আমাদের চোখ একটি অত্যন্ত উন্নত মানের ক্যামেরার মতো। চোখের ভিতরে প্রোটিন দিয়ে তৈরি অত্যন্ত ট্রান্সপারেন্ট একটা ন্যাচারাল লেন্স থাকে। এই লেন্স ঘোলাটে বা অস্বচ্ছ হয়ে গেলে, তাকে ক্যাটারাক্ট বা ছানি বলে। এখন এই ছানি সার্জারি করা হচ্ছে ফেমটো লেজার-এর সাহায্য নিয়ে। কারণ ফেমটো লেজার অ্যাসিস্টেড ক্যাটারাক্ট সার্জারি বেশি নিঁখুত এবং নিরাপদ প্রমাণিত হয়েছে ইতিমধ্যেই। এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং পরামর্শ দিয়েছেন দিশা আই হসপিটাল-এর ক্যাটারাক্ট অ্যান্ড রিফ্রাক্টিভ সার্ভিসেস-এর সিনিয়র কনসালট্যান্ট ডা. সঞ্জীব বন্দ্যোপাধ্যায়।

ক্যাটারাক্টের লক্ষণ কী কী?

রামধনু রঙা বর্ণমালা দেখা, ঝাপসা দেখা, রঙের মাত্রা বা উজ্জ্বলতা কমে যাওয়া, রোদে বা সামনে থেকে আসা আলোতে অসুবিধা হওয়া, চোখে ক্লান্তি— এমনকী চোখ বা মাথা ব্যথাও হতে পারে।

এছাড়াও আরেকটা বিভ্রান্তিকর লক্ষণ আছে। চশমা ছাড়াই কাছের জিনিস ভালো দেখা। এতদিন বই বা নিউজ পেপার পড়তে যে চশমা ছাড়া চলত না, সেটার আর ব্যবহার করার দরকার-ই হচ্ছে না। ভ্রম হয় চোখ ভালো হয়ে গেছে মনে করে। পরিভাষায় একে বলা হয় সেকেন্ড সাইট, এটাও ক্যাটারাক্টের লক্ষণ।

কোন বয়সে ক্যাটারাক্ট হয়?

ক্যাটারাক্টের কোনও বয়স হয় না, যে-কোনও বয়সেই ছানি পড়তে পারে। এমনকী শিশুরাও ক্যাটারাক্ট নিয়ে জন্মাতে পারে। সাধারণত ৪০ বছর বয়সের পর আমাদের চোখের লেন্সের প্রোটিনগুলি ভাঙতে শুরু করে। ৫০-৬০ বছর বয়সে বেশিরভাগ লোকই একটু ঝাপসা দৃষ্টি অনুভব করেন। তবে লক্ষণগুলি প্রথমে তেমন বোঝা নাও যেতে পারে।

কী কারণে ক্যাটারাক্ট হয়?

ক্যাটারাক্ট হওয়ার নির্দিষ্ট কোনও কারণ হয় না। যদিও এটা একটা এজ রিলেটেড অর্থাৎ বয়সজনিত অসুখ। শরীরে ডায়াবেটিস জাতীয় কোনও মেটাবলিক ডিজিজ থাকলে কম বয়সেই ক্যাটারাক্ট হতে পারে। এছাড়া স্টেরয়েড জাতীয় ওষুধের ব্যবহারে কিংবা চোখে আঘাত লেগে থাকলে অনেক আগেই ক্যাটারাক্ট আসতে পারে।

কীভাবে ক্যাটারাক্ট হওয়া আটকানো যায়? প্রতিকার কী?

কোনও পরিচিত ওষুধ, চোখের ড্রপ, ব্যায়াম বা চশমা ব্যবহার করে ক্যাটারাক্ট নিরাময় বা প্রতিরোধ করা যায় না। অপারেশনই একমাত্র চিকিৎসা।

কখন অপারেশন করা দরকার?

যখন ক্যাটারাক্ট ক্রমশ ঘন হয়ে একজন ব্যক্তির দৈনন্দিন কার্যকলাপে অসুবিধার সৃষ্টি করে, তখনই ক্যাটারাক্ট অপারেশন করে নিতে হয়। আজকাল ফেমটোসেকেন্ড লেজারের মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তিতে সহজেই ক্যাটারাক্ট অপারেশন করা হয়ে থাকে।

হাসপাতালে কত দিন ভর্তি থাকতে হয়?

ডে কেয়ার প্রসিডিয়োর ক্যাটারাক্ট সার্জারি হয়ে থাকে, তাই অপারেশনের দিন-ই রোগীকে ডিসচার্জ করা হয়।

ফেকো সার্জারি কী? কীভাবে করা হয়?

খুব ধারালো একটা ইনস্ট্রুমেন্ট দিয়ে চোখে ছিদ্র করে চোখের ভিতরে পথ তৈরি করা হয়। অস্বচ্ছ লেন্সের আবরণীকে গোলাকার চাকতি (capsulotomy) আকৃতিতে কেটে নেওয়া হয়। এরপর ছানি অর্থাৎ অস্বচ্ছ লেন্স ইমালসিফাই করে বের করে, একটি কৃত্রিম ইন্ট্রা ওকুলার লেন্স ক্যাপসুলার ব্যাগ (Capsular bag)-এ প্রতিস্থাপন করা হয়।

ফেমটো লেজার অ্যাসিস্টেড ক্যাটারাক্ট সার্জারি বা এফএলএসিএস কী?

