রান্নার শখ যাদের আছে তারা রোজই নিত্যনতুন পদ তৈরি করতে চান৷ বিশেষ করে বাঙালি বাড়িতে উৎসব- অনুষ্ঠান, আত্মীয়-বান্ধদের যাতায়াত তো লেগেই থাকে৷ আর এই সময়গুলোই উপযুক্ত Festival special cuisine নিয়ে এক্সপেরিমেন্ট করার জন্য৷ রইল নানা ধরনের snacks and light food -এর রেসিপি, যা মন আর পেট ভরাবে অতিথির৷

আমেরিকান কর্ন টম্যাটো স্যালাড

উপকরণ : ৫ কাপ আমেরিকান কর্ন বা সুইট কর্ন, ২ বড়ো চামচ লেবুর রস, দেড় ছোটো চামচ নুন, ১/৪ ছোটো চামচ গোলমরিচ, ৩ বড়ো চামচ অলিভ অয়েল, ৫০ গ্রাম লাল টম্যাটো, ১/২ কাপ পেঁয়াজ চৌকো টুকরো করা, ১/৪ কাপ তুলসীপাতা কুচি করা।

প্রণালী: একটা পাত্রে জল ও সামান্য নুন নিন, তারপর আঁচে বসান। এই জলে কর্নগুলি দিয়ে ৫ মিনিট সেদ্ধ করুন। নরম হয়েছে বুঝলে জল ঝরিয়ে তুলে রাখুন।

এবার একটা বড়ো বোল-এ লেবুর রস, নুন, গোলমরিচ দিয়ে ভালো ভাবে মেশান, তারপর এতে অলিভ অয়েল দিন। বাকি উপকরণও কর্ন-এর সঙ্গে ভালো ভাবে মিশিয়ে নিন। মশলা ভালো ভাবে কর্ন-এর গায়ে মাখানো হলে সার্ভ করুন।

 

চিকেন কুসাডিলাস

Chicken quesadillas recipe

উপকরণ : ৪৫০ গ্রাম বোনলেস চিকেন ব্রেস্ট মিহি করে কাটা, ১ প্যাকেট ফাজিটা সিজলিং, ১ বড়ো চামচ ভেজিটেবিল অয়েল, ২টো সবুজ ক্যাপসিকাম কুচি করা, ২টো লাল ক্যাপসিকাম কুচোনো, ১টা পেঁয়াজ কুচি করা, আটার ১০পিস রুটি, ২০ গ্রাম গ্রেটেড চেডার চিজের ছোটো ছোটো টুকরো, অল্প মাখন।

প্রণালী: আভেনে দেওয়ার ব্রয়লার বা জালি গরম করে নিন। বেকিং শিট-এর উপর মাখন বুলিয়ে নিন। চিকেনের সঙ্গে ফাজিটা সিজনিং ভালো ভাবে মেখে, বেকিং শিটের উপর চিকেনগুলো ছড়িয়ে দিন। এই জালির উপর শিট-টা রেখে ৫ মিনিট বেক করুন। চিকেনের টুকরোয় রং না ধরা অবধি বেক হওয়া দরকার।

এবার একটা কড়ায় তেল দিয়ে ঢিমে আঁচে গরম হতে দিন। এতে দু’ধরনের ক্যাপসিকাম, পেঁয়াজ আর চিকেন একসঙ্গে ফ্রাই করুন। এবার রুটিগুলো অর্ধেক করে কেটে নিন। চিকেন আর ভেজিটেবিলের মিশ্রণ রুটির উপর রাখুন, চেডার চিজ ছড়িয়ে দিন। এবার রুটির টুকরো ভাঁজ করে বেকিং শিটের উপর রাখুন। ৩৫০ ডিগ্রি তাপমাত্রায় ১০ মিনিট বেক করুন। চিজ গলে গেলে নামিয়ে সার্ভ করুন।

 

কোকোনাট ফ্রেঞ্চ টোস্ট উইথ ক্যারামেলাইজড পাইনঅ্যাপেল

Coconut French Toast with Pineapple recipe

উপকরণ : ৪০ গ্রাম মাখন, ৫৫ গ্রাম ব্রাউন সুগার, ২টো ডিম, ২টো ব্রেড স্লাইস, ১২৫ মিলি কোকোনাট মিল্ক, ১/৪ ছোটো চামচ দারচিনিগুঁড়ো, ৪ স্লাইস আনারস, সার্ভ করার জন্য মেপল সিরাপ ও পুদিনা।

প্রণালী: একটা বড়ো ফ্রায়িং প্যানে অর্ধেক পরিমাণ মাখন দিয়ে ঢিমে আঁচে গলতে দিন। ১ বড়ো চামচ ব্রাউন সুগার, আনারসের টুকরোগুলোর এপিঠ-ওপিঠ মাখিয়ে নিন। এবার অর্ধেক পরিমাণ আনারসের টুকরো প্যানের মাখন দিয়ে ফ্রাই করে একটি প্লেটে রাখুন। বাকি আনারসগুলিও একই পদ্ধতিতে ফ্রাই করে প্লেটে রাখুন। ডিম, কোকোনাট মিল্ক, ব্রাউন সুগার আর দারচিনিগুঁড়ো একটি পাত্রে একসঙ্গে গুলে নিন।

এবার প্যানে বাকি মাখন গলতে দিন। ব্রেড অর্ধেক করে কেটে ডিমের গোলায় ডুবিয়ে প্যানের মাখনের উপর ভেজে নিন। রং ধরলে নামিয়ে আনারস রাখা প্লেটের উপর রাখুন। উপরে মেপল সিরাপ, লেবুর রস ছড়িয়ে পুদিনাপাতা দিয়ে সাজিয়ে সার্ভ করুন।

Tags:
COMMENT