চায়ের সঙ্গে চটপট কিছু বানাতে চান? অতিথিদের মন জয় করে নিতে পারে এই খাবারগুলি৷আমরা এনেছি ৩টি বিশেষ রেসিপি৷ পনির চরকি, আপেলের টিকিয়া আর রসুনের পাপড়ি৷ শুধু স্বাদেই অভিনব নয়, পদগুলিতে বেশ নতুনত্বও আছে৷ শিখে নিন তৈরি করার পদ্ধতি৷

পনির চরকি 

উপকরণ : ২ কাপ আটা, ১ কাপ বেসন, ১ বড়ো চামচ ঘি ময়ানের জন্য, নুন স্বাদমতো।

উপকরণ পুরের জন্য : ১ ছোটো চামচ আদাপেস্ট, ১ ছোটো চামচ কাঁচালংকাকুচি, ১ বড়ো চামচ ধনেপাতা কুচি করা, ১ কাপ পনির চটকে নেওয়া, ১/৪ ছোটো চামচ আমচুর পাউডার, ১/২ ছোটো চামচ গরমমশলা, ১ ছোটো চামচ ধনেগুঁড়ো, ভাজার তেল।

প্রণালী : চরকি তৈরি করার জন্য আটা-বেসন মিশিয়ে ময়ান দিয়ে মেখে নিন। এবার এই মিশ্রণ থেকে লেচি কেটে, লুচির মতো বেলে নিন।

পনিরের সঙ্গে সমস্ত পুরের উপকরণ মিশিয়ে নিন। এবার বেলে রাখা লুচির উপর পুর রেখে মোটা করে রোল তৈরি করুন। এবার ছুরি দিয়ে গোল গোল স্লাইসে কেটে চরকির মতো আকার দিন। কড়ায় তেল গরম করে বাদামি করে ভেজে নিন। চাটনির সঙ্গে পরিবেশন করুন।

 

আপেলের টিকিয়া

Apple Tikiya Recipe

উপকরণ : ২টো আপেল, ২টো আলু সেদ্ধ করে চটকানো, ১/৪ কাপ চালগুঁড়ো, ২ বড়ো চামচ কর্নফ্লাওয়ার, ১ ছোটো চামচ কাঁচালংকাকুচি, ১ ছোটো চামচ আদাবাটা, ১ ছোটো চামচ লেবুর রস, তেল ভাজার জন্য, নুন স্বাদমতো।

প্রণালী : আপেলের খোসা ছাড়িয়ে নিন। তারপর ছোটো ছোটো স্লাইস করে নিন। একটা পাত্রে লেবুর রসের সঙ্গে মাখিয়ে নিন আপেলের টুকরোগুলো। তেল আর কর্নফ্লাওয়ার বাদে, বাকি সব উপকরণ আপেলের সঙ্গে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। আটা মাখার মতো করে মেখে নিয়ে টিকিয়ার আকার দিন। এবার কর্নফ্লাওয়ারে ডুবিয়ে গরম তেলে টিকিয়া ভেজে নিন। খেয়াল রাখবেন আঁচটা যেন ঢিমে থাকে। ভাজা হলে আদা ও ধনেপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন।

 

রসুনের পাপড়ি

Lehsun Papri Recipe

উপকরণ : ২৫০ গ্রাম আটা, ২ বড়ো চামচ রসুনবাটা, ২৫০ গ্রাম ঘি ময়ানের জন্য, ১ ছোটো চামচ গোলমরিচের গুঁড়ো, রিফাইন্ড তেল ভাজার জন্য, নুন স্বাদমতো।

প্রণালী : আটা, নুন, গোলমরিচ, রসুনের পেস্ট এবং ঘি, একসঙ্গে মিশিয়ে চটকে নিন। প্রয়োজনে জল দিন যাতে আটা মাখা যায়। এবার ছোটো ছোটো লেচি কেটে পাপড়ি (পাঁপড়) তৈরি করুন। কড়ায় তেল গরম করে ঢিমে আঁচে পাপড়ি ভেজে নিন। ধনেপাতার চাটনি সহযোগে পরিবেশন করুন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...