সময় কারওর জন্য অপেক্ষা করে না। আর এই ঘড়ির কাঁটার মতো আমরাও ছুটছি দিনরাত, নানা কারণে। সবাই এখন ভীষণ ব্যস্ত। কারও হাতে বাড়তি সময় নেই। কিন্তু আত্মীয়স্বজনের মধ্যে সম্পর্ক টিকিয়ে রাখতে কিংবা মজবুত করার জন্য সময় দেওয়ার প্রয়োজন। অথচ এই সময়েই বড়ো অভাব। মোবাইল, ইন্টারনেট প্রভৃতির মাধ্যমে এখন সবাই কুশল বিনিময় করেন এবং সম্পর্কগুলোকে টিকিয়ে রাখার চেষ্টা করেন। কিন্তু আত্মীয়স্বজনের বাড়ি গিয়ে তাদের মুখোমুখি বসে আড্ডা মারা কিংবা সৌজন্য বিনিময় করার গুরুত্ব আলাদা। অতএব, সারপ্রাইজ ভিজিট দিয়ে সবাইকে আনন্দ দিন এবং সম্পর্কগুলোকে মজবুত করুন। তবে সারপ্রাইজ ভিজিট-এরও কিছু রীতিনীতি আছে, যা মেনে চলা জরুরি।

আত্মীয়স্বজনের সুবিধে-অসুবিধে

সারপ্রাইজ ভিজিট ভালো এবং এতে আনন্দলাভের সুযোগ ঘটে। তবে, ভেবেচিন্তে যাওয়া উচিত। মাথায় রাখবেন, সময় খুব গুরুত্বপূর্ণ। ভুল সময়ে গেলে, আনন্দের পরিবর্তে আত্মীয়-বন্ধুদের কাছে আপনার উপস্থিতিটা বিরক্তিকর হয়ে উঠতে পারে। তাই সপ্তাহের মাঝখানে না গিয়ে সপ্তাহ শেষে ছুটির দিনে যান। এর ফলে কেউ বিরক্ত হবেনও না এবং আনন্দের আবহ তৈরি হবে। সবাই সবাইকে সময়ও দিতে পারবেন।

সঠিক তথ্য নেওয়া জরুরি

যার বাড়িতে যাবেন, তিনি বাড়িতে আছেন কিনা সেই তথ্য সঠিকভাবে নিয়ে তারপর সারপ্রাইজ ভিজিট-এ যাওয়ার সিদ্ধান্ত নিন। খোঁজ নিয়ে জানুন, ওই দিন ওদের অন্য কোনও প্রোগ্রাম ফিক্সড কিনা কিংবা অন্য কোনও অতিথি উপস্থিত কিনা। তাই, প্রথমে ফোন করে কৌশলে সমস্ত তথ্য নিয়ে তারপর যাওয়ার কথা ভাবুন।

আপ্যায়ন প্রসঙ্গে

শুধু নিজে আপ্যায়িত হবেন এমনটা যেন না হয়। কারণ, এক তরফা আপ্যায়নের বিষয়টিও আপনার আত্মীয়কে অস্বস্তিতে ফেলতে পারে। তাই যাওয়ার সময় মিষ্টি কিংবা ওদের প্রিয় কিছু খাবার সঙ্গে নিয়ে যান। এর ফলে খাওয়া এবং আড্ডা দুই-ই বেশ জমে যাবে।

স্মৃতি রোমন্থন করুন

বন্ধুর সঙ্গে নিয়মিত যোগাযোগ না থাকলে সম্পর্কের বুনিয়াদ কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। এক্ষেত্রে, স্মৃতি রোমন্থনের মাধ্যমে সেই দুর্বল সম্পর্ককে আবার মজবুত করা যেতে পারে। তাই, ছোটোবেলার কথা কিংবা স্কুল-কলেজের মধুর মুহূর্তগুলোর কথা মনে করিয়ে দিন। বিশেষ করে কোনও ইমোশনাল ঘটনার উল্লেখ করুন। দেখবেন, সম্পর্কে আবার সেই ঘনিষ্ঠতা ফিরে আসছে।

সময়ের গুরুত্ব

সারপ্রাইজ ভিজিট-এ গেলে বেশি সময় সেখানে থাকা ঠিক নয়। আধঘণ্টা থেকে বড়োজোর একঘণ্টার বেশি সময় থাকবেন না। কারণ, অল্প সময়ে হইহুল্লোড়ের রেশ থাকে বেশি সময়। অতএব, ওই সময়ের মধ্যে হাসি-মজা করুন চুটিয়ে যদি বন্ধুর সঙ্গে মান-অভিমানের কিছু থাকে, তাহলে তা মিটিয়ে নিন।

