কলকাতা-য় এই প্রথম, ৫০টি লাইভ সার্জারি-র মাস্টারক্লাস চলছে জাতীয় ও আন্তর্জাতিক চিকিৎসকদের জন্য। 20th ‘World Congress of Endoscopic Surgeons’ উপলক্ষ্যে আয়োজন করা হয়েছে এই লাইভ সার্জারি-র মাস্টার ক্লাস। আর এই এন্ডোস্কোপিক (ফাইব্রেস্কোপ) সার্জারি-র মাস্টারক্লাস লাইভ দেখানো হচ্ছে কলকাতা-র বিশ্ব বাংলা কনভেনশন সেন্টার-এ।

‘ওয়ার্ল্ড কংগ্রেস অফ এন্ডোস্কোপিক সার্জনস’-এ, ২৪ অক্টোবর থেকে ২৬ অক্টোবর (২০২৪) পর্যন্ত চলবে এই লাইভ সার্জারি-র কর্মশালা। সার্জারির জগতে এ এক বিশেষ চমক বলা যায়৷ এই শহর কলকাতায়,  জাতীয় এবং আন্তর্জাতিক চিকিৎসকদের জন্য পাঁচ ঘণ্টারও কম সময়ে ৫০টি লাইভ সার্জারি-র কর্মশালার আয়োজন করে ইতিমধ্যেই বিশেষ নজর কেড়েছেন উদ্যোক্তারা।

ভারতে প্রথমবারের মতো এই সম্মেলনে, TAMIS (Trans-anal Minimally Invasive Surgery) মাস্টারক্লাসের সঙ্গে আরও ছয়টি সমান্তরাল মাস্টারক্লাস চলবে, যা অস্ত্রোপচার শিক্ষা এবং পেশাদার চিকিৎসকদের কর্মদক্ষতা এবং মান উন্নত করতে উদ্যোগী হবে। এই অভূতপূর্ব উদ্যোগটি সারা বিশ্বের নেতৃস্থানীয় বিশেষজ্ঞদের একত্রিত করেছে, সার্জনদের নিবিড় ‘হ্যান্ড-অন’ শিক্ষার মাধ্যমে তাদের দক্ষতা বাড়ানোর এক অনন্য সুযোগ প্রদান করেছে।

এই মাস্টারক্লাস-এর প্রশিক্ষকদের মধ্যে আছেন–ডা. অথুর হরিকৃষ্ণান-এর মতো বিশ্বব্যাপী প্রশংসিত চিকিৎসক। যিনি একজন কনসালট্যান্ট ল্যাপারোস্কোপিক কলোরেক্টাল সার্জন এবং ইস্ট অ্যাঙ্গলিয়াতে প্রশিক্ষিত। ২০১৪ সালে শেফিল্ডে যাওয়ার আগে ৪ বছর ধরে ডনকাস্টারে পরামর্শক হিসাবে কাজ করেছিলেন। ড. ভিরা গারিমেলা, ২০১৩ সালে ফেলোশিপ প্রোগ্রাম সম্পন্ন করেছেন এবং এখন নর্থ স্টাফোর্ডশায়ার, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি হাসপাতালে কোলোরেক্টাল কনসালট্যান্ট এবং পেলভিক ফ্লোর সার্জন। আছেন দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায়, যিনি ‘ইয়র্ক টিচিং হাসপাতাল’-এ কোলোরেক্টাল সার্জারিতে বিশেষজ্ঞ এবং একজন কনসালটেন্ট সার্জন, যিনি NHS ফাউন্ডেশন ট্রাস্টের সদস্য।

TAMIS কর্মশালায় ট্রান্সনাল অর্থাৎ, ন্যূনতম অস্ত্রোপচারের কৌশল এবং সর্বোত্তম উপায় অবলম্বন করা হয়। এই বিশেষ প্রশিক্ষণ সেশন অফার করে এমন একটি পদ্ধতি, যা রেকটাল পলিপ এবং প্রাথমিক পর্যায়ে রেকটাল ক্যান্সারের চিকিৎসাকে সাফল্য দিয়েছে। ভারত এবং যুক্তরাজ্যের বিশিষ্ট সার্জনদের নেতৃত্বে, অংশগ্রহণকারীরা তাদের নিজস্ব ক্লিনিকাল সেটিংসে রোগীকে সুচকিৎসা দেওয়ার জন্য, ব্যবহারিক অন্তর্দৃষ্টি এবং দক্ষতাকে কাজে লাগিয়েছেন।

WCES-IAGES ২০২৪-এর কংগ্রেস সেক্রেটারি অধ্যাপক রমেশ আগরওয়াল জানিয়েছেন, ‘আমরা ভারতে এন্ডোস্কোপিক সার্জারির ওয়ার্ল্ড কংগ্রেস আনতে এবং ভারতের মাটিতে প্রথম TAMIS কর্মশালার আয়োজন করতে পেরে রোমাঞ্চিত।’ তিনি আরও জানিয়েছেন, ‘আমাদের আন্তর্জাতিক সহযোগীদের সঙ্গে এই সহযোগিতাই  শুধু নয়, অস্ত্রোপচারের অনুশীলনের অগ্রগতিতে বিশ্বব্যাপী অংশীদারিত্বের গুরুত্বের উপর জোর দেয় এবং ন্যূনতম অস্ত্রোপচারের ক্ষেত্রে ভারতীয় চিকিৎসা পদ্ধতিকে সাফল্যের পথে আরও কিছুটা এগিয়ে দেবে বলে মনে হয়।’

আরো গল্প পড়তে ক্লিক করুন...