প্রাকৃতিক নিয়মেই বর্ষাকালে কাঠের আসবাবপত্র ময়েশ্চার অ্যাবজর্ব করতে শুরু করে। ফলে দরজা জানলা থেকে শুরু করে কাঠের আসবাবপত্রের স্ট্রাকচারে খানিক পরিবর্তন লক্ষ্য করা যায় অর্থাৎ এই সময় কাঠ বেড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। শুধু তাই নয়, ফাংগাসের সমস্যাও পিছু ছাড়ে না। তাই বর্ষায় ফার্নিচার সুরক্ষিত রাখতে হলে দরকার অতিরিক্ত যত্নের।

বিশেষজ্ঞরা সর্বদাই বলে থাকেন, যে-কোনও আসবাব বানানোর আগে কাঠকে সিজন করে নেওয়া জরুরি। ওয়াটারপ্রুফ প্লাইউড দিয়েও ফার্নিচার বানাতে পারেন, তবে ফার্নিচার জোড়ার আঠাও হতে হবে যথোপযুক্ত, যাতে বর্ষাকালে কোনওরকম ভাবে প্রভাব না পড়ে আসবাবপত্রে।

বর্ষার আবহে আসবাবপত্রের সুরক্ষার জন্য কিছু সহজ উপায়

o কোনও অবস্থাতেই কাঠের ফার্নিচার জানলার পাশে রাখবেন না

o অবিরাম বৃষ্টির ফলে ফার্নিচারের জোড়া অংশ খুলে যেতে পারে। সেই কারণেই সংযুক্ত জায়গাটিতে সর্বদা ওয়াটারপ্রুফ অ্যাডহেসিভ-ই ব্যবহার করুন

o সোফা বা চেয়ার পরিষ্কার করতে হলে ভিজে কাপড়ের প্রয়োগ করবেন না। বরং নরম আর শুকনো কাপড় কাজে লাগান

o ওয়ার্ডরোব বা আলমারি যাই হোক না কেন, দেওয়াল থেকে এক ইঞ্চি হলেও দূরে রাখুন। এই সময় আলমারির ভিতরে ন্যাপথলিন রাখতে ভুলবেন না। প্রয়োজনে নিমপাতাও রাখতে পারেন। এতে পোকামাকড়ের উপদ্রব কমবে

o বর্ষায় কাঠের দরজা জ্যাম হয়ে যায়। সহজে দরজা খোলা বন্ধ করতে হলে দরজায় পিতলের হাতল লাগানোটাই বুদ্ধিমানের কাজ হবে

o যদি উডেন ফ্লোর হয়, সেক্ষেত্রে এই সময় ভালো করে পালিশ করিয়ে নেওয়া উচিত

o বৃষ্টি থামলেই দরজা জানলা খুলে রাখবেন

o আপনার বাড়ির গ্যাজেটের মধ্যে সিলিকনের প্যাকেট রাখুন। সিলিকন আর্দ্রতা টেনে নেয়

o বর্ষায় কলিন ব্যবহার করবেন না

o ফার্নিচার-এ ফাংগাসের কারণে অ্যালার্জিক রি-অ্যাকশন হওয়ার সম্ভাবনা অতিমাত্রায় থাকে, যার মধ্যে রয়েছে অ্যাজমা, কাশি এবং শ্বাস সম্পর্কিত বিভিন্ন রোগ অন্যতম। শুকনো কাপড় দিয়ে অবিলম্বে কালো ফাংগাস রগড়ে তুলে ফেলুন

o আর্দ্রতার কারণে এই সময়ে ফার্নিচারে উইপোকা হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। এই কারণেই অ্যান্টি টার্মাইট সলিউশন প্রয়োগ করুন বা পেস্ট কন্ট্রোলের বিশেষজ্ঞকে খবর দিন।

পরিচর্যা: ফ্লোরের ধুলোমাটি, পরিষ্কার শুকনো কাপড় দিয়ে নিয়মিত পরিষ্কার করুন। কাঠের মেঝে হলে বর্ষার আগে অন্তত একবার মেঝে পালিশ করানো বাঞ্ছনীয়। মেঝের উপর যদি কোথাও কোনও দরজা জানলা দিয়ে জল ঢোকে, তাহলে জল আটকাবার ব্যবস্থা করুন। কারণ বৃষ্টির জলে ফ্লোরের রং হালকা হয়ে যেতে পারে এবং ফ্লোরে ব্যবহৃত কাঠ ফুলে গিয়ে কিংবা পচে গিয়ে নষ্ট হতে পারে।

যা যা করণীয়:

o যে-ঘরে কাঠের ফ্লোর থাকবে সেখানকার আসবাবপত্রের নীচে তুলোর প্যাড অথবা ফার্নিচার প্যাড লাগাবেন, যাতে ফ্লোরে স্ক্র্যাচ না পড়ে

o দরজার বাইরে পাপোশ রাখবেন এবং তা যেন নিয়মিত রোদে দেওয়া হয়

o ভ্যাকুম ক্লিনার সফট ব্রাশের সঙ্গে ব্যবহার করুন

o বাড়িতে যদি কুকুর, বিড়াল থাকে, তাহলে খেয়াল রাখবেন, তারা যদি বৃষ্টিতে ভিজে ঘরে ঢোকে তাহলে তাদের গায়ের জল যেন ফার্নিচার-এ না লাগে

