বিনোদনের চ্যানেল ‘আকাশ আট’ তাদের দর্শকদের জন্য আজ থেকে উপহার দেবে দুটি নতুন বাংলা ধারাবাহিক। ‘মধুর হাওয়া’ এবং ‘বউ চুরি’– এই দুটি ধারাবাহিক দেখা যাবে সাহিত্যের সেরা সময় সিরিজ-এ।

উত্তর কলকাতার সান্যাল বাড়ির চার প্রজন্মের নীতি এবং আদর্শ নিয়ে গড়ে উঠেছে ‘মধুর হাওয়া’ ধারাবাহিকের কাহিনি। আর এই সান্যাল বাড়ির কর্তা-র নাম– নীহাররঞ্জন সান্যাল।

আশি বছর বয়সি নীহাররঞ্জনবাবু প্রাচীনপন্থী। কানন দেবীর অভিনয়ের ভক্ত ছিলেন তিনি। এখনও ঘরে কাননবালার পুরনো গানের রেকর্ড, ছবি সবকিছুই রাখা আছে যত্নে। নীহারঞ্জনবাবুর স্ত্রী কিরণময়ী। অল্প বয়সে কিরনময়ীর কণ্ঠে কাননবালার গান শুনেই মুগ্ধ হয়েছিলেন নীহারঞ্জন। ফুলশয্যার রাতে স্ত্রীর নাম বদলে ‘কানন’ রাখতে চেয়েছিলেন। কিরণময়ী বেঁকে বসেন। নীহারঞ্জন তখন নিজের বাড়ির নাম রাখেন ‘কিরণ  কানন’।

কিশোরী কিরণ দুষ্টমি করে পাথর খোদাইয়ের সেই নাম ইট দিয়ে ঘষে ঘষে ‘কানন’ কথাটি মুছে দিয়েছিলেন। এত বছরের বিবাহিত জীবনে নীহাররঞ্জন ও কিরণময়ীর সম্পর্কে আজও সতীন কাঁটা হয়ে রয়েছেন কাননদেবী। নীহাররঞ্জন ও কিরণময়ীর এই ঝগড়ার মধ্যেও লুকিয়ে রয়েছে এক মিষ্টি মধুর সম্পর্ক।

নীহাররঞ্জন এবং কিরণের দুই সন্তান নিরঞ্জন ও নীহারিকা। নিরঞ্জন বাংলার শিক্ষক। নিরঞ্জনের স্ত্রী কল্যানী। ওদের চার সন্তান।বড়ো ছেলে কুনাল, মেজ ছেলে মনোজ, ছোটো ছেলে বিজয় আর একমাত্র মেয়ে বনলতা । নীহাররঞ্জনের নয়নের মণি নাতনি বনলতা। আর আছে এই বাড়িতে কুনাল ও মনোজের স্ত্রী সুজাতা,পাপিয়া ও দুই খুদে সদস্য সুজাতা কুনালের মেয়ে ও ছেলে পায়েস আর সন্দেশ। চার প্রজন্ম একই বাড়িতে একসঙ্গে আলাদা আলাদা আদর্শে বিশ্বাসী। কিন্তু এরপর কী ঘটবে, তা দেখা যাবে আজ থেকে ‘আকাশ আট’ চ্যানেলে।

‘মধুর হাওয়া’-র কাহিনিকার প্রচেত গুপ্ত। কাহিনী বিন্যাস করেছেন রাকেশ ঘোষ এবং সংলাপ লিখেছেন অভিনন্দন দত্ত। ধারাবাহিকটির পরিচালক অনিন্দ্য সরকার। বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন অরিজিৎ গুহ, গোপা নন্দী, শুভাশিস বন্দ্যোপাধ্যায়, মৌসুমী চক্রবর্তী, শুভজিৎ বন্দ্যোপাধ্যায়, শতাব্দী নাগ, স্বরূপ দে, শ্রেয়সী বিশ্বাস, প্রীতম দাস, অর্না ধর, সবুজ বর্ধন, জায়িত্রী বন্দ্যোপাধ্যায়, শেখর পাল, সৈকত দাস, রিয়া দাস, আয়শ্রী মুখোপাধ্যায়, ডেভিড মিত্র এবং মন্টু দাস।

