সারাদিনের ক্লান্তি দূর করতে এবং শরীরকে চাঙ্গা রাখতে টানা ঘুম একান্তই দরকার। সুতরাং সারা বাড়িতে শোবার ঘরের আলাদা প্রয়োজনীয়তা অস্বীকার করা যায় না। বাড়ি সাজাবার সময় সকলেই শোবার ঘরের সজ্জায় একটু বিশেষ তদারকি করেন। নরম মোলায়েম পরিষ্কার বিছানা, দেয়ালের রঙের সঙ্গে পর্দার সামঞ্জস্য বজায় রাখা, হালকা স্নিগ্ধ আলোর ব্যবহার, মানানসই আসবাব ইত্যাদি। অথচ এত সু-ব্যবস্থা থাকা সত্ত্বেও অনেক সময়ই এত আরামেও নিশ্চিন্ত ঘুম অধরাই থেকে যায়। অনেক সময়েই এর কারণ হয় ঘরের ভিতরের অপরিশুদ্ধ বাতাস।

এখন প্রায় সকলেই ব্যস্ত জীবনযাপনে অভ্যস্ত। সুতরাং ব্যস্ততার স্ট্রেস কমাতে, অবসাদমুক্ত থাকতে এবং নিশ্চিন্ত আরামদায়ক ঘুমের জন্য দরকার শুদ্ধ ও পরিষ্কার বাতাসে নিঃশ্বাস নেওয়া। রাস্তার পলিউশন যাতে বাড়ির ভিতরে ঢুকে না পড়ে এবং বাড়ির ভিতরের বাতাস যাতে দূষণমুক্ত থাকতে পারে তার জন্য বাড়িতে কিছু গাছ রাখা যেতে পারে।

বাথরুম থেকে বেরোনো অ্যামোনিয়া গ্যাস, ডাস্টবিনের ফর্মালডিহাইড গ্যাস, ডিটারজেন্ট-এর বেনজিন, আসবাব থেকে বেরোনো ট্রাইক্লোরোইথিলিন, গ্যাস স্টোভের কার্বন মোনোঅক্সাইড এবং অপরিষ্কার জামাকাপড়ের দুর্গন্ধ ইত্যাদির প্রভাবকে নিষি্্ক্রয় করার জন্য এই ধরনের বিশেষ কিছু গাছ এয়ার পিউরিফায়ার-এর কাজ করে।

আমরা সকলেই জানি গাছ, রাত্রে কার্বন ডাইঅক্সাইড ছাড়ে, কিন্তু আমাদের দরকার অক্সিজেন। সূর্যের আলোয় গাছে ফোটোসিন্থেসিস প্রক্রিয়া চলতে থাকে যার ফলে গাছ, পরিবেশে থাকা কার্বন ডাইঅক্সাইড গ্যাস টেনে নিয়ে অক্সিজেন ছাড়তে থাকে। কিন্তু রাত্রে এর ঠিক উলটোটাই ঘটে।

কিন্তু বৈজ্ঞানিকদের মতে এমন কিছু গাছগাছড়া রয়েছে যেগুলি সূর্য অস্ত যাওয়ার পরেও অনেকক্ষণ পর্যন্ত অক্সিজেন ছাড়তে থাকে বাতাসে। বিষাক্ত গ্যাসের প্রভাব থেকে এই গাছগুলি মানুষকে সুরক্ষা প্রদান করে।

তবে আমাদের, কোন গাছটা কোথায় রাখলে উপকার পাওয়া যাবে, এই জ্ঞানের অভাব আছে। সুতরাং, আসুন জানা যাক কোন গাছগুলি দূষণযুক্ত বাতাসকে প্রভাবিত করে পরিবেশ দূষণমুক্ত করতে সক্ষম।

স্নেক প্লান্টঃ  এই গাছ দিনে রাতে সবসময়ই অক্সিজেন ছাড়তে থাকে বাতাসে। গাছ-গাছড়ার জগতে এই ধরনের প্লান্টকে স্যানসেভিয়েরিয়া ট্রাইফাসিয়াটা নামেই সকলে জানে। যারা বাগান করতে ভালোবাসেন, তারা এটিকে স্নেক প্লান্ট বলেই জানেন। দিনে রাতে অক্সিজেন ছাড়ার ফলে বাতাসে অক্সিজেনের মাত্রা বেড়ে দূষণ রোধ করতে সাহায্য করে। বাথরুমে অ্যামোনিয়া গ্যাসের প্রভাব নিষি্্ক্রয় করতে এই ধরনের গাছ খুবই কার্যকারী। তাছাড়াও মাটিতে অথবা জানালায় এই গাছ রাখলে ডাস্টবিনের দুর্গন্ধও দূর করে এই ধরনের প্লান্ট। বাথরুমে যদি ফুলের সুগন্ধ কেউ চান তাহলে ক্রিসানথেমাম প্লান্ট রাখতে পারেন।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...