বিয়ের পর বাড়িতে থেকেই কীভাবে মেক-আপ করবেন, নতুন বিবাহিতার তা জেনে রাখা জরুরি, যাতে সে নিজেকে সকলের চোখে সুন্দর করে তুলতে পারে।

আসলে সবসময় খুব বেশি মেক-আপের প্রয়োজন হয় না। তবে Makeup-এর কিছু জিনিস বাড়িতে সবসময় দরকার হয়। কীভাবে একজন নববধূকে সুন্দর দেখাবে এবং তাকে যাতে সুন্দর দেখাতে পারে সে সম্পর্কে সৌন্দর্য বিশেষজ্ঞ ভারতী তানেজা, নিম্নলিখিত কিছু  এক্সট্রা টিপস শেয়ার করেছেন।

বাড়িতে দ্রুত মেক-আপের জন্য আরও কিছু টিপস এবং ট্রিকস

গাল হাইলাইট করতে ব্লাশার প্রয়োগ করুন। গাল থেকে কানের দিকে সরিয়ে এনে ব্লাশারটি প্রয়োগ করুন। এছাড়াও মনে রাখবেন যে, ব্লাশার এবং লিপস্টিকের শেডগুলি যেন একই রকম হয়।

চোখের মেক-আপ হাইলাইট করতে চাইলে ঠোঁটের মেক-আপ হালকা রাখুন অর্থাৎ গোলাপি, পিচের মতো হালকা শেডের লিপস্টিক লাগান। চোখের মেক-আপ হালকা রাখলে লাল, কমলা, মেরুনের মতো উজ্জ্বল রঙের লিপস্টিক লাগান।

আপনি যদি স্মোকি আই Makeup করতে চান তবে চোখের উপরের পাতায় গাঢ় ধূসর আইশ্যাডো প্রয়োগ করুন এবং এটি ভালো ভাবে মারজ করুন। আরও স্মোকি চেহারার জন্য, ধূসর আইশ্যাডোর উপরে কালো আইশ্যাডো প্রয়োগ করুন এবং উভয়কে ভালো ভাবে ব্লেনড করুন।

এই হেয়ার স্টাইলিং সরঞ্জামগুলি কাছাকাছি রাখুন

আমাদের সামগ্রিক চেহারার সৌন্দর্যের জন্য, পোশাক এবং গয়নার পাশাপাশি চুলের স্টাইলিং-ও খুবই গুরুত্বপূর্ণ। সুন্দরভাবে সাজানো চুল কনেকে আরও আকর্ষণীয় করে তোলে। চুলকে আলাদাভাবে স্টাইল করার জন্য অনেক ধরনের হেয়ার স্টাইলিং সরঞ্জামের প্রয়োজন হয়। চুল কোঁকড়ানো, সোজা করা বা ঢেউ খেলানো, যাই হোক না কেন, হেয়ার স্টাইলিং টুলস-এর সাহায্যে আপনি ঘরে বসে আপনার চুলকে আপনার পছন্দমতো স্টাইলিশ লুক দিতে পারেন।

হেয়ার স্ট্রেইটনার

হেয়ার স্ট্রেইটনারের সাহায্যে আপনি যেমন আপনার চুলকে স্ট্রেইট লুক দিতে পারেন, তেমনি ওয়েভ লুক-এর জন্যও এই টুল-টি খুবই সহায়ক। শুধু মনে রাখবেন যে ভেজা চুলে কখনওই এটি ব্যবহার করবেন না। চুলে হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করার সময়, সবসময় এটি শক্ত করে ধরে রাখবেন। এটি আপনার চুল স্ট্রেইট করতে এবং তাদের একটি ন্যাচারাল ফিনিশ দিতে সহায়তা করবে।

