মন কেন খারাপ হয়? ভেবে দেখবেন প্রতিটি ঘটনার পিছনে কোনও না কোনও অন্তর্নিহিত কারণ আছে।কারণটা যদি একবার চিহ্ণিত করতে পারেন, সমাধান খোঁজাটা আপনার পক্ষে সহজ হবে। সেইসঙ্গে আমাদের দেওয়া উপায় বা টিপসগুলো  জেনে নিন, যাতে নিজেকে ভালো রাখার ক্ষেত্রে এগুলো আপনার কাজে লাগতে পারে।

মন ভালো করা গান

যদি আপনার মন খারাপ থাকে তাহলে চটজলদি মন ভালো করতে হলে আপনার ভালো লাগা গানগুলো শুনুন।গান শুনলে আমাদের মনে হঠাৎ খুশির অনুভব সৃষ্টি হবে এবং মনের দুশ্চিন্তাগুলোর থেকে আপনার মনযোগ সরে যাবে।গবেষণা  বলছে যে, যখন আমরা আমাদের পছন্দের গান শুনি, তখন আমাদের Brain এর মধ্যে dopamine নামের একটি chemical  নিঃসৃত হয়।আর এই dopamine chemical মূলত আমাদের মন মেজাজ ভালো রাখার বা ও খুশিতে ভরে রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই, যদিও বা আপনার গান শোনার প্রতি তেমন আগ্রহ না-ও থাকে, আপনি headphones কানে লাগিয়ে একবার একটি গান শুনে দেখুন। দেখবেন, আপনার খারাপ হয়ে থাকা মন ভালোলাগায় ভরে যাবে।

পজিটিভ ভাবুন

আমাদের মন খারাপ তখন লাগে, যখন আমাদের মনে বিভিন্ন ধরনের নেগেটিভ ভাব বা কথার পুনরাবৃত্তি ঘটতে থাকে। কেও খারাপ ব্যবহার করল,  কেন কাজ সঠিক ভাবে হল না বা জীবনে যেটা চাইছি সেটা পাচ্ছি না– এরকম অনেক কারণ থাকতে পারে মন ভালো না লাগার।

কিন্তু যদি আপনি এই সমস্যাগুলো নিয়ে ভাবতেই থাকেন তাহলে মন ভালো হবে না এবং জীবনে এগিয়ে যেতে অসমর্থ থাকবেন। তাই,  যে-কোনও সমস্যা হোক না কেন, নিজের মনকে একটাই প্রশ্ন করুন, “এই সমস্যার উচিত সমাধান কী হতে পারে?”

যখন আপনি নিজেকে এই প্রশ্ন করবেন, তখন আপনার মন কেবল সমাধানের উপরে ফোকাস করতে শুরু করবে, যার ফলে আপনি একটি উদ্দেশ্য পাবেন এবং মন হালকা হবে।মনে রাখবেন সমস্যা প্রত্যেকের জীবনেই রয়েছে, কিন্তু সফল এবং খুশি সেই ব্যক্তি হতে পেরেছেন, যিনি সমস্যার সমাধান পাওয়া নিয়ে উদ্যোগী হন।

কিছুক্ষন হেঁটে আসুন

মন খারাপ লাগলে তাড়াতাড়ি মন ভালো করার উপায় হল,বাইরের থেকে একটু হেঁটে আসা। অন্ততপক্ষে ১৫ মিনিট বাইরে হেঁটে আসতে পারলেও এতে আপনার energy level এবং mood  boost  হবে।

এছাড়া, কিছুক্ষন হেঁটে আসার ফলে মন পরিষ্কার হবে এবং মন ফুরফুরে হয়ে যাবে।হাঁটা এবং দৌড়ানোর প্রচুর health benefits রয়েছে যার জন্যে প্রত্যেক দিন ১৫ মিনিট করে হলেও হাঁটুন।

নিজেকে কাজে ব্যস্ত রাখুন

সকাল থেকে বিকেল কোনও কাজ ছাড়া এমনি বসে শুয়ে থাকলে, বেশি মন খারাপ করে। মনে রাগ রাগ ভাব, চিন্তা, অলস বা কুঁড়ে ভাব, কথা বলতে ইচ্ছে না করা এই সমস্ত সমস্যা দেখা দেবে। প্রচুর দুশ্চিন্তা এবং negative thoughts ভাবনায় উঁকি দিয়ে যাবে।

তাই, প্রত্যেক দিন নিজেকে কাজ দিন, নতুন কিছু শিখুন বা নিজেকে ব্যস্ত রাখতে চেষ্টা করুন।যখন আপনি ব্যস্ত হয়ে থাকবেন তখন মাথায় negative thoughts আসতে সুযোগ পাবে না– যার ফলে আপনার মন ভালো থাকবে।

এছাড়া, যখন আপনি ছোটো-বড়ো কাজগুলোকে সঠিক ভাবে সম্পূর্ণ করে ফেলবেন তখন মনে একটি সন্তুষ্টির ভাব তৈরি হবে।আর এই সন্তুষ্টির ভাব মনে কিছু feel good chemical মুক্ত করবে,যার ফলে দিনের শেষে মন ভালো হয়ে উঠবে।

মেডিটেশন  করুন

চটজলদি মন ভালো রাখার দারুণ উপায় নিয়মিত ভাবে ধ্যান বা meditation করা। এতে নিজের মধ্যে প্রচুর ভালো পরবর্তন নিয়ে আসতে পারবেন।সকালে তাড়াতাড়ি উঠে কিছু সময় meditation করেই দেখুন না,  দেখবেন প্রথম দিন থেকেই নিজের মধ্যে একধরনের পজিটিভ পরিবর্তন অনুভব করতে পারবেন।

ধ্যান এর সাথে সাথে ব্যায়াম অভ্যেস করতে পারলে সেটা আরও ভালো এবং ক্রিয়াশীল।ধ্যান এবং ব্যায়ামের মাধ্যমে আপনি আপনার মন সতেজ এবং চিন্তামুক্ত করে রাখতে পারবেন।

Tags:
COMMENT