শ্রীরামপুর থেকে খিদিরপুরে এসে প্রথমে ইন্দ্ররা ভাড়া থাকত মায়ের মাসিদের বাড়ির কাছে। এখানে তারা পাঁচ বছর কাটিয়েছে। পরে ইন্দ্রর বাবা সেখান থেকে খানিকটা দূরে খিদিরপুরেই নতুনপাড়ায় বাড়ি করে। যে-বছর ইন্দ্র ফিজিক্স অনার্স পাশ করে, সে বছরই ওর বাবা এখানে বাড়ি করে বসবাস শুরু করে। বাড়িটা এখন দোতলা হয়েছে। তার মধ্যে ছোটোভাইয়ের চেম্বার আছে। বোনের বিয়ে হয়েছে দুর্গাপুরে। বোন ইতিহাসে এমএ।

বিয়ের কথা হলেই ইন্দ্রর মনে পড়ে যায় বোনের বিয়ের কথা। কত আনন্দ হয়েছিল। বাড়ির প্রথম বিয়ে। অন্তত এ বাড়িতে। শ্রীরামপুর থেকে ইন্দ্ররা ছিন্নমূল হলেও ওখান থেকে খিদিরপুরে অনেকেই এসেছিল। ঠাকুমার সঙ্গে বনিবনা না হওয়ায় কলকাতায় বাবার অফিসের সুবিধের জন্য মাসির প্রস্তাব একবাক্যে গ্রহণ করেছিল ইন্দ্রর মা। মায়ের মাসি কাছাকাছি থাকায়, ইন্দ্রদের মামারবাড়ির টানটাই বেশি। শ্রীরামপুরের তুলনায়। চলে আসার পরও, ছুটি থাকলেই ইন্দ্ররা শ্রীরামপুর যেত। তাতেও ঠাকুমা কথা শোনাত, ‘তোরা তো কলকাতার লোক, শ্রীরামপুরে ফিস্ট করতে এসেছিস!'

কাকাদের সঙ্গে যৌথবাড়ি ইন্দ্রদের। মাঝে মাঝে মন খারাপ হলেও খিদিরপুরের মতো জায়গায় থাকায় তাতে অসুবিধা কিছু হতো না। সুযোগ সুবিধা বেশি থাকায় তা পূরণ হতো। কলকাতায় থাকার আনন্দই আলাদা। সুযোগ সুবিধা তো আছে। লোকে বলে কলকাতায় বাঘের দুধও মেলে! তার ওপর খিদিরপুরে একটা ফ্যান্সি মার্কেট আছে।

ইন্দ্ৰ তখন ক্লাস এইটে উঠেছে, তখনই ওরা শ্রীরামপুর ছেড়ে খিদিরপুরে চলে আসে। খিদিরপুরে একটা উচ্চমাধ্যমিক স্কুলে ভর্তি হয়। ওখান থেকেই বারো ক্লাস পাশ করে স্টার মার্কস নিয়ে। জয়েন্টে সেবার ভালো কোচিং নেয়নি। বেলুড়ে আবাসিক কলেজে ভর্তি হওয়ার পরের বছর আর জয়েন্ট দেওয়া হয়নি।

ইন্দ্রর অনার্সের রেজাল্ট ভালো না হওয়ায় কোনও ইউনিভার্সিটিতে এমএসসি অ্যাডমিশন পেল না। ফলে তার আর মাস্টার্স করা হল না। মাথায় তখন ডব্লুবিসিএস, আইএএস, ফরেস্ট সার্ভিস ও অন্যান্য পিএসসি-র বিভিন্ন চাকরির পরীক্ষায় বসার চিন্তাভাবনা ঘুরপাক খাচ্ছে। কিন্তু চাকরি পাওয়া যে এত শক্ত তা কে জানত! ফিজিক্স-এ অনার্স থাকলে প্রসার ভারতীতে আবেদনপত্র দেওয়া যায়। কিন্তু অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারের চাকরিতে কেস বাধা হয়ে পড়ল৷

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...