মুখভর্তি বলিরেখা, সাদা চুলের ওই ছবিতে দেখলে চট করে চেনার উপায় নেই যে তিনি সবার পরিচিত অভিনেত্রী গার্গী রায়চৌধুরী। ‘মহানন্দা’ ছবিতে এভাবেই পর্দায় ধরা দিয়েছিলেন অভিনেত্রী  Gargee Roychowdhury ৷ সম্প্রতি ‘মহানন্দা’ ছবির জন্য পঞ্চম ওটাওয়া ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন তিনি৷ কথাসাহিত্যিক  মহাশ্বেতা দেবীর অনুপ্রেরণায় তৈরি অরিন্দম শীলের ছবি ‘Mahananda’-তে অসামান্য অভিনয় করেছেন গার্গী। এই ছবিতে বিজন ভট্টাচার্যের আদলে বিধান ভট্টাচার্যের চরিত্রে অভিনয় করতে করেছেন দেবশঙ্কর হালদার। পাশাপাশি অন্যান্য ভূমিকায় অভিনয় করেছেন, ইশা সাহা, অর্ণ মুখোপাধ্যায় প্রমুখ।

ফ্রেন্ডস কমিউনিকেশনস প্রযোজিত এই ছবির চিত্রনাট্য লিখেছেন শুভেন্দু দাশমুন্সি ও অরিন্দম শীল। এই ছবিতেও সঙ্গীত পরিচালনার দায়িত্বে বিক্রম ঘোষ। ২০১৯ সাল থেকে অক্লান্ত পরিশ্রম করে করোনার অবহে যুদ্ধ করে তৈরি হয়েছে ‘মহানন্দা’।যেহেতু মহাশ্বেতা দেবীর জীবন নির্ভর ছবি ‘মহানন্দা’, তাই ছবিতে ধরা হয়েছে আদিবাসী সমাজ থেকে রাজনীতির উঠোন, সবক’টি ক্ষেত্রই।

উল্লেখ্য, এই ছবিতে ‘বিদ্রোহী’ লেখিকাকে চিত্রায়িত করতে যথেষ্ঠ পরিশ্রম করতে হয়েছে গার্গী-কে৷ আর এই কাজে তাঁকে অনন্যা করে তুলেছেন মেক-আপ আর্টিস্ট সোমনাথ কুণ্ডু। তপ্ত দিনে রামপুরহাটে হয়েছিল এই ছবির শ্যুটিং। ছবির জন্য প্রতিদিন আড়াই ঘণ্টা ধরে মেকআপ চলত নায়িকার।ঝাঁসি ও বীরভূমের আরও বেশ কিছু জায়গাতেও শুটিং হয়েছিল।

এই সিনেমায়  ‘ঝাঁসীর রাণী’ উপন্যাসটির ভূমিকা খুব গুরুত্বের সঙ্গে দেখা হয়েছে।মহাশ্বেতা দেবীর পৌত্র তথাগত ভট্টাচার্য এই ছবিতে লুক ও তথ্য সংগ্রহে অনেকটাই সহায়তা করেছেন। ঝাঁসীর রাণী উপন্যস লেখার সময় মহাশ্বেতা দেবী ঝাঁসির বিস্তীর্ণ এলাকায় ঘুরে ঘুরে মানুষের সঙ্গে কথা বলেছিলেন। তা ছাড়া আদিবাসী সমাজের সঙ্গেও  যোগসূত্র তৈরি হয়েছিল মহাশ্বেতার। মানবাধিকার রক্ষাতেও উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন৷ সেসবই এই সিনেমায় উঠে এসেছে এক প্রমাণ্য দলিল হয়ে।

পুরস্কার হাতে নেটমাধ্যমের পাতায় ছবিও শেয়ার করেছেন গার্গী। টুইটারে একাধিক ছবি শেয়ার করে তিনি লেখেন, ‘এটা আপনাদের জানাতে আমি খুবই গর্বিত এবং আনন্দিত যে, মহানন্দা চলচ্চিত্রের জন্য সম্মানজনক  5th Ottawa Indian Film Festival  অর্থাOIFFA-তে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছি।আমি কৃতজ্ঞ।’

রাজনৈতিক প্রেক্ষাপটে তৈরি ছবি। তবে তাতে মানুষের কথাও থাকবে। একইসঙ্গে থাকবে সমাজের নানা প্রয়োজনীয় দিক। বহুদিন বাদে এমন একটি মনে রাখার মতো রাজনৈতিক ছবি তৈরি হল, যেখানে কিংবদন্তি লেখিকার চরিত্রকে দক্ষতার সঙ্গে ফুটিয়ে তুলেছেন গার্গী৷ বাংলার মানুষের অঢেল ভালোবাসা অটুট রইল তাঁর জন্য৷

Tags:
COMMENT