শাক সবজি দৈনন্দিন খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বিভিন্ন ধরনের ভিটামিন এবং খনিজ পদার্থের  শক্তিতে ভরপুর হওয়ায়, প্রতিটি সবজি কোনও না কোনও কারণে স্বাস্থ্যকর খাদ্য হিসাবে পরিচিত হয়েছে৷ ছোটোরা এমনিতে সবজি খেতে চায় না৷ কিন্তু যদি এগুলি Tasty dish হিসাবে তৈরি করে দেওয়া যায় –ওরাও মুখ ফিরিয়ে নেয় না৷এমনই কয়েকটি মজাদার রেসিপি এবার হাজির করছি আমরা৷

ক্যাপসিকাম কোফতা

উপকরণ (কোফতার জন্য): ৩/৪ কাপ লাল-সবুজ ও হলুদ ক্যাপকিসাম কুচি করে একসঙ্গে মিশিয়ে রাখা, ১/২ কাপ বেসন, ৫০ গ্রাম পনির, ২ ছোটো চামচ আদা-কাঁচালংকা মিহি করে কাটা, ১/২ ছোটো চামচ গরমমশলা, কোফতা ভাজার জন্য সরষের তেল, নুন স্বাদমতো।

উপকরণ (গ্রেভির জন্য): ১/২ কাপ পেঁয়াজ পেস্ট, ১ কাপ লম্বা করে কাটা পেঁয়াজ, ১ ছোটো চামচ আদা-রসুন পেস্ট, ১/২ ছোটো চামচ হলুদগুঁড়ো, ২ ছোটো চামচ ধনেগুঁড়ো, ১/২ ছোটো চামচ লংকাগুঁড়ো, ১/৪ ছোটো চামচ বড়ো এলাচের দানা গুঁড়ো করা, ১ বড়ো চামচ ধনেপাতাকুচি, ১ বড়ো চামচ সরষের তেল, নুন স্বাদমতো।

প্রণালী: কোফতা তৈরির সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার ছোটো ছোটো বল তৈরি করে গরম তেলে ডিপ ফ্রাই করুন। আলাদা রাখুন। এরপর ননস্টিক প্যানে ১ বড়ো চামচ তেল গরম করে, এতে পেঁয়াজ ভাজতে দিন। পেঁয়াজের পেস্ট ও আদা- রসুন পেস্ট দিয়ে কষতে থাকুন। এলাচগুঁড়োটা বাদ দিয়ে বাকি সমস্ত শুকনো মশলা এই তেলে দিয়ে নাড়তে থাকুন। যখন মশলা কষা হয়ে যাবে এতে কোফতাগুলো দিয়ে দিন। ২ বড়ো চামচ জল দিয়ে ফুটতে দিন। ঢিমে আঁচে একটু চাপা দিয়ে রাখুন। গা -মাখা হলে নামিয়ে নিন। ধনেপাতা ও এলাচগুঁড়ো ছড়িয়ে সার্ভিং প্লেটে পরিবেশন করুন।

স্টাফড ঢ্যাঁড়শ

Stuffed Ladies finger recipe

উপকরণ: ২৫০ গ্রাম কচি ঢ্যাঁড়শ, ২ বড়ো চামচ পেঁয়াজের পেস্ট, ১ ছোটো চামচ আদা-রসুন পেস্ট, ২ বড়ো চামচ শুকনো খোলায় ভাজা ছোলার ডালের বেসন, লংকাগুঁড়ো প্রয়োজনমতো, ২ ছোটো চামচ ধনেগুঁড়ো, ১/২ চামচ হলুদগুঁড়ো, ১ ছোটো চামচ আমচুর পাউডার, ২ বড়ো চামচ সরষের তেল, নুন স্বাদমতো।

প্রণালী: ঢ্যাঁড়শের মাথার দিক ও নীচের দিকের অংশ কেটে বাদ দিন। প্রত্যেকটা ঢ্যাঁড়শ লম্বা করে চিরে নিন। ভেতর থেকে বীজ বের করে নিন। কড়ায় ১ চামচ তেল গরম করে পেঁয়াজ, রসুন ও আদা পেস্ট নাড়াচাড়া করতে থাকুন। বেসনটা এতে দিয়ে অল্প পরিমাণে নুন দিয়ে পুরের মশলাটা তৈরি করুন। এবার এই পুর ঠান্ডা হলে, ঢ্যাঁড়শের ভেতরে ভরে দিন। ননস্টিক তাওয়ায় তেল গরম করে পুরভরা ট্যাড়শগুলি ছেড়ে দিন ও নরম না হওয়া অবধি রান্না হতে দিন। ভাত বা পরোটার সঙ্গে সার্ভ করুন।

মিক্স ভেজ দমপোক্ত

Mix Veg Dampakht recipe

উপকরণ: ৩টি পটল, ১০টা ফ্রেঞ্চ বিন্স, ১টা গাজর, ৫০ গ্রাম ফুলকপি, ১টা আলু, ৩টি টম্যাটো, ১/৪ পরিমাণ পেঁয়াজের অংশ লম্বা করে কাটা, ২ ছোটো চামচ আদা-রসুন পেস্ট, ৪টে লবঙ্গ, ১০টা গোলমরিচ, ১টা বড়ো এলাচ, ১/২ ইঞ্চি টুকরো দারচিনি, ২টো তেজপাতা, ২টো শুকনো লংকা, ১ বড়ো চামচ ধনে শুকনো খোলায় ভেজে গুঁড়ো করা, ১ ছোটো চামচ জিরে, ২ বড়ো চামচ রিফাইন্ড তেল, সাজানোর জন্য ধনেপাতা, নুন স্বাদমতো।

প্রণালী: পটলের খোসা ছাড়িয়ে চার টুকরো করুন। মাঝখান থেকে বীজ বের করে নিন। গাজর ও ফ্রেঞ্চ বিন্‌স ১ ইঞ্চি লম্বা টুকরোয় কার্টুন। আলুও লম্বা করে কেটে নিন। এবার ননস্টিক প্যানে তেল গরম করুন। সমস্ত শুকনো মশলা ঢেলে দিন। এবার এতে পেঁয়াজ দিয়ে ভালো করে ভাজতে থাকুন। আদা-রসুন পেস্ট দিয়ে নাড়াচাড়া করুন।

এবার বাকি সবজি দিয়ে দিন। টম্যাটো লম্বা করে চার টুকরোয় কেটে দিয়ে দিন। নুন দিন ও নাড়াচাড়া করে ঢিমে আঁচে রান্না হতে দিন। জল শুকিয়ে বেশ গা মাখা হয়ে এলে, আঁচ থেকে নামিয়ে সার্ভ করুন রুটি বা পরোটার সঙ্গে।

আরো গল্প পড়তে ক্লিক করুন...