আমার থেকে ১০ বছরের ছোট একটি ছেলেকে ভালোবেসে বিয়ে করেছিলাম এবং আমাদের দাম্পত্য যথেষ্ট সুখের ছিল। আমি যথেষ্ট সুন্দরী হওয়া সত্ত্বেও এখন লক্ষ্য করছি কম বয়সী মেয়েদের প্রতি আমার স্বামীর আগ্রহ ধীরে ধীরে বেড়েই চলেছে। স্বামীর চরিত্র কীভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব বুঝতে পারছি না।

আমার বয়স ৩৮। আট বছর হল বিয়ে হয়েছে। স্বামী আমার থেকে প্রায় ১০ বছরের ছোটো। আমাদের সাত ও পাঁচ বছরের দুটি সন্তানও রয়েছে। ভালোবেসে বিয়ে করেছিলাম। অসমবয়সি বিয়ে না করার জন্য বন্ধুবান্ধব, শুভানুধ্যায়ীরা বারণ করলেও শুনিনি। আমি সুন্দরী। বড়ো হওয়া সত্ত্বেও আমার প্রতি আকৃষ্ট হওয়ার এটাও অন্যতম কারণ ছিল। সন্তানের জন্ম পর্যন্ত আমরা খুব সুখেই ছিলাম। কিন্তু তারপর থেকেই লক্ষ্য করছি, আমার স্বামী কমবয়সি মেয়েদের প্রতি একটু বেশিই আগ্রহ দেখাচ্ছে। যেমন আমার টিনএজ ভাইঝি, প্রতিবেশির কলেজপড়ুয়া কন্যা। আমার স্বামীর কথায়, পুরোটাই স্নেহবশত। ওরা যে আমার স্বামীর ব্যাপারে একদমই স্বাচ্ছন্দ্যবোধ করে না, সেটাও আমাকে বলেছে। স্বামীকে বুঝিয়েও নিয়ন্ত্রণ করতে পারছি না। দিনদিন কমবয়সি মেয়েদের প্রতি ওর আকর্ষণ বেড়েই চলেছে। আমি হতাশ। প্রয়োজনে ওকে ছাড়তেও রাজি। এখন আমার ঠিক কী করা উচিত?

 

আপনার কথা অনুযায়ী, আপনারা ৭-৮ বছর সুখেই সংসার করেছেন। কিছুদিন যাবৎ আপনার স্বামীর স্বভাবে কিছু পরিবর্তন হয়েছে। ভেবে দেখুন তো, এর জন্য আপনি কোনওভাবে দায়ী নন তো? অর্থাৎ সন্তানদের প্রতি অতিরিক্ত স্নেহশীল হওয়াতে স্বামীকে আপনার ভালোবাসা থেকে বঞ্চিত করছেন না তো? যদি এমনটা হয়, তাহলে সমাধান আপনার হাতেই রয়েছে।

বাচ্চার পাশাপাশি স্বামীকেও সময় দিন। একসঙ্গে বেড়াতে যান। স্বামী বাড়ি ফিরলে এমনভাবে নিজেকে প্রেজেন্ট করুন, যেন আপনি ওনার জন্যই অপেক্ষা করছিলেন। আর এতেও যদি না হয়, আপনার ধারণাই যদি সত্যি হয়, তাহলে অবিলম্বে আপনি কোনও কাজে যুক্ত হোন। আত্মনির্ভর হয়ে উঠুন। স্বাধীন ভাবে সিদ্ধান্ত নিন নিজের এবং পরিবারের বিষয়ে। আপনার পরিবর্তন স্বামীকে প্রভাবিত করবে। নিজের ভুল নিজে বুঝতে পারবে। আর তা যদি না-ও হয়, আত্মনির্ভর হওয়ার ফলে ভবিষ্যতে যে-কোনও সিদ্ধান্ত নিতে পারবেন আপনি।

আরো গল্প পড়তে ক্লিক করুন...