ফাল্গুন ও চৈত্র মাস মিলে হয় বসন্ত ঋতু। বসন্ত বরণের সাজও তাই হতে হবেো স্পেশাল। পোশাক হিসেবে বসন্ত উৎসবে শাড়িকেই বেশি প্রাধান্য দেন নারীরা। বিগত কয়েক বছরে সাজ-ফ্যাশনে বেশ পরিবর্তন এসেছে। আগে হলুদ, কমলা বা বাসন্তি রঙের পোশাকের চাহিদা বেশি ছিল। তবে এখন বাহারি রঙের পোশাকেও বসন্ত বরণ করা হয়– যার মধ্যে লাল, কমলা, হলুদ, সবুজ, টিয়া, সি গ্রিন থেকে শুরু করে মাল্টি কালার কম্বিনেশনও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। চলুন তবে জেনে নেওয়া যাক এবারের বসন্ত বরণে কেমন হবে আপনার Spring Fashion অনুযায়ী কেমন হওয়া উচিৎ আপনার  সাজ-পোশাক।

বর্তমানে ফুলের হেডব্যান্ডেরও চল বেড়েছে। এটি পরতে পারেন। হালকা ধাঁচের নকশার পোশাকের সঙ্গে ফুলের গয়না পরলে ফুলের সৌন্দর্য ফুটে ওঠে।তবে কেউ কেউ চাইলে একটু ভারী নকশার শাড়ির সঙ্গে ফুল দিয়ে হালকাভাবেও সাজতে পারেন।

চুল বেঁধে রাখলে কানে পাশা বা টপ পরতে পারেন। চুল খুলে রাখার প্ল্যান থাকলে দুল বাদ দিন, পরুন আংটি। দেখতে ভালো লাগবে বড়ো আকারের ককটেল রিং। অথবা ডান হাত পুরো খালি রেখে বাম হাতে এক গোছা চুড়ি পরলেও দারুণ দেখাবে।যারা চুড়িতে ফ্যাশনেবল হতে পছন্দ করেন তারা,  দু’হাত ভর্তি করে বিভিন্ন রঙের কিংবা একরঙা কাচের চুড়ি পরুন।

যদি গলায় ভারী গয়না পরেন, তা হলে হাতে বা কানে কিছু পরার দরকার নেই। চুলটা সামান্য ওয়েভ করে ছেড়ে রাখুন। কানে সুন্দর দুল পরলে কিন্তু চুলটা তুলে বেঁধে রাখা উচিত এবং এমন পোশাক বাছা উচিত যার কাঁধের কাছটা খালি।

এদিন শাড়ির সঙ্গে খোঁপা বা বেণী বেশ মানিয়ে যায়। খোঁপায় রাখতে পারেন গাঁদা ফুল। সঙ্গে লাল টিপ দিন কপালে।গালে আবিরের ছোঁয়া। রঙিন ফুলের সাজে পাবেন বসন্তের আমেজ। চুল খোলা রাখলেও এক পাশে ফুল দিতে পারেন।চুলের জন্য বড়ো আকারের ফুল বেছে নিলে একটিই যথেষ্ট। গয়নাও রাখুন হালকা ধাঁচের। আর ছোটো আকারের হলে অবশ্য একাধিক ফুল নিতে পারেন।

চুলের বেণীতে ফুল জড়ানো যেতে পারে নানাভাবে। ফুলের মালা কিংবা আটকে নিতে পারেন নানা আকারের ছোটো-বড়ো ফুল। বেণীও সাজাতে পারেন ফুল দিয়ে।

মেকআপের ক্ষেত্রে গুরুত্ব দিন আর্দি, ন্যাচরাল শেডের উপর। সান্ধ্য সাজের জন্য অবশ্য টুকটুকে লাল লিপস্টিক চলতে পারে। মেকআপের ক্ষেত্রে আবহাওয়া দেখে নিন। সাজে ন্যুড রং, বাদামি, লাল, মেরুন, গেরুয়া ইত্যাদি ব্যবহার করতে পারেন।চোখের সাজে আনতে পারেন সবুজের ছোঁয়া। আর দিনের মেকআপে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

আরো গল্প পড়তে ক্লিক করুন...