রাইনের কাছে যেতেই ফটফটে সকালের আলো মরে গিয়ে এক সবজে জলছোপের মেঘলা আবহ তৈরি করেছে। আকাশে বৃষ্টির ছিটে ফোঁটাও নেই কিন্তু রাইনের জলোচ্ছ্বাস বৃষ্টি হয়ে ভিজিয়ে দিচ্ছে আমাদের। অনেক উচ্ছ্বাস চেপে রেখে একাকী সফর বৃষ্টি বিলাসী হয়ে উঠল। গোটা জীবনকাল ধরে যাজকের মতো আমার সমস্ত কনফেশন শুনেছে বৃষ্টি। রাইন নদীর মুখরতা প্রবল উচ্ছ্বলতা আবারও ভিজিয়ে দিল শ্রাবণে। ডানা ঝাপটানো সবজে জলে, এটাই কি আমার বৃষ্টি ভ্রমণ পরবাসে? ইহকাল পরকাল শরীরী জল্পনা খোলা পর্দার মতো উড়ে গেল। থেকে গেল মানব মানবীর দৃঢ় বন্ধুত্ব যা চিরকালের। যাতে কোনও ফ্যান্টাসির সেমিকোলন নেই।

স্পিড বোটের চরম দুলুনি আর জলের ঝাপটা খেয়ে ভাবুক মনকে ভিজিয়ে নিয়ে দেখলাম আমি ইষ্টিকুটুম পাখিটি হয়ে রাইনের পাথরে বসার চেষ্টা করছি। ডিলানের কথায় চমক ভাঙল, ভাঙা ইংরেজিতে আমায় দাঁড়াতে অনুরোধ করল। আমি তো পোজ মাস্টারনি আছিই! মিঠে হাসি দিয়ে হলুদ প্রজাপতি হয়ে দাঁড়ালাম এবং খিচিক। ডিলানেরও ছবি তুললাম। ডিলান আমার হাত শক্ত করে ধরে আছে বুঝতে পেরেছে যে, হাত ছাড়লে আমি ছিটকে জলেও পড়ে যেতে পারি। ডিলান কিন্তু কনফিডেন্সের সাথে বোটের দুলুনি উপেক্ষা করে ক্যামেরায় ছবি তুলে তাকে ওয়াটারপ্রুফ ব্যাগে বন্দি করে আমার হাত ধরে অপলক তাকিয়ে থাকল।

বোট এবার আস্তে করে ফলসের মধ্যিখানে ঢুকে গেল যেখানে বোটের ওপর দিয়ে জল ওভার ফ্লো করছে। অথচ আমরা ভিজলেও বোট জলে ভেসে যাচ্ছে না। হঠাৎ ডিলান বলে উঠল যার মানে এই দাঁড়ায়— ‘তোমায় জড়িয়ে ধরলে আমার কোনও ইচ্ছে জেগে উঠবে কি না আমার জানা নেই, কিন্তু আমি তোমার অবিশ্বাসের কারণ হতে চাই না!” বোটের এই প্রচণ্ড দুলুনিতে এইভাবে শুধু হাত ধরে ব্যালেন্স রাখা প্রায় অসম্ভব। মাঝের হাতখানেক গ্যাপ-কে কমিয়ে ডিলানের কাছে সরতেই বোটটা সহসা ডানদিকে হেলে গেল। সবাই হই হই চিৎকার করলেও ডিলান আমাকে সবলে জড়িয়ে ধরে নিল।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...