বাজারে এখন সবজির রমরমা। শীতকাল এলেই মনটা নানা রকমের সবজির আস্বাদ গ্রহণ করতে আকুল হয়ে ওঠে। তাই মনের চাহিদা মেটাতে সহজ এই মাঞ্চুরিয়ান রেসিপিটি চটজলদি বানিয়ে পরিবারের মন জয় করে নিতে পারেন। আসুন দেখে নিই কী কী উপকরণ লাগবে Vegetable Manchurian এর জন্য:

উপকরণ : ১ কাপ গ্রেট করা বাঁধাকপি, ১টি গাজর গ্রেট করা, ১/৪ কাপ স্প্রিং অনিয়ন বা পেঁয়াজের গাছ, ১/৪ কাপ ক্যাপসিকাম কুচিয়ে নেওয়া, ১/৪ কাপ ফ্রেঞ্চ বিনস কুচোনো, ১টি কাঁচালংকা কুচোনো, ১ ছোটো চামচ আদা গ্রেট করা, ৩ বড়ো চামচ কর্নফ্লাওয়ার, ২ বড়ো চামচ ময়দা, ১ বড়ো চামচ সোয়া সস, ২ ছোটো চামচ রেড চিলি সস, ১/৪ ছোটো চামচ গোলমরিচের গুঁড়ো, ২ বড়ো চামচ টোম্যাটো সস, ২ ছোটো চামচ আদা ও রসুনের পেস্ট, ২ ছোটো চামচ ভিনিগার,  ১টি বড়ো পেঁয়াজ কুচোনো, সামান্য পেঁয়াজের গাছ কুচোনো, ভেজিটেবলস বলস ফ্রাই করার জন্য সাদা তেল, নুন পরিমাণমতো।

প্রণালী : বাঁধাকপির সঙ্গে সমস্ত সবজি, কাঁচালংকা, ২ বড়ো চামচ কর্নফ্লাওয়ার, ২ বড়ো চামচ ময়দা এবং সামান্য নুন মেশান। মিশ্রণটির সঙ্গে ১ ছোটো চামচ সোয়া সস, গোলমরিচের গুঁড়ো মিশিয়ে তার থেকে ছোটো ছোটো বল বানিয়ে নিন। বলগুলো ডিপ ফ্রাই করুন। এবার একটি ননস্টিক কড়াইতে ১ বড়ো চামচ তেল গরম করে পেঁয়াজ, আদা, রসুন পেস্ট দিয়ে কষে নিন। টোম্যাটো সস, চিলি সস, সোয়া সস, এবং ভিনিগার দিন। ১ কাপ জলে বাকি ময়দা ও কর্নফ্লাওয়ার গুলে নিন এবং কড়াইতে থাকা মিশ্রণের সঙ্গে মিশিয়ে দিন। পুরোটা ফুটে উঠলে ভেজিটেবল বলগুলো ওর মধ্যে দিয়ে দিন এবং ঢিমে আঁচে রান্না হতে দিন যতক্ষণ না পুরোটা শুকিয়ে যাচ্ছে। স্প্রিং অনিয়ন দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন ফ্রাইডরাইস বা চাউমিন এর সঙ্গে।

 

 

আরো গল্প পড়তে ক্লিক করুন...