পনির পরিমাণ ও প্রয়োজনমতো খেলে শরীরের জন্য খুবই সুফলদায়ী। যাদের শরীর দুর্বল, ওজন কম, তারা নিয়মিত পনির খেলে সুস্বাস্থ্যের অধিকারী হয়ে উঠবেন। ওজনের সামঞ্জস্য বজায় রাখতে পনিরের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ৷ কারণ পনিরে  প্রচুর পরিমানে প্রোটিন থাকে। তাছাড়া পনিরে ক্যালসিয়াম ও ফসফরাস থাকে। যা হাড় ও দাঁতকে শক্ত রাখে। হাড়ের থেকে হওয়া নানা সমস্যাকে দূরে রাখে।

আমরা আজ এনেছি দুটি এমন রেসিপি যা আপনি তাড়াহুড়োর সময়ও ঝটপট তৈরি করে ফেনতে পারবেন৷ এতে খুব বেশি তেলমশলা দেওয়া হয়নি, তাই স্বাস্থ্যগুণও অটুট রয়েছে৷

আচারি পনির টিক্বা

উপকরণ - ৫০০ গ্রাম পনির কিউবস্, ৩ বড়ো চামচ লেবু আচার মশলা, ১০-১২টা চেরি টম্যাটো, ১টা ক্যাপসিকাম চৌকো টুকরোয় কাটা, ১ বড়ো চামচ ধনেপাতা মিহি করে কাটা, ১ বড়ো চামচ তেল, ১০-১২টা স্কিউয়ার্স।

প্রণালী- পনির, ক্যাপসিকামের টুকরোগুলো লেবুর আচারের মশলায় আধঘন্টা ম্যারিনেট করুন। এবার স্কিউয়ার্স-এ গেঁথে, ছোটো টম্যাটোগুলো গেঁথে নিন। গ্রিল প্যানে তেল গরম করে মিডিয়াম আঁচে গ্রিল করুন। ধনেপাতা সাজিয়ে পরিবেশন করুন।

Paneer Noodles Soup Recipe

পনির নুডল্স সু্প 

উপকরণ : ১/২ কাপ আটা নুডল্স, ১-১ বড়ো চামচ লাল, হলুদ, সবুজ ক্যাপসিকাম কুচি করা, ২ বড়ো চামচ গাজর গ্রেট করা, ১টা সবুজ পেঁয়াজ কুচোনো, ২টো টম্যাটো সেদ্ধ করে পিউরি করে নেওয়া, ১টা কাঁচালংকাকুচি, ২ বড়ো চামচ পনির মিহি করে কাটা, ১/৪ ছোটো চামচ নুডল্স মশলা, ১ কোয়া রসুন কুচোনো, ১ বড়ো চামচ মাখন, নুন স্বাদমতো।

প্রণালী : কড়ায় মাখন গরম করে রসুন, পেঁয়াজ আর ক্যাপসিকাম ভেজে নিন। গাজর আর টম্যাটো পিউরি দিয়ে নাড়াচাড়া করুন। নুডল্স মশলা দিন। নুন ও কাঁচালংকা দিন। দেড় কাপ জল দিয়ে ফুটতে দিন। এর উপর সেদ্ধ করে রাখা আটা নুডল্স দিয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...