অনেক সময় লুচি বা পরোটার সঙ্গে কী সাইড ডিশ সার্ভ করবেন তা নিয়ে চিন্তায় পড়তে হয়৷ শীতের সকালে বা ছুটির দিনের বিকেলে এবার লুচি- পরোটা করুন কনফিডেন্টলি৷ কারণ আমরা আজ শিখিয়ে দেব দুটি টেস্টি Side dishes৷ শীতে খুব সুন্দর বেগুন পাওয়া যায়৷  তাই কাজু-বেগুন তৈরি করার জন্য এটা আদর্শ সময়৷ আর সঙ্গে যদি থাকে গরম গরম ছোলে, তবে তো কথাই নেই৷ নিমেষে জমে যাবে ভোজ৷রইল রেসিপি৷

কাজুবেগুন

উপকরণ

১০০ গ্রাম ছোটো আকারের বেগুন, ১টা পেঁয়াজ, ১টা ছোটো টুকরো আদা, ১টা কাঁচালংকা, ১ কোয়া রসুন, ৮-১০টা কাজু, ১ বড়ো চামচ তেল, ১/২ ছোটো চামচ হলুদগুঁড়ো, ১/২ ছোটো চামচ লংকাগুঁড়ো, ১ ছোটো চামচ ধনেগুঁড়ো, ১ ছোটো চামচ গরমমশলা, ১ বড়ো চামচ ক্রিম, অল্প ধনেপাতাকুচি, প্রয়োজনমতো নুন।

প্রণালী

কড়ায় তেল গরম করে কাজু ভেজে নিন। এই তেলেই মিহি করে কাটা পেঁয়াজ, আদা-রসুন ভেজে নিন। এবার টম্যাটো ও অন্যান্য মশলা এবং নুন দিয়ে নাড়তে থাকুন। এই সবজি ও কাজু মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করুন।

এবার বেগুন চার ভাগে কেটে রাখুন। কড়ায় তেল গরম করে ভেজে নিন। ভাজা বেগুন মিক্সিতে তৈরি পেস্ট-এর সঙ্গে ভালো ভাবে কড়ায় রান্না করুন। ২-৩ মিনিট পর এর উপর ক্রিম ঢেলে দিন। ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। এটা শুধু পরোটার সঙ্গেই নয়, ভাতের সঙ্গে খেতেও দারুণ লাগে৷

 

মশলাদার ছোলে

Chhole masale recipe

উপকরণ

১ কাপ সেদ্ধ কাবলিছোলা, ১টা ছোটো পেঁয়াজ, ১-২ কোয়া রসুন, ১টা কাঁচালংকা, ১টা ছোটো টুকরো আদা, ২টো টম্যাটো, ১ ছোটো চামচ ছোলা মশলা, ১ ছোটো চামচ তেঁতুলের পেস্ট, ১/৪ ছোটো চামচ হলুদগুঁড়ো, ১ ছোটো চামচ ধনেগুঁড়ো, ১/৪ ছোটো চামচ লংকাগুঁড়ো, ১ বড়ো চামচ তেল, অল্প ধনেপাতাকুচি, নুন স্বাদমতো।

প্রণালী

পেঁয়াজ, রসুন, আদা, লংকা ও টম্যাটো মিক্সিতে পিষে নিন। কড়ায় তেল গরম করে হলুদগুঁড়ো, ধনেগুঁড়ো ও লংকাগুঁড়ো দিয়ে নাড়াচাড়া করুন। টম্যাটোর পেস্ট দিয়ে কষুন। নুন দিন ও ৪ মিনিট রান্না হতে দিন। ছোলা প্রেশারে দিয়ে নুন ও প্রয়োজনমতো জল দিয়ে সেদ্ধ করুন। এই সেদ্ধছোলা মশলার সঙ্গে কষতে হবে। তেঁতুলের পেস্ট ও ছোলা মশলা দিয়ে রান্না করুন। নামানোর আগে ধনেপাতাকুচি ছড়িয়ে দিন।

Tags:
COMMENT