o ভালো কোম্পানির ফ্লোর ক্লিনার ব্যবহার করবেন

o ফ্লোর পরিষ্কার করার জন্য ভালো মপ ব্যবহার করা উচিত

o অ্যামোনিয়া বা অন্য কোনওরকম অ্যাসিড ব্যবহার করবেন না

o কাঠের ফ্লোর পরিষ্কার করতে জলের ব্যবহার করবেন না।

অনেকেই শখ করে পারস্পরিক কিংবা হাল ফ্যাশনের আসবাবে ঘর সাজান। কিন্তু শুধু আসবাব দিয়ে ঘর ভরিয়ে ফেললে হবে না। আসবাবেরও চাই নিয়মিত যত্ন ও রক্ষণাবেক্ষণ, বিশেষকরে বর্ষাকালে। দীর্ঘদিন সাফসুতরো না করার ফলে ফার্নিচারে ধুলো জমে, দাগ পড়ে, এমনকী এতে পোকামাকড়ও জন্মায়। তাই সময় থাকতে সজাগ হোন। বর্ষার আবহে আসবাব ক্ষতিগ্রস্ত হওয়ার আগেই মেনে চলুন কয়েকটি সাধারণ রক্ষণাবেক্ষণের নিয়ম।

(১) পরিষ্কার করার জন্য সপ্তাহে একদিন ভ্যাকুম ক্লিনার ব্যবহার করুন, বাকি দিনগুলিতে কাপড়ের সাহায্যে ডাস্টিং করুন।

(২) সোফায় বা অন্য কোনও ফার্নিচারে দাগ-ছোপ লাগলে, তা পরিষ্কার এবং শুকনো কাপড় দিয়ে মুছে দিন।

(৩) চামড়ার ফার্নিচার পরিষ্কার করার জন্য নির্দিষ্ট লেদার ফার্নিচার কেয়ার লিকুইড-ই ব্যবহার করুন।

(৪) কাঠের ফার্নিচারে ওয়াটার রেজিস্ট্যান্ট মেলামাইন পালিশ করানো ভালো। এর ফলে বর্ষাকালের স্যাঁতসেঁতে আবহাওয়াতেও আসবাবগুলি ভালো থাকবে।

(৫) কাঠ ও চামড়ার তৈরি আসবাবের উপরেই পোকামাকড়ের উপদ্রব সবচেয়ে বেশি দেখা দেয় বর্ষাকালে। তাই এই ধরনের আসবাবের বিশেষ রক্ষণাবেক্ষণ প্রয়োজন।

(৬) স্টেনলেস স্টিলের দেখভালের জন্য চিন্তা না করলেও চলবে। কারণ এই ধরনের আসবাবে বর্ষাকালেও তেমন মেন্টেনেন্সের প্রয়োজন হয় না। শুধু কেনার সময় খেয়াল রাখবেন, স্টিলের গুণগত মান যেন ভালো হয়।

(৭) ফার্নিচারগুলিকে সবসময় শুকনো কাপড়ের সাহায্যেই পরিষ্কার করুন। ভেজা কাপড় একেবারেই ব্যবহার করবেন না। এর ফলে ফার্নিচারের পালিশ নষ্ট হয়ে যায়। সেইসঙ্গে কাঠও কমজোরি হয়ে যায়।

(৮) যদি কাঠের আসবাবই আপনার বেশি পছন্দের হয়ে থাকে, তাহলে বর্ষাকালের কথা ভেবে অবশ্যই ভালো কাঠের, সলিড উড ফার্নিচারই ব্যবহার করুন।

(৯) রট আয়রনের তৈরি ফার্নিচার বা পিতলের ফার্নিচার, বর্ষাকালে সরংক্ষণ করতে রেড অক্সাইড ব্যবহার করুন।

(১০) আসবাবের জয়েন্টের জায়গাগুলি যাতে মরচে পড়ে নষ্ট না হয়ে যায় বর্ষাকালে, তাই এর উপর রেড অক্সাইড লেপে দিন।

(১১) বর্ষার মরশুম শুরু হওয়ার আগেই আসবাবে পেইন্ট বা ভার্নিশ ব্যবহার করুন। এর ফলে আসবাবে ঘুণ ধরবে না।

(১২) লিভিং-রুম বা বাগানে ব্যবহৃৎ বেতের আসবাবগুলি যাতে বৃষ্টির জলে না ভেজে, সেদিকে নজর দিন। কারণ এই ধরনের আসবাব ভিজে গেলেই এতে কালচে ছোপ ধরে ও ফাংগাস পড়ে যায়।

(১৩) দীর্ঘদিন যদি ঘর বন্ধ করে কোথাও যাওয়ার পরিকল্পনা থাকে বর্ষাকালে, তাহলে অতি অবশ্যই আসবাবগুলি কাপড় দিয়ে ঢেকে রেখে যাবেন। এর ফলে আসবাব ক্ষতিগ্রস্ত হবে না।

(১৪) যদি আসবাবে ফ্রেঞ্চ পালিশ থাকে, তাহলে এই ফার্নিচারের এক্সট্রা কেয়ার প্রয়োজন বর্ষাকালে। খেয়াল রাখবেন এগুলি যেন কোনও ভাবেই জলের সংস্পর্শে না আসে।

আরো গল্প পড়তে ক্লিক করুন...