অষ্টমী তিথি, মানেই একটা বিশেষ দিন।  পরিবারের সকলে মিলে বাড়িতেই আড্ডা, মণ্ডপে ভ্রমণ, খাওয়াদাওয়া আর হইহুল্লোড়ে ভরে থাকে দিনটি। তাই সেদিনের পোশাক, মেক-আপ, চুলের বাহার, সবই হতে হবে একটু অন্যরকম, সব্বার চেয়ে আলাদা ! আমরা দিচ্ছি সহজ কিছু festive look tips, যাতে এবারের দুর্গাপুজোর অষ্টমীটাও আপনার কাছে স্পেশাল হয়ে ওঠে।

ভোরবেলা ঘুম থেকে ওঠা আপনার ধাতে থাকুক বা না থাকুক, বিশেষ কয়েটি দিনে কিন্তু বাঙালিরা এক্কেবারে সক্কাল-সক্কাল উঠে, স্নান সেরে, সাজুগুজু করে রেডি থাকেন; আর অষ্টমীর সকালটাও এমনই একটি দিন! পাড়ার পুজো হোক বা বাড়ির- মায়ের কাছে অঞ্জলি দিতে যাওয়াটা কিন্তু মাস্ট হয় প্রতি বছর। এই বিশেষ সকালটিতে বাড়িতে থাকলেও সাজতে তো বাধা নেই। পোশাক বাছতে হবে বেশ ভেবে-চিন্তে। পুজোর অন্যান্য দিনগুলোতে পশ্চিমি পোশাক পরার কথা যদি ভাবেনও, অষ্টমীতে কিন্তু বেশিরভাগ বাঙালি মেয়েই শাড়ি পরতে চান এবং লাল পাড় সাদা শাড়ি পরার চলই বেশি থাকে।

অষ্টমীতে গাঢ় রঙের শাড়ি ও পোশাকও বেছে নিতে পারেন।Red and white saree , লাল, মেরুন, তসর, সিল্ক, কাতান পরা যেতে পারে এদিন। আঁচলে ভারী কাজ আছে এ রকম লালপাড়ের শাড়ি এক প্যাঁচ করে পরলে ভালো দেখাবে। তবে যাঁরা শাড়িতে খুব বেশি স্বচ্ছন্দ নন, তাঁরা কুর্তা-চুড়িদার পরতে পারেন।

সাজতে হবে পরিশীলিত ভাবে। অষ্টমী হোক আর যাই হোক, সকালের মেক-আপ কিন্তু একদম চড়া হবে না। ফাউন্ডেশন, কনসিলার, কন্টুরিং এগুলোকে তুলে রাখুন। মুখ ভালো করে পরিষ্কার করে ত্বকের ধরন অনুযায়ী একটু সানস্ক্রিন লাগিয়ে নিন আর তার উপরে কম্প্যাক্ট লাগিয়ে নিন। একটু যদি মেক-আপ করতেই হয়, তা হলে নিজের কমপ্লেকশন অনুযায়ী বিবি ক্রিম লাগাতে পারেন। তবে সামান্য পরিমাণে নেবেন, যাতে দেখে মনে না হয় একটা আলগা আস্তরণ পড়েছে মুখে। পিচ ব্লাশ অন লাগাতে পারেন চিকবোনের ধার ঘেঁষে, আর ঠোঁটে লাগান পোশাকের রঙের সঙ্গে ম্যাচ করে লিপগ্লস। চাইলে অবশ্য ম্যাট ফিনিশ লিপস্টিকও লাগাতে পারেন। চোখে উইংড আইলাইনার লাগাতে পারেন আবার ঘন করে কাজলের রেখাও টানতে পারেন। একটা ছোট্ট টিপ পরতে ভুলবেন না।

সন্ধ্যার সাজটা আবার একদম অন্যরকম হোক। ওযে্টার্ন ড্রেস আর পার্টি মেক-আপে একদম ভিন্ন লুক-এ নিজেকে প্রেজেন্ট করে, সবাইকে চমকে দিতে পারেন। অথবা পরতে পারেন চিরকালীন শাড়িই৷ মুখে একটু কালার যোগ করতে, ব্লাশ হিসেবে ব্যবহার করতে পারেন পিংক, কোরাল, অরেঞ্জ, ব্রাউন, পিচ ইত্যাদি রং। পূজার গর্জিয়াস মেক-আপের সঙ্গে হাইলাইটার কিন্তু বেশ জমকালো লুক আনতে সাহায্য করবে। হাইলাইটার ব্রাশের সাহায্যে পাউডার হাইলাইটার নিয়ে চিক বোনে, কপালে, আইব্রো বোনে, আইব্রোর ওপরের দিকে, নাকের ওপরে, থুতনিতে এবং ঠোঁটের ওপরে লাগিয়ে নিন।

Tags:
COMMENT