উপহার দিন আপনজনকে

উপহার খুবই গুরুত্বপূর্ণ। কারণ, মনের মতো উপহার পেলে মান-অভিমানও ম্লান হয়ে যায়। সম্পর্ক আবার মধুর হয়। তাই কিছু উপহার সঙ্গে নিয়ে যান সারপ্রাইজ ভিজিট-এ। উপহার সামগ্রীর মধ্যে বেছে নিতে পারেন ভালো মানের চা পাতা, কফি, সাবান, ক্রিম, পারফিউম, হেয়ার অ্যান্ড স্কিনকেয়ার প্রোডাক্ট, বেল্ট, রিস্ট ওয়াচ, টয়লেট মিরর প্রভৃতি। আর যে-কোনও একটা উপহারের সঙ্গে রাখতে পারেন কিছু শুকনো খাবার, যা অনেকদিন রেখে খাওয়া যাবে। এর মধ্যে রয়েছে কাজু, পেস্তা, আখরোট, আমসত্ত্ব, ঘিয়ের লাড্ডু, বরফি সন্দেশ প্রভৃতি। আসলে, অনেকদিন ধরে ব্যবহার করা যাবে এমন কিছু উপহার হিসাবে দিলে আপনজন আপনাকে মনে রাখবেন। অতএব, উপহার দেবেন ভেবেচিন্তে।

হঠাৎ পরিকল্পনা

অনেক সময় নানা কারণে কোনও কিছুর আগাম পরিকল্পনা সফল হয়ে ওঠে না। একজোট হয়ে খানাপিনা, বেড়ানো কিংবা আড্ডার পরিকল্পনা ভেস্তে যায় অনেকের নানা অজুহাতে কিংবা অসুবিধার কারণে। তাই, সারপ্রাইজ ভিজিট এর মধ্য দিয়ে সেই প্ল্যান উপভোগ করুন। কারও বাড়িতে খানাপিনার আয়োজন কিংবা বন্ধুরা একজোট হয়ে কাছেপিঠে কোথাও বেড়ানোর ব্যবস্থা করতে পারেন এই হঠাৎ দেখার পরেই।

সারপ্রাইজ ভিজিট-এর সুবিধা

  • অভিমান ম্লান হয় এবং সম্পর্ক পুনরায় মধুর হয়
  • আনন্দের সুবর্ণ সুযোগ পাওয়া যায়
  • আপনজনকে চমকে দিয়ে খুশি করার সুযোগ
  • সারপ্রাইজ ভিজিট-এ আপনি অন্যকে আনন্দ দিলে, তিনিও সারপ্রাইজ ভিজিট-এ আনন্দ দেবেন আপনাকে
  • বেশি সময় থাকার প্রয়োজন হয় না সারপ্রাইজ ভিজিট-এ
  • হঠাৎ সবাইকে চমকে দেওয়ার মজা-ই আলাদা। এতে, অন্যের প্রতি আপনার ঘনিষ্ঠ সম্পর্কের প্রমাণ পাওয়া যায়
  • আপনার ইমোশনাল ইনভলভমেন্ট ছোটোদেরও প্রভাবিত করে। ওরাও ভালো কিছু শিখবে।

সারপ্রাইজ ভিজিট-এর অসুবিধা

  • কেউ কেউ সারপ্রাইজ ভিজিট পছন্দ করেন না প্রাইভেসি হারানোর ভয়ে
  • হঠাত্ সময় দিতে বাধ্য হয়ে গুরুত্বপূর্ণ কোনও কাজ করতে না পারা
  • টাকাপয়সা কম থাকলে অভ্যর্থনা করার বিড়ম্বনা

কখন সারপ্রাইজ দেবেন

  • মাসের শুরুতে সারপ্রাইজ ভিজিট করুন। তখন সবার হাতে অতিথি আপ্যায়নের জন্য পর্যাপ্ত টাকা থাকে
  • বিয়ে অন্নপ্রাশন, বিবাহবার্ষিকী, জন্মদিন কিংবা শিশুর জন্মগ্রহণকে উপলক্ষ্য করে কিছু উপহার সঙ্গে নিয়ে সারপ্রাইজ ভিজিট করতে পারেন। তবে তার আগে খোঁজখবর রাখাটা জরুরি
  • সবার ছুটি আছে এমন দিনেই সারপ্রাইজ ভিজিট করুন।
আরো গল্প পড়তে ক্লিক করুন...