ভালো বাংলা ছবির জন্য সারা বছরই মুখিয়ে থাকেন সিনেমাপ্রেমীরা। কিন্তু শারদোৎসব উপলক্ষ্যে দর্শকদের উন্মাদনা বেড়ে দ্বিগুন হয়। এবার হয়তো দর্শকদের মন ভরিয়ে দেবে মুক্তি প্রতীক্ষিত ছবিগুলি। কারণ, যে-সব ছবি মুক্তি পেতে চলেছে এবার শারদোৎসব উপলক্ষ্যে, সেই সবক’টি ছবি-ই বড়ো প্রযোজনা সংস্থার এবং বিগ বাজেটের। শুধু তাই নয়, এই সব ছবির পরিচালকরাও স্বনামধন্য এবং তাঁদের ছবিতে মুখ্য চরিত্রে যাঁরা অভিনয় করেছেন, তাঁরাও সকলে টলিউডের নামীদামী অভিনেতা-অভিনেত্রী। সব মিলিয়ে, দর্শকদের ভালোলাগার সবরকম উপকরণ রয়েছে মুক্তি প্রতীক্ষিত ছবিগুলিতে।

শারদোৎসব উপলক্ষ্যে মুক্তি পেতে চলা চারটি বাংলা ছবির পোস্টার এবং ট্রেলার প্রকাশ্যে এসেছে ইতিমধ্যেই। মুক্তির দিনও নানা ভাবে জেনেছেন অনেকেই। কিন্তু যারা এখনও জানেন না যে কোন-কোন বাংলা ছবি মুক্তি পেতে চলেছে এই অক্টোবর-এ, সেইসব ছবির কারা পরিচালক, কারা অভিনয় করেছেন কিংবা কোন ছবির কাহিনিই-বা কেমন, সেই সব তথ্য-ই পরিবেশিত হচ্ছে এই লেখায়।

যে চারটি ছবি মুক্তি পেতে চলেছে ২০২৩-এর অক্টোবর-এ, সেই চারটি ছবি হল—‘দশম অবতার’, ‘জঙ্গলে মিতিন মাসি’, ‘রক্তবীজ’ এবং ‘বাঘা যতীন’।

দশম অবতার

‘শ্রী ভেঙ্কটেশ ফিল্মস’ এবং ‘জিও স্টুডিয়ো’ প্রযোজিত এই ছবিটি পরিচালনা করেছেন সৃজিত মুখোপাধ্যায়। এই ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, যিশু সেনগুপ্ত এবং জয়া আহসান। ছবিটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন সৌমিক হালদার। সম্পাদনায় প্রণয় দাশগুপ্ত। ছবির সুরকার অনুপম রায় এবং আবহ সংগীতে ইন্দ্রদীপ দাশগুপ্ত।

ছবির নামেই রয়েছে পুরাণের ছোঁয়া। ‘বাইশে শ্রাবণ’ এবং ‘ভিঞ্চি দা’-র মিশেলে তৈরি হয়েছে ছবি। ‘বাইশে শ্রাবণ’-এ প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত চরিত্র প্রবীর রায়চৌধুরী এবং ‘ভিঞ্চি দা’-য় অনির্বাণ ভট্টাচার্য ওরফে বিজয় পোদ্দার মিলেছেন এবার ‘দশম অবতার’-এ। এরা দু’জনেই রহস্যের সমাধান করবেন। কিন্তু কী সেই রহস্য? আসলে ‘বাইশে শ্রাবণ’-এর মতো ‘দশম অবতার’-এও পরপর কয়েকটি খুন হবে এবং কে বা কারা সেই খুনগুলি করছে, সেই রহস্য-ই উদঘাটন করবেন মিস্টার রায়চৌধুরী এবং মিস্টার পোদ্দার। আগামী ১৯ অক্টোবর অবসান ঘটবে সমস্ত কৌতূহলের, কারণ, ওই দিন মুক্তি পাবে সৃজিত মুখোপাধ্যায় রচিত এবং পরিচালিত ছবি ‘দশম অবতার’।

ইতিমধ্যেই মুক্তি পেয়েছে ‘দশম অবতার’ ছবির গান—‘আমি সেই মানুষটা আর নেই’। গানটি গেয়েছেন অনুপম রায় ৷ গানের কথা ও সুর অনুপমের৷

জঙ্গলে মিতিন মাসি

সুচিত্রা ভট্টাচার্য-র লেখা ‘সারাণ্ডায় শয়তান’ গল্প অবলম্বনে তৈরি হয়েছে ‘জঙ্গলে মিতিন মাসি’। ছবিটি পরিচালনা করেছেন অরিন্দম শীল। ‘ক্যামেলিয়া প্রোডাকশন প্রাইভেট লিমিটেড’-এর ব্যানারে প্রযোজিত এই ছবিটির নিবেদক রূপা দত্ত।