দ্বিতীয় ধারাবাহিক ‘বউ চুরি’-র কাহিনি-র কেন্দ্রে রয়েছে জমিদার বাড়ির ঘটনা। জমিদার বিধূভূষণের বাড়িতে খবর এসেছে তাঁর ছোটো ছেলে অনাথ, কলকাতায় পড়তে গিয়ে ব্রাহ্মদের খপ্পড়ে পড়েছে। বুনো ছেলেকে বশ করতে বাড়ির লোক তাকে মিথ্যে অছিলায় ডেকে এনে বিয়ে দেয় পিতৃবন্ধুর ভাইজি মন্দাকিনীর সঙ্গে।

এদিকে অনাথের বিশ্বাস, সে ভালোবাসে ব্রাহ্ম ঘরের মেয়ে ইন্দুবালাকে। মন্দাকিনীর সঙ্গে বিয়ে হলেও, ইন্দুবালার দাদা হেমন্তের প্ররোচনায় তরুণ অনাথ বিশ্বাস করে নেয় ভালোবাসাহীন এই বিবাহের একটাই অর্থ, মন্দাকিনী তার বোন। আর এই ‘বিশেষ বোনটিকে’ একবার কলকাতায় নিয়ে গিয়ে ব্রাহ্মধর্মে দীক্ষিত করে অন্য পাত্রস্থ করতে পারলেই, তার জীবন ইন্দুময়।

বাড়ির লোককে রাজি করতে না পেরে, শেষে অনাথ নিজের ঘরেই চুরি করে। বউ চুরি। কিন্তু চোরাই বউ নিয়ে শহরে গিয়ে পড়ার পরে এই দুটি তরুণ জীবন কী আর একই খাতে বইবে! অনাথের ভালোবাসার মোহ, নাকি বিবাহ প্রতিষ্ঠানের উপরে মন্দার সরল বিশ্বাস, শেষ পর্যন্ত জিতবে কে? আজ থেকে ধীরে-ধীরে এই প্রশ্নের উত্তর পাবেন দর্শকরা। কারণ, আজ থেকেই ‘বউচুরি’-র সম্প্রচার শুরু হবে ‘আকাশ আট’ চ্যানেলে।

‘বউচুরি’-র কাহিনিকার প্রভাত কুমার মুখোপাধ্যায়। ধারাবাহিকটির পরিচালনায় আছেন বিজয় জানা। চিত্রনাট্য লিখেছেন মৌমিতা করগুপ্ত এবং সংলাপ লিখেছেন শাঁওলি। বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন রাজর্ষি মুখোপাধ্যায়, বহ্নি চক্রবর্তী, অয়ন্যা চট্টোপাধ্যায়, রিয়াজ লস্কর, তানিশকা তিওয়ারি,  দীপঞ্জালি মুখোপাধ্যায়, কেশব ভট্টাচার্য, সংগীতা  ঘোষ, আয়ুষ মজুমদার এবং পার্বনি বর্মন।

‘আকাশ আট’ চ্যানেলের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, ‘মধুর হাওয়া’ এবং ‘বউ চুরি’-র সম্প্রচার শুরু হবে আজ ৫ আগস্ট থেকে। প্রথম ধারাবাহিকটি সন্ধে ৭টা এবং দ্বিতীয় ধারাবাহিকটি সন্ধে ৭টা ৩০ মিনিটে দেখা যাবে প্রতি সোমবার থেকে শনিবার পর্যন্ত।

আরো গল্প পড়তে ক্লিক করুন...