বিশ্ব জুড়ে এখন মুক্ত সম্পর্কের জোয়ার চলছে।আমাদের ভারতীয় সমাজেও ঢুকে পড়েছে এই হাওয়া৷ যতই আমাদের জীবন সোশ্যাল মিডিয়া নির্ভর হয়ে উঠছে, তত বেশি করে আমরা পশ্চিমি দেশগুলির জীবনশৈলীর সঙ্গে অভ্যস্ত হয়ে উঠছি৷ খোলামেলা জীবন কাটাতে চান যারা, তেমন অনেকেই এ ধরনের মুক্ত সম্পর্ক স্থাপনে রাজি। সঙ্গী থাকবে, কিন্তু সে বাঁধনে থাকবে না৷ সম্পর্কে কোনও রকম দাবিদাওয়া থাকবে না৷ সঙ্গী প্রয়োজনের চেয়ে বেশি আঁকড়ে ধরবে না, যাতে তার দায় দায়িত্ব না নিতে হয়।

ওপেন রিলেশনশিপ বিষয়টি ঠিক কেমন ? যে-কোনও প্রেমের সম্পর্কে থেকেও, এক নারীর একাধিক পুরুষসঙ্গী বা কোনও পুরুষের একাধিক মহিলাসঙ্গী থাকতে পারে। এবং সবার কাছেই সেটা ওপেন। লুকনোর কিছু নেই। সম্পর্কে থাকা দুজন মানুষ এতে কিছু মনে করেন না৷ তাই কিছু হারাবারও ভয় নেই। একজন সঙ্গী গেলে অন্যজন চলে আসে মুহূর্তের মধ্যে।

প্রেম নিয়ে রক্ষণশীল হওয়ার সময় আর নেই বলেই মনে করে এ প্রজন্মের একটি বড়ো অংশ। অনেকেই বলে থাকেন, এক-একটি প্রেমের সম্পর্ক এক-এক ধরনের হয়। ফলে একাধিক প্রেম মনে পূর্ণতা আনে৷ আর একজনকে নিয়েই যে গোটা জীবন কাটাতে হবে, তাতে বিশ্বাস নেই এই প্রজন্মের৷ সেই কারণেই নাকি তারা মুক্ত সম্পর্কে বিশ্বাসী।

কিন্তু এতে কি মনোমালিন্যের জায়গা তৈরি হওয়ার আশঙ্কা বেশি থাকে না? অনেকেরই মত হল, এতে সম্পর্কের মধ্যে থেকেও শ্বাস নেওয়ার মতো স্পেস থাকে দুটি মানুষের মধ্যে৷ একে অন্যের ইচ্ছে অনিচ্ছের গুরুত্ব থাকে। গতিবিধি থাকে মুক্ত কিন্তু প্রেমিক বা প্রেমিকার সঙ্গে বোঝাপড়া নষ্ট হয় না। ফলে সম্পর্কের স্থায়িত্ব বাড়ে।

বাস্তবে দেখা যাচ্ছে এই প্রজন্মের ছেলেমেয়েদের মধ্যে আবেগ কমে যাচ্ছে৷সম্পর্ক ভেঙে যেতে তাই সময় লাগছে না৷ আজ একটা রিলেশনশিপ ব্রেকআপ হওয়ার পর, দশ মিনিটও খারাপ লাগা কাজ করে না। কারণ প্রেমটা হয়েছিল কিছু পলকের মোহগ্রস্ততায়।ফলে সেই শূণ্যস্থান পূরণ করতে খুব কম সময়ের মধ্যেই অন্য কোনও সঙ্গী এসে পড়ে৷

প্রেমিক-প্রেমিকাকে ছেড়ে যাওয়ার মধ্যে, বা প্রেম ভাঙার জন্য এদের মনে তেমন কষ্ট বা অনুশোচনা নেই। থাকলেও তার স্থায়িত্ব খুব কম। তার মধ্যেই পরের জন মেসেজবক্সে ঢুকে যায়।এই সম্পর্কও খুব বেশি দূর গড়ায় না৷এরকম চলতে থাকলে, সেদিন আর দূরে নয়, যেদিন দেখা যাবে এক প্রেমিকের সঙ্গে একাধিক মেয়ের সম্পর্ক রয়েছে। ফলে বিশ্বস্ততার কোনও জায়গাই আর নেই৷

তবে এসব ক্ষেত্রে Loyalty-কে পাত্তা না দিয়ে অনেকে মনে করেন, একাধিক ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ হওয়ার কারণে একাকিত্ব গ্রাস করে না কখনওই। কেউ না কেউ সবসময় সঙ্গ দেবেই।যৌনজীবনও বৈচিত্র্যময় হয়ে ওঠে। অনেকের সঙ্গে সম্পর্ক মানেই ভ্যারাইটি।যেহেতু কমিটমেন্ট নেই, তাই পরস্পরের কাছ থেকে কোনও প্রত্যাশাও থাকে না। সঙ্গী যতদিন খুশি থাকতে পারে। না পোষালে ছেড়েও যেতে পারে। জোর করার কেউ নেই।আর যেহেতু ব্যাপারটা ওপেন, বিবেক দংশন হওয়ার সম্ভাবনাও নেই বললেই চলে।

কিন্তু প্রশ্ন হচ্ছে মুক্ত সম্পর্ক সুন্দর হতে পারে কি আদৌ? কারণ ওপেন রিলেশনের কিছু মন্দ দিকও আছে। অনেকের সঙ্গে সম্পর্ক থাকে ঠিকই কিন্তু সেটা কতদিন? একটা সময়ের পর নিঃসঙ্গতা আসতে বাধ্য। কিন্তু ততদিনে নির্ভরযোগ্য সম্পর্কগুলো সব শেষ হয়ে গেছে। ভরসা করার মানুষ তখন খুঁজে পাওয়া মুশকিল।
অনেকের সঙ্গে যৌনমিলনের কারণে যৌনসংক্রমণ হতে পারে। যার ফল মারাত্মক হতে পারে। যেতে পারে জীবনও।গর্ভধারণ হলে বোঝার উপায় নেই পিতৃপরিচয়। কারণ দায় এড়াতে তখন ব্যস্ত সবাই।

সমাজ টেকে সম্পর্কের জোরে৷ভাসমানতা কখনও দীর্ঘমেয়াদি নিরাপত্তা দেয় না৷ তাই আপনি যত বড়ো মুক্ত মনের মানুষই হোন না কেন, সম্পর্ক থেকে প্রত্যাশা আপনার ফুরিয়ে যেতে পারে না৷ভালোবাসা স্থায়িত্ব খোঁজে৷ সেটাই সভ্য সমাজের মনুষ্যপ্রকৃতি৷

আরো গল্প পড়তে ক্লিক করুন...