এখন অত্যন্ত আধুনিক প্রযুক্তিতে ফেমটো-লেজারের সাহায্যে ক্যাটারাক্ট সার্জারি করা যায়। ফেমটো লেজার অ্যাসিস্টেড ক্যাটারাক্ট সার্জারি, সংক্ষেপে এফএলএসিএস। চোখের সামনে থাকা একটি ক্যামেরা বা ওসিটি ডিভাইস প্রথমে চোখের সারফেস ম্যাপিং এবং চোখের ভিতরের বিভিন্ন টিস্যুর স্ক্যানিং করে। সেখান থেকে একটি কম্পিউটারের মাধ্যমে চোখের নির্দিষ্ট স্থানে, সঠিক আকার, সুনির্দিষ্ট মাপ এবং গভীরতায় লেজার কাটিংয়ের প্রোগ্রামিং করে। এরপর অত্যন্ত নিয়ন্ত্রিত ও সুনির্দিষ্ট ভাবে লেজার রশ্মির মাধ্যমে লেন্সের ক্যাপসুলোটমি (আবরণী কাটা) এবং ক্যাটারাক্টস লেন্সকে টুকরো টুকরো করা হয়। কোনও ধারালো ইন্সট্রুমেন্ট ছাড়াই অর্থাৎ সম্পূর্ণ ব্লেডলেস পদ্ধতিতে পুরো ব্যাপারটা করা হয় ফেমটো লেজার ফটো- আয়োনাইজেশনের মাধ্যমে। লেজার কাট প্রক্রিয়াটি মাত্র ৩০ সেকেন্ডের মধ্যেই সম্পন্ন হয়ে যায়।

ফেমটোসেকেন্ড লেজার কী?

ফেমটোসেকেন্ড লেজার একটি ইনফ্রারেড লেজার। এটি খুব দ্রুত গতিতে এবং ফেমটোসেকেন্ড পরিসরে লেজার শক্তি নির্গত করে। যদিও এটি মূলত লাসিক (lasik) সার্জারিতে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল, যেহেতু খুবই নিরাপদ তাই এই লেজারগুলি এখন চোখের বিভিন্ন সার্জারিতে ব্যাপক ভাবে ব্যবহৃত হয়।

এফএলএসিএস (FLACS)-এর বিশেষত্ব কী?

লেজার ক্যাটারাক্ট সার্জারি অনেক বেশি নিয়ন্ত্রিত ও নিখুঁত আর তাই কম ঝক্কিপূর্ণ। ধরুন যদি কাউকে একটা কাগজে তিনটে একই আকারের বৃত্ত আঁকতে বলা হয় তবে দেখা যাবে তিনটে একই সাইজ এবং শেপ-এর নাও হতে পারে, যা কিনা লেজার দিয়ে অসংখ্যবার করা সম্ভব। তাই লেজার দিয়ে নির্দিষ্ট ৫ মিলিমিটার সাইজের ক্যাপসুলোটমি নিখুঁত ভাবে করা যায়। প্রিমিয়াম আইওএল (IOL) ইমপ্ল্যান্ট করার ক্ষেত্রে যা খুবই গুরুত্বপূর্ণ।

এফএলএসিএস কতটা নিরাপদ?

লেজার এমন ছেদ তৈরি করে, যা প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে চোখের ছেদটি সেল্ফ সিলিং হয়ে সহজেই জুড়ে যায়। এই সেলফ সিলিং ছেদ প্রচলিত পদ্ধতিতে ক্যাটারাক্ট সার্জারিতে কাটা ফ্লাপের থেকে অনেক বেশি নিরাপদ। এফএলএসিএস- -এর সুবিধা কী কী?

১) অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, প্রচলিত পদ্ধতিতে একটি ধারালো ইন্সট্রুমেন্ট দিয়ে অপারেশন করার তুলনায় ফেমটো লেজার দিয়ে আরও সুনির্দিষ্ট এবং নিখুঁত ভাবে কাটা যায় এবং আশেপাশের টিস্যুর তেমন ক্ষতি হয় না। ২) লেজার দিয়ে লেন্সকে টুকরো টুকরো করার ফলে ইমালসিফাই করার জন্য অনেক কম আল্ট্রাসাউন্ড শক্তির প্রয়োজন হয়।

৩) নিখুঁত এবং নির্দিষ্ট সাইজের ক্যাপসুলোটমি (আবরণী চাকতি) হওয়ার জন্য সুনির্দিষ্ট স্থানে আইওএল বা কৃত্রিম লেন্সকে সুপ্রতিষ্ঠিত করা যায়।

৪) কর্নিয়ায় লেজার ইনসিশনের মাধ্যমে সিলিন্ডার পাওয়ার অনেক ক্ষেত্রে কমিয়ে দেওয়া যেতে পারে।

৫) গবেষণায় দেখা গেছে যে, এই লেজারগুলি কম জটিলতা সৃষ্টি করে এবং রোগীরা অস্ত্রোপচারের পরে তাই দ্রুত নিরাময় লাভ করেন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...