আমি ২৬ বছরের এক তরুণী। আইটি সেক্টরে কর্মরতা। বরাবরই আধুনিক চিন্তার অনুসারী, তাই বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার পরিবর্তে এক পুরুষ বন্ধুর সঙ্গে লিভ-ইন করি। সে আমার থেকে বছর দুয়েকের বড়ো। তাকে আমি ছোটোবেলা থেকেই চিনি কারণ সে আমার পারিবারিক বন্ধু। আমি ১৯ বছর বয়স থেকে তার প্রতি আকৃষ্ট এবং কর্মসূত্রে দুজনেই কলকাতা ছেড়ে বেঙ্গালুরুতে বসবাস করি। আমাদের দুজনের পরিবারেরও এব্যাপারে কোনও আপত্তি নেই কারণ ওরা আমাদের পারস্পরিক সম্পর্কের উপর আস্থাশীল।

সমস্যা হল বর্তমানে আমি আমার এক সহকর্মীর প্রেমে পড়েছি এবং তার সঙ্গে যৌনক্রিয়ায় অনেক বেশি সন্তুষ্টি লাভ করছি। আমার এই নতুন প্রেমিক অবশ্য লিভ-ইন-এর পরিবর্তে আমার সঙ্গে বৈবাহিক বন্ধন তৈরি করতেই বেশি আগ্রহী। তাকে আমি আমার বর্তমান লিভ-ইন রিলেশনশিপ নিয়ে কিছু জানাইনি। আবার লিভ-ইন পার্টনার-কেও এখনও তার ব্যাপারে কিছু বলিনি। কিন্তু সত্যি বলতে কী, আমার মনে হচ্ছে এই দ্বিতীয় পুরুষটিকে পেলেই আমি জীবনে সুখী হব। কিন্তু বিয়ের ব্যাপারে আমি শ্রদ্ধাশীল নই। কী করি পরামর্শ দিন।

১৯ বছর বয়সের প্রেম-কে আপনার আজকের চোখ হয়তো ছেলেমানুষি বলেই ভাবতে শুরু করেছে অথবা আপনি সম্পর্কটার পৌনঃপুনিকতায় ক্লান্ত। এখন নতুন সঙ্গীকে পেয়ে আপনার তাকেই বেশি ভালো লাগছে। আপনার লিভ-ইন রিলেশন-এর বিষয়টিতে বলতেই হবে যে, আপনাদের উভয়ের পরিবারই বেশ উদার ও আধুনিক মানসিকতা পোষণ করেন। কিন্তু সব পুরুষ সমান হয় না। আপনার নতুন প্রেমিক হয়তো একটু রক্ষণশীল মানসিকতার। তাকে সব ব্যাপারটা খুলে বলুন। বর্তমানের লিভ-ইন সম্পর্কের কথাও। এরপরও যদি তিনি আপনার সঙ্গে বৈবাহিক সম্পর্কে জড়াতে রাজি থাকেন এবং আপনিও মনে করেন তাকে পেলে সুখী হবেন, তাহলে বিবাহে রাজি হয়ে যান। আপনার বর্তমান সঙ্গীকেও ঠকাবেন না। আঘাত না দিয়ে তাকেও সবটা বুঝিয়ে বলুন।

Tags:
COMMENT