ছোটো বোন বিদিশার হঠাৎ অসুস্থ হয়ে পড়ার খবর, বিস্ময়বিমূঢ় করে দিল নন্দাকে। তা-ও যেমন-তেমন রোগ নয়, ক্যানসার। দেশটার নাম আমেরিকা, এই যা এক বাঁচোয়া! আধুনিক চিকিৎসার যাবতীয় সুযোগ সেখানে হয়তো পাওয়া যাবে! কিন্তু, বিদিশার অসহায়ত্ব নন্দাকে কষ্ট দিল। অথচ, ফোন করে দু’বেলা খবর নেওয়া ছাড়া তো অন্য কোনও উপায়ও নেই! ভারত থেকে আমেরিকা যেতে হ্যাপা কত! কত ধরনের প্রমাণপত্র লাগে! যাতায়াত-খরচ না হয় বাদই রইল। তবু সে-ও তো বিপুল।

এই দুঃসময়ে বিদেশবিভুঁইয়ে বোনের পাশে থাকতে না পারার কষ্টটা ভিতরে ভিতরে অস্থির করে তুলল নন্দাকে। বিদিশার স্বামী দেব, প্রায়ই ফোন করে বিদিশার খবরাখবর জানায়। কিন্তু কেবল মুখের কথায় কি কোনও মানসিক উদ্বেগ দূর হওয়ার? নন্দার থেকে মাত্র একবছরের ছোটো বিদিশা। দুজনে পিঠোপিঠি বেড়ে উঠেছে। ছোটোবেলার দিনগুলি একে অন্যের বান্ধবী হয়ে কেটেছে। বিদিশার যখন বিয়ের সম্বন্ধ আসে এবং জানা যায় বিয়ের পর স্বামীর সঙ্গে ওকেও বিদেশে চলে যেতে হবে, কত রাত যে ঘুমোতে পারেনি সে! চোখের জল ফেলেছে। বিদিশার বিয়ের সময়ও, সকলে যখন আনন্দ করছে, সে কিছুতেই নিজেকে স্বান্তনা দিতে পারেনি। আত্মীয়স্বজনরা বলেছেন, ‘কী মেয়ে রে তুই? এখন যদি কেঁদে ভাসাস, বিদিশার মনের অবস্থাটা কি হবে, ভাবতে পারছিস? তার প্রাণের এত কাছাকাছি থাকা বিদিশা আজ ক্যানসারে ভুগে অসহায়। এ কথা জেনেও কীভাবে শান্ত থাকে নন্দা?

সে দেশের নিয়ম অনুযায়ী, যে-কেউ গিয়ে আমেরিকায় পা রাখতে পারে না। অনুমতি লাগে। কারণ দেখাতে হয়। দু-দেশেরই নানারকম আইনি বাধানিষেধ থাকে। নন্দার আমেরিকা যাত্রা বিদিশা ‘স্পনসর’ করায় শেষপর্যন্ত সমস্যার জট খুলল।

নন্দা আমেরিকায় পৌঁছোনোর আগেই বিদিশা হাসপাতালে দীর্ঘ চিকিৎসার পর বাড়ি ফিরে এসেছে। নন্দা দেখে চমকে উঠল। এ কী চেহারা হয়েছে বিদিশার! ভীষণ রোগা হয়ে গিয়েছে এক লপ্তে। চোখের তলায় কালি পড়েছে। মাথায় কালো চুলের ঢল নেই মোটে। তাতে তার রুগ্নতা স্পষ্ট হয়েছে আরও। শরীর অত্যন্ত দুর্বল। হাসপাতালের ডাক্তার কড়া গলায় বলে দিয়েছেন, এখন বেশ কয়েকমাস শরীরকে কোনওরকম স্ট্রেস দেওয়া চলবে না। আসলে, বিদিশা রয়েছে হাসপাতালের ডাক্তারবাবুদের কড়া নেকনজরে। পনেরো দিন অন্তর ওকে বেশ কয়েকবার পরীক্ষা করে তবে ওঁরা বুঝবেন, ইমপ্রুভমেন্ট সত্যিই কিছু হচ্ছে কিনা। তবে ফের স্বাভাবিক জীবনে ফেরার প্রশ্ন!

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...