ব্লো ড্রায়ার

মহিলারা সাধারণত চুল শুকানোর জন্য এটি ব্যবহার করেন, তবে চুলকে বিভিন্ন উপায়ে স্টাইল করতেও এটি ব্যবহার করা যায়। এর সাহায্যে আপনি আপনার চুলকে একটি সুন্দর শেপ দিতে পারেন। আজকাল হট ও কুল-এর সংমিশ্রণে হেয়ার ড্রায়ার বাজারে আসছে। এই ধরনের শীতল হেয়ার ড্রায়ারে ইএইচডি প্রযুক্তি রয়েছে যা আপনার চুলে সঠিক মাত্রায় গরম দিতে সক্ষম যাতে আপনার চুল কোনওভাবেই ক্ষতিগ্রস্ত না হয়।

ব্লো ড্রায়ার-এর ব্যবহার সর্বদা চুলের ডগা থেকে শুরু করে ধীরে ধীরে চুলের শেষের দিকে নিয়ে যেতে হবে। প্রথমত গোলাকার ব্রাশ ব্যবহার করুন এবং চুলের শেষে নিয়ে গিয়ে চুলটা ব্রাশের সঙ্গে জড়িয়ে রোল করুন। পাশাপাশি ব্লো ড্রায়ারটিও সেই অঞ্চলে ফোকাস করুন এবং বেশ কয়েকবার পুনরাবৃত্তি করুন। প্রতিটি স্ট্র্যান্ডকে ডগা থেকে শেষ পর্যন্ত আলাদা করতে আঙুল ব্যবহার করুন। এর মাধ্যমে আপনি আপনার চুলে আরও ভলিউম দিতে সক্ষম হবেন।

কার্লিং আয়রন

কার্লিং আয়রনের সাহায্যে, আপনি আপনার চুলকে কার্লিং করে স্টাইল করতে পারেন। এতে আপনি বিভিন্ন সাইজের টং-ও পাবেন, যার সাহায্যে আপনি চুলে নানা ধরনের কার্ল লুক তৈরি করতে পারবেন। এগুলি ব্যবহার করাও খুব সহজ। এর জন্য, আপনার চুলকে ছোটো ছোটো অংশে ভাগ করুন এবং তারপরে এটি একটি রডের মধ্যে মুড়ে কিছুক্ষণ অপেক্ষা করুন এবং তারপরে ছেড়ে দিন। চুল কার্ল করার জন্য, চুলের মিড লেংথ থেকে শুরু করুন এবং চুলের ডগার খুব কাছাকাছি যাবেন না। এর সাহায্যে আপনার চুল বেশ বাউন্সি দেখাবে।

মনে রাখবেন চুলের গোড়ায় এটি ব্যবহার করবেন না। এটি চুলে প্রয়োগ করার আগে এর তাপমাত্রা ভালো ভাবে পরীক্ষা করুন। তাপমাত্রা কম থাকলে আপনার চুলের কার্ল দ্রুত খুলে আসবে, অন্যদিকে তাপমাত্রা বেশি হলে চুল পুড়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

হেয়ার স্প্রে

আপনি যদি চান যে আপনার করা চুলের স্টাইল দীর্ঘ সময় ধরে নষ্ট না হয়, তবে আপনাকে অবশ্যই হেয়ার স্প্রে ব্যবহার করতে হবে। এটি ব্যবহার না করলে যে-কোনও চুলের স্টাইলই দ্রুত নষ্ট হয়ে যায়। যদি চুল স্টাইল করার সময় হেয়ার স্প্রে ব্যবহার করেন, তাহলে আপনার চুলের স্টাইল দীর্ঘক্ষণ টিকে থাকবে এবং আপনাকে বারবার চিন্তা করতে হবে না।

পেশাদার ব্রেইড সরঞ্জাম

বিভিন্ন স্টাইলে চুল বাঁধতে ব্রেইড টুলস-এরও বড়ো ভূমিকা রয়েছে। এতে আপনি পাবেন ওভাল হেয়ার পাফ আপ মেকার, ডোনাট ম্যাজিক বান, সেট টপসি টেইল, পনিটেল হোল্ডার ইত্যাদি।

আরো গল্প পড়তে ক্লিক করুন...