবিং করে ত্বকের মৃত কোশ থেকে মুক্তি পান। এছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ভিটামিন সি সিরাম ব্যবহার করুন।

সারাদিন আপনার ত্বককে সুস্থ রাখতে ময়েশ্চারাইজার প্রয়োগ করে ত্বককে হাইড্রেট করুন। দিনেরবেলা হালকা সিরাম ক্রিম এবং রাতে নাইট ক্রিম প্রয়োগ করুন। আপনার ত্বককে সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকে বাঁচান। এর জন্য ব্রড স্পেকট্রাম ক্রিম ব্যবহার করে ত্বকের ট্যানিং, কালো দাগ এবং রোদে পোড়ার হাত থেকে রক্ষা করুন।

আপনার ত্বকের কোশের স্বাস্থ্যরক্ষার জন্য বি-১২ প্রয়োজন। এটি ত্বকের কোশের প্রদাহ এবং শুষ্কতা কমায় এবং ব্রণ, সোরিয়াসিস, একজিমা প্রভৃতি প্রতিরোধ করে।

ত্বকের জন্য ভিটামিন ‘সি’

কয়েকটি ক্লিনিকাল গবেষণায় প্রমাণিত হয়েছে যে, ভিটামিন সি বলিরেখার সমস্যা দূর করে। অন্তত তিনমাস ধরে ভিটামিন সি ফর্মুলেশন ব্যবহার করলে মুখ এবং ঘাড়ের সূক্ষ্ম এবং মোটা বলিরেখা দূর হয়। সেইসঙ্গে, সামগ্রিক ত্বকের গঠনও উন্নত করে।

ভিটামিন সি একটি ব্রড স্পেকট্রাম সানস্ক্রিনের সংমিশ্রণে ব্যবহার করা হলে ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতেও সাহায্য করতে পারে। ক্লিনিকাল গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন সি অন্যান্য সাময়িক উপাদানগুলির সঙ্গে মিশ্রিত করা, যেমন ফেরুলিক অ্যাসিড এবং ভিটামিন ই, লালভাব হ্রাস করতে পারে এবং ক্ষতিকারক সূর্যের রশ্মির কারণে ত্বককে দীর্ঘমেয়াদি ক্ষতি থেকে রক্ষা করতে সহায়তা করে। এছাড়া, ভিটামিন সি আমাদের ত্বকে রঙ্গক উৎপাদনে বাধা দিয়ে কালো দাগ কমাতে পারে। ভিটামিন সি-র অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি ব্রণ কমাতে সাহায্য করে। ভিটামিন সি সিরাম অল্প সময়ের মধ্যে নিস্তেজ ত্বক, পিগমেন্টেশন এবং কালো দাগ দূর করতে সাহায্য করে।

আরো গল্প পড়তে ক্লিক করুন...