ছবির কাহিনিতে দেখা যাবে, বিশিষ্ট পার্সি ব্যবসায়ীর এক শিশুকে অপহরণ করা হচ্ছে। দু’ কোটি টাকা মুক্তিপণ দিতে হবে এবং তা দিতে হবে তিন দিনের মধ্যে। এই ঘটনার পর ফোন কল পান মিতিন, যিনি কলকাতা পুলিশের স্বীকৃত গোয়েন্দা সংস্থা ‘থার্ড আই ইনভেস্টিগেটিভ এজেন্সি’ চালান।  এরপর তদন্তের ভার হাতে নেন মিতিন এবং অবিশ্বাস্য চ্যালেঞ্জের মুখোমুখি হন তিনি।কিন্তু এরপর কী ঘটবে, তা জানা যাবে ১৯ অক্টোবর, কারণ ওই দিন মুক্তি পাবে ছবিটি। ‘জঙ্গলে মিতিন মাসি’ ছবিতে মিতিনের ভূমিকায় অভিনয় করেছেন কোয়েল মল্লিক। অন্যান্য চরিত্রে রূপ দিয়েছেন শুভ্রজিত দত্ত, কমলিকা বন্দ্যোপাধ্যায়, লেখা চট্টোপাধ্যায়, অরিজিৎ দত্ত, পায়েল রায় , সামিউল আলম প্রমুখ। ছবির চিত্রনাট্য লিখেছেন এবং একটি ছোট্ট চরিত্রে অভিনয় করেছেন পরিচালক অরিন্দম শীল স্বয়ং। সংগীত পরিচালনা করেছেন বিক্রম ঘোষ।

রক্তবীজ

এই থ্রিলার ছবিটি পরিচালনা করেছেন নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ‘উইন্ডোজ প্রোডাকশন’-এর ব্যানারে তৈরি এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মিমি চক্রবর্তী। আবির চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়-কেও দেখা যাবে দুটো গুরুত্বপূর্ণ চরিত্রে।

‘রক্তবীজ’ ছবিতে পুলিশের চরিত্রে দেখা যাবে মিমি চক্রবর্তী-কে এবং তাঁর বস-এর ভূমিকায় দেখা যাবে আবির চট্টোপাধ্যায়-কে।। এই ছবির  প্রেক্ষাপট খাগড়াগড় বিস্ফোরণ। অ্যাকশন আর সাসপেন্সে মোড়া ছবির ট্রেলার সামনে এসেছে সম্প্রতি। ২০১৪ সালে বর্ধমানের খাগড়াগড়ে এক দোতলা বাড়ি কেঁপে উঠে বিস্ফোরণের শব্দে। মৃত্যু হয়েছিল দু’‌জনের । মামলার তদন্তভার সিআইডি থেকে এনআইএ-র হাতে যায়। গ্রেফতার করা হয়েছিল মোট ৩১ জনকে। সেই হাড়হিম করা ঘটনাই এবার বড়োপর্দায়। এই ছবিতে চমকপ্রদ এক চরিত্রে দেখা যাবে ভিক্টর বন্দ্যোপাধ্যায়-কে।

এই প্রথম কোনও বাংলা ছবির শ্যুটিং হয়েছে ইন্ডিয়া গেট ও রাষ্ট্রপতি ভবনে। এছাড়া ধূলাগড়, বোলপুর, এবং বানতলার কিছু জায়গায় শুটিং হয়েছে ছবিটির। মিমি, আবির, ভিক্টর ছাড়াও এই ছবিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন  দেবলীনা কুমার,  অনসূয়া মজুমদার,  সত্যম ভট্টাচার্য, কাঞ্চল মল্লিক, দেবাশীষ মন্ডল প্রমুখ। বাংলার পাশাপাশি হিন্দি, ওড়িয়া এবং অসমীয়া ভাষাতেও মুক্তি পাবে ‘রক্তবীজ’। আগামী ১৯ অক্টোবর দর্শকদের জন্য মুক্তি পাবে ছবিটি।

কয়েকটি গান আছে ছবিটিতে। সুরারোপ করেছেন অনিন্দ্য চট্টোপাধ্যায়, সুরজিৎ চট্টোপাধ্যায় এবং দোহার ব্যান্ড। ছবিটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন প্রতীপ মুখোপাধ্যায় এবং সম্পাদনায় ছিলেন মলয় লাহা।

বাঘা যতীন

বিপ্লবী যতীন্দ্রনাথ মুখার্জির জীবনের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ‘বাঘা যতীন’ ছবিটি। ‘দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার’-এর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন দেব স্বয়ং। ছবিটি পরিচালনা করেছেন অরুণ রায়। চিত্রনাট্য লিখেছেন সৌনাভ বসু এবং পরিচালক অরুণ রায়।

টিজার লঞ্চ করার পর  দেব জানিয়েছেন, ‘যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় ওরফে বাঘা যতীন নিঃসন্দেহে সকলের জন্য অনুপ্রেরণা। তাঁর সাহস এবং আত্মত্যাগের জন্য তিনি বেঁচে আছেন দেশবাসীর হৃদয়ে। দেশের প্রতি নিঃশর্ত ভালোবাসার অসাধারণ কাহিনি বর্ণনা করবে ছবিটি। দর্শকদের জন্য বাঘা যতীন তাই এবারের শারদোৎসবে অন্যতম সেরা উপহার হতে চলেছে।’ ছবিটি মুক্তি পাবে আগামী ১৯ অক্টোবর।

‘বাঘা যতীন’ ছবিতে যতীনের চরিত্রে রূপদান করেছেন দেব অধিকারী। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সৃজা দত্ত (যতীনের স্ত্রী), সুদীপ্তা চক্রবর্তী (যতীনের দিদি)। চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন গোপী ভগত এবং সম্পাদনায় সংলাপ ভৌমিক। ওড়িশা, কলকাতা এবং বুড়িবালামের জঙ্গলে শুটিং হয়েছে ছবিটির। ১৯০৫ সাল থেকে ১৯১৫ সাল পর্যন্ত সময়কালকে তুলে ধরা হয়েছে এই ছবিতে।

আরো গল্প পড়তে ক্লিক করুন...