( ৮ )

স্যারের কাছ থেকে স্তোকবাক্য শুনে এসেছিল বটে কিন্তু সেই একই হাসাহাসি, কথাবার্তা পড়ানোর সময় চলতেই থাকে। সেদিন অতিষ্ঠ হয়ে কস্তুরী নিজেই যায়, বাচ্চাগুলো পড়তে পারছে না। আপনারা একটু আসতে কথা বললে ভালো হয়।

দেখলি তো তোরা না সত্যি। তোদের জন্য আমাকে বকা শুনতে হল। কখন থেকে বলছি একটু গলাটা নামিয়ে..।

ছাত্র-ছাত্রীদের দিকে তাকিয়ে বুম্বা স্যার কথাগুলো বলছিলেন।

কস্তুরীর সঙ্গেও আলাপটা হয়েছিল সেদিনই ছুটির পরে।

তোমার ক্লাসে পড়াতে সমস্যা হলে তুমি আমাকে এসে জানাতে পারতে। একদম প্রভাস স্যারের কাছে...।

ওদের পড়তে অসুবিধা হচ্ছিল খুবই। আর আপনার সঙ্গে তো আমার ঠিক পরিচয় নেই..। কস্তুরী বলে।

পরিচয় নেই, পরিচয় হতে কতক্ষণ তাছাড়া আমাকে চেনে না এমন মানুষ খুব কমই আছে এই পাড়ায়।

ও। ছোট্ট করে একটা উত্তর দিয়ে ও বাড়ি ফিরে এসেছিল। ছেলেটা যে যথেষ্ট অহংকারী, দুমিনিটের কথাতেই বুঝেছিল। অসহ্য। নিজেকে কী মনে করে? কবে কোন সিনেমায় অভিনয় করেছে তার জন্য কস্তুরীকে গদগদ হয়ে যেতে হবে?

তারপরের, তারপরের দিনও ঠিক একই ভাবে ছলছুতোয় কথা বলত ছেলেটা। আরও বেশি করে আলাপ করার চেষ্টা করত ওর সাথে। কস্তুরীর ভালো লাগত না। একে তো ছেলেটার মধ্যে একটা হনু হনু গায়ে পড়া ভাব তার ওপর নিজের পড়াশোনার চাপটাও সাংঘাতিক ভাবে বাড়ছিল। সঙ্গে নানান দুর্ভাবনাও।

২০০৩-০৪ সাল। প্রত্যেকটা বিষয়ে ২০০ করে পেপার। সাযে্সে মাধ্যমিকে তেমন একটা মার্কস না থাকায় উপায়ান্তর না পেয়ে আর্টসের ইতিহাস, ফিলজফি, পলিটিক্যাল সাযে্স বিষয়গুলো নিতে হয়েছে। সমস্তগুলোতেই নম্বর তোলা যথেষ্ট কষ্টসাধ্য ব্যাপার।

স্যারের কোচিংয়ে ঢুকে সবগুলোয় মোটামুটি রেফারেন্স বই দিয়ে কাজ চালিয়ে নেবে মনে করলেও ইংলিশটা নিয়ে বেশ সমস্যায় পড়েছিল। সাহিত্যে রেফারেন্স বই দেখে আর কাঁহাতক পড়া যায়। স্যারের কাছে দেখছিল বটে, তাও সেসবে স্কুলের পরীক্ষায় পাশ করছিল প্রায় বর্ডার লাইনে এসে। শেষমেশ ইংলিশের ভালো সাজেশনের জন্য স্যারের কাছে কথাটা পাড়ে কস্তুরী। যদি উনি কোনও উপায় করতে পারেন এই আশায়?

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...