যে কোনও অনুষ্ঠান বা উৎসবে তরুণী, যুবতি, বয়স্কা মহিলা সকলেই পরিধান এবং সাজগোজকে সব থেকে বেশি গুরুত্ব দিয়ে থাকেন। উৎসব এবং সামাজিক অনুষ্ঠানের জন্য ভারতীয় পোশাকই সবথেকে বেশি মানানসই। এর সঙ্গে সঠিক মেক-আপেরও প্রয়োজন রয়েছে। প্রয়োজন অনুযায়ী মেক-আপ করা হলে পোশাকের ওভারঅল লুকটাই বদলে যায়। অথচ ভুল মেক-আপ দামি ট্র্যাডিশনাল ওয়্যারের গর্জাস লুকটাকে মুহূর্তে নষ্ট করে দিতে পারে। সুতরাং, উৎসব বা অনুষ্ঠানের জন্য মেক-আপ করার সময় এই বিষয়গুলি খেয়াল রাখুন -

ফাউন্ডেশন মুখের গ্লো বাড়াবে - শাড়ি অথবা ইন্ডিয়ান আউটফিটের সঙ্গে মেক-আপের বেস হিসেবে ফাউন্ডেশন লাগান। এটা মুখে আনবে ইনসট্যান্ট গ্লো। মুখের স্কিন টোন হালকা করার সঙ্গে সঙ্গে এটি মুখের যে-কোনও দাগ-ছোপ লুকোতেও সাহায্য করে। অনেকেই ফাউন্ডেশন ব্যবহার না করে শুধুমাত্র কনসিলারের সাহায্যে দাগ-ছোপ লুকোবার চেষ্টা করেন। কিন্তু এই প্রক্রিয়া ভুল। ফাউন্ডেশন স্কিনের কালার সব জায়গায় সমান রাখে ফলে মুখের টেক্সচার মসৃণ মনে হয়। সুতরাং কনসিলারের সঙ্গে ফাউন্ডেশন ব্যবহার করাটাও জরুরি।

পারফেক্ট লুক দেয় হাইলাইটার - পারফেক্ট লুক পেতে ফাউন্ডেশনের পর ম্যাট হাইলাইটার ব্যবহার করুন। যদি পোশাকের রং হয় ব্ল্যাক, আইভরি, ব্লু, গ্রিন বা অন্য কোনও রঙের এবং ভারতীয় ট্র্যাডিশনাল পোশাকই বেছে থাকেন– তাহলে নিজের নোজ ব্রিজ, চিক বোন্স এবং চিন, গোল্ড কালার দিয়ে হাইলাইট করুন। এর ফলে আপনার মুখশ্রী শার্প মনে হবে। স্কিন টোন এবং নিজের পছন্দ অনুসারে ব্রোঞ্জ, পিচ, পিংক শেডের হাইলাইটার বেছে নিতে পারেন।

চোখের সৗন্দর্যের জন্য - মেক-আপের মাধ্যমে চোখের সৗন্দর্য  বাড়িয়ে তোলা সম্ভব। ট্রেন্ডি আইশ্যাডো, মাসকারা এবং কাজল ব্যবহার করে নিজের লুক একেবারে বদলে ফেলুন। আজকাল উইংগড আইলাইনার এবং কালার্ড আইলাইনার ফ্যাশনে ইন।

ঠোঁট সুন্দর দেখাতে - লিপস্টিক মেক-আপ-কে দেয় ফিনিশিং লুক। সুতরাং পোশাকের সঙ্গে ম্যাচ করে লিপস্টিক বাছুন। ম্যাট না গ্লসি লিপস্টিক লাগাবেন সেটা সম্পূর্ণ আপনার পছন্দের উপর নির্ভর করবে। যদি আই মেক-আপ ডার্ক হয় তাহলে মুখের মেক-আপ ব্যালেন্স করতে ঠোঁটে লাইট শেডের লিপস্টিক লাগান যেমন লাইট পিংক বা পিচ। আবার ঠোঁটের জন্য রেড শেড বেছে নিতে পারেন বোল্ড লুক ক্যারি করতে চাইলে।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...