বাজারে গেলেই এখন মন ভালো হয়ে যায় টাটকা শীতের সবজি দেখে৷ কিন্তু সবজি দিয়ে কী রান্না করবেন, যাতে আনা যায় কিছুটা বৈচিত্র্য? বাচ্চারাও যাতে কোনও অভিযোগ ছাড়াই খেয়ে নেয়? ডিনারে একঘেয়েমির সমস্যা মেটাতে চাইনিজ কুইজিনের কোনও জুড়ি নেই৷ আমরা দিচ্ছি কয়েকটি রেসিপি, যা দ্বিগুন করবে ডিনারের আনন্দ৷ এই সব Chinese recipes for dinner -এর মজাই আলাদা৷

ডাম্পলিং সুপ

উপকরণ: ১০-১২টা পালংয়ের পাতা, ১টা বড়ো টম্যাটো, ১ কোয়া রসুন, ১ ছোটো চামচ আদা, ১টা ছোটো পেঁয়াজ, ১/২ ছোটো চামচ গোলমরিচের গুঁড়ো, ৩ বড়ো চামচ চালগুঁড়ো, ১ ছোটো চামচ মাখন, নুন স্বাদমতো।

প্রণালী: প্যানে ১ কাপ জল গরম হতে দিন। এতে পালংয়ের পাতা, টম্যাটো, পেঁয়াজ, আদা ও রসুন দিন। এবার চালগুঁড়োতে ২ চিমটে নুন আর ১/৪ কাপ জল দিয়ে মেখে নিন। এর থেকে লেচি তৈরি করুন। এই লেচিগুলিকে রোলের মতো আকার দিয়ে পালং ফুটতে দেওয়া গরম জলে ঢেলে দিন। ৫-৬ মিনিট পর আঁচ থেকে নামিয়ে নিন। ডাম্পলিংসগুলি হাতায় করে তুলে পাত্রে রাখুন। সবজিগুলি তুলে বাকি উপকরণের সঙ্গে মিক্সি-তে পেস্ট করে নিন। এবার প্যানে মাখন গরম করে ডাম্পলিং আর মিক্সির মিশ্রণ নেড়েচেড়ে, তারপর পালংয়ের সুপটা ঢেলে দিন। নুন-গোলমরিচ দিয়ে গরম গরম সার্ভ করুন।

 

হোয়াইট সস ভেজি

White Sauce Veggie recipe

উপকরণ: ১ বড়ো চামচ মাখন, ১ বড়ো চামচ ময়দা, ১ কাপ দুধ, ১/২ পেঁয়াজ কুচি করা, ৮-১০টা বিন্স, ১টা গাজর, অর্ধেক ক্যাপসিকাম কুচি করা, ৪-৫টা কপির টুকরো, ১/২ কাপ সেদ্ধ ভাত, ২ বড়ো চামচ চিজ গ্রেট করা, ১/২ ছোটো চামচ গোলমরিচের গুঁড়ো, নুন স্বাদমতো।

প্রণালী: বিন্স, গাজর, ফুলকপির টুকরো ভাপিয়ে নিন অল্প নুন জলে। এবার কড়ায় মাখন গলিয়ে পেঁয়াজ, ক্যাপসিকাম ভেজে নিন। এই মাখনেই ১ বড়ো চামচ ময়দা নাড়াচাড়া করুন। ১ কাপ দুধ ঢেলে সমানে নাড়তে থাকুন, যাতে দলা না পাকিয়ে যায়। এবার স্টিমড ভেজিটেবলসগুলো দিয়ে দিন। স্বাদমতো নুন-মরিচ দিন। ভাতটাও এর মধ্যে দিয়ে নেড়ে নিন। সার্ভিং প্লেটে পরিবেশন করুন।

 

ভেজ নুডলস্ কারি

Veg noodles curry recipe

উপকরণ: ১ প্যাকেট নুডলস্, ১ বড়ো চামচ লাল-হলুদ ও সবুজ ক্যাপসিকাম কুচি করা, ১টা রাঙালু স্লাইস-এ কাটা, ২ বড়ো চামচ কড়াইশুঁটি, ৫-৬টা ফ্রেঞ্চ বিন্স, ১টা ছোটো পেঁয়াজ, ২-৩ কোয়া ফুলকপি, ১টা টম্যাটো, ১ বড়ো চামচ তেল, ৫০ গ্রাম পনির।

প্রণালী: একটা কড়ায় তেল গরম করে, পেঁয়াজ, তিন রকমের ক্যাপসিকাম, রাঙালু, ফ্রেঞ্চ বিন্স, ফুলকপি, কড়াইশুঁটি ও নুন দিয়ে সঁতে করুন। টম্যাটো ও লংকা মিক্সিতে পেস্ট করে নিন। সবজি নরম হলে এতে টম্যাটো পেস্ট ও ১ কাপ জল দিয়ে রান্না হতে দিন। এতে পনিরের টুকরো দিয়ে দিন। এরপর এর মধ্যে নুডল্স দিয়ে ৪-৫ মিনিট রান্না করুন। গরম গরম সার্ভ করুন।

Tags:
COMMENT