এসে গেল শাল-সোয়েটারের দিন৷ শীতের রোদে পিঠ দিয়ে কমলার খোসা ছাড়ানোর দিন৷  আমাদের দেশে শীতকাল মানেই প্রচুর খাওয়া দাওয়া আর ঘোরাঘুরি। যারা রাঁধতে ভালোবাসেন, তারা এই সময় নানা রান্নার এক্সপেরিমেন্ট করতে পারেন৷ বাড়ির কচিকাঁচাদের বড়োদিনের ছুটি পড়ার আগেই একবার এই Winter recipes ট্রাই করেও দেখে নিতে পারেন, যাতে পরের বার রাঁধলে, এর স্বাদটা বেশ যুথসই হয়৷

শীতকালীন সবজি সবারই পছন্দের তালিকায় থাকে। তরতাজা সবজি কৃষকের বাগান থেকে বাজারে আসে। যারা সবজি পছন্দ করে তাদের জন্য এই সময়টা খুবই প্রিয়। হেমন্তের শীতল বাতাসের সঙ্গে সঙ্গে বাজারে শীতের সতেজ শাক-সবজি আসতে শুরু করে। শীতের শাক-সবজি পুষ্টিগুণে ভরপুর। আমাদের শরীরে কার্বোহাইড্রেট, প্রোটিন কিংবা ফ্যাট এর পাশাপাশি মিনারেলস ও ভিটামিনের ভূমিকা অন্যতম।এই প্রয়োজন মেটায় সবজি৷

আজ আমরা এমনই দুটি experimental recipes দিচ্ছি, যা ছোটো বড়ো সবারই পছন্দের Tasty dish হয়ে উঠবে৷

তিলপনির

উপকরণ : ৩০০ গ্রাম পনিরের টুকরো, ২ বড়ো চামচ টম্যাটো সস, ১ বড়ো চামচ রেড চিলি সস, ২ বড়ো চামচ সাদা তিল, ২ বড়ো চামচ আদা-রসুন পেস্ট, স্বাদমতো গোলমরিচগুঁড়ো, স্বাদমতো তেল, নুন প্রয়োজন মাফিক।

প্রণালী : একটা প্যানে তেল গরম করে আদা-রসুন পেস্ট ভালো ভাবে কষে নিন। এবার একটা পাত্রে পনিরের টুকরোর সঙ্গে টম্যাটো ও চিলি সস, নুন ও গোলমরিচগুঁড়ো দিয়ে ভালো ভাবে মেখে নিন। এটা রসুন-পেঁয়াজ ভাজা হলে ঢেলে দিন প্যানে। নাড়াচাড়া করুন ও তিল ছড়িয়ে দিন। গা-মাখা হলে নামিয়ে সার্ভ করুন।

 

কলিফ্লাওয়ার স্প্রেড

Cauliflower Spreadi recipe

উপকরণ : ১০০ গ্রাম ফুলকপি, ২টো কাঁচালংকা, ১ ছোটো চামচ আদাবাটা, ১ ছোটো চামচ তিল, ১ বড়ো চামচ ধনেপাতাকুচি, ১ বড়ো চামচ লেবুর রস, ১ বড়ো চামচ ভাজা তিল, ২ বড়ো চামচ তেল, নুন স্বাদমতো।

প্রণালী : কড়ায় তেল গরম করে আদা, লংকাকুচি, ফুলকপি, তিল ও অল্প নুন দিয়ে রান্না করুন। ফুলকপি নরম করার জন্য সামান্য জল দিতে পারেন। ঢেকে রান্না করুন। এবার সমস্তটাই মিক্সিতে ঢেলে, ধনেপাতা, নুন ও লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। প্যানে অল্প তেল গরম করে এই পেস্ট একটু নাড়াচাড়া করুন, উপর থেকে ভাজা তিল ছড়িয়ে দিন। এবার ব্রেডের সঙ্গে সার্ভ করুন।

Tags:
COMMENT