গরমের আবহে রেস্তোঁরায় খাওয়াদাওয়া প্রায় বন্ধই হয়ে গেছে৷ তাই বাড়িতেই বন্ধুবান্ধবদের ডেকে সেরে নিন  পার্টি৷ আর তার জন্য এখানে দেওয়া হল দুটি পার্টি ডিশ যা আপনি এই ঘরোয়া অনুষ্ঠানে  সার্ভ করতে পারবেন৷

মুর্গ মেথি টিক্বা

উপকরণ – ৭৫০ গ্রাম বোনলেস চিকেন চৌকো টুকরোয় কাটা, ১৫০ গ্রাম মেথিশাক ব্লেন্ডারে পেস্ট বানানো, ১/৪ কাপ সরষের তেল, ১ ছোটো চামচ শাহ জিরাগুঁড়ো।

প্রথম ম্যারিনেশন – ১ বড়ো চামচ আদা-রসুন পেস্ট, ২ বড়ো চামচ লেবুর রস, নুন স্বাদ অনুসারে।

দ্বিতীয় ম্যারিনেশন – ১ কাপ ফেটানো দই, ২ বড়ো চামচ কসৌরি মেথিগুঁড়ো,২ বড়ো চামচ ধনেপাতাবাটা, ১/২ ছোটো চামচ কাঁচালংকাকুচি, ১ ছোটো চামচ আদাকুচি, ১ বড়ো চামচ কাশ্মীরি লংকার গুঁড়ো, ১ বড়ো চামচ গরমমশলাগুঁড়ো, ২ বড়ো চামচ বেসন (খোলায় ভাজা), ১ বড়ো চামচ চাটমশলা, ১ বড়ো চামচ তেল।

প্রণালী – একটা পাত্রে তেল গরম করে শাহজিরে ভেজে নিন। এতে মেথিপাতার পেস্ট দিন। রান্না করুন। নামিয়ে আলাদা রাখুন। প্রথম ম্যারিনেশনের উপকরণ চিকেনে মাখিয়ে রেখে দিন। এবার অন্য একটি পাত্রে দ্বিতীয় ম্যারিনেশনের সমস্ত উপকরণ মিশিয়ে মেথিপাতার পেস্ট, লেবুর রস ও তেল দিয়ে একটা পেস্ট তৈরি করুন। প্রথম ম্যারিনেশন থেকে চিকেনের টুকরোগুলো তুলে, হাত দিয়ে চেপে অতিরিক্ত জলটা ঝরিয়ে নিন। এরপর দ্বিতীয় ম্যারিনেশনটা মাখিয়ে চিকেনটা আরও ২ ঘন্টা রেখে দিন। আভেন ২০০ ডিগ্রিতে প্রিহিট করে রাখুন। ম্যারিনেট করা চিকেন শিকে গেঁথে গ্রিল করুন। স্যালাড ও চাটনি সহযোগে সার্ভ করুন।

Party dish Jamaican jerk chicken

জামাইকান জার্ক চিকেন ড্রামস্টিক

উপকরণ – ৪টে চিকেন লেগপিস,৩০ মিলি ভেজিটেবল অয়েল, অল্প ব্রাউন সুগার, ৩০ মিলি সিডার ভিনিগার, ১০ গ্রাম গোলমরিচের গুঁড়ো, অল্প জায়ফলগুঁড়ো,১০ গ্রাম দারুচিনি, অল্প পেঁয়াজ বাদামি করে ভাজা, ৩০ গ্রাম কাঁচালংকা, অল্প জোয়ান,অল্প রসুন-ভাজা, নুন স্বাদমতো।

প্রণালী – চিকেন ধুয়ে নিন। এবার একটি পাত্রে সমস্ত উপকরণ মিশিয়ে নিন। এর মধ্যে চিকেনের টুকরোগুলো আধঘন্টা ম্যারিনেট করুন। এবার ঢিমে আঁচে চারকোল গ্রিল করুন। গোলমরিচ ছড়িয়ে পরিবেশন করুন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...