লকডাউন এ ঘরবন্দি থাকার অবসরে সবাই এখন আমরা স্বাস্থ্য নিয়ে অতিমাত্রায় সচেতন হয়ে উঠেছি। সেই সঙ্গে এটাও মাথায় রাখতে হচ্ছে যে পরিবারের সকলের প্রয়োজনীয় পুষ্টির বরাদ্দ ঠিক রাখা একান্ত জরুরি। এমন রান্না এড়িয়ে চলতে হবে যাতে অনেক সময় ও পরিশ্রম দরকার। বাড়ির সব কাজও নিজের হাতেই সামলাতে হচ্ছে ফলে বেক করা খাবারের চাহিদা এখন তুঙ্গে। সুতরাং স্বাস্থ্য সচেতনতার কথা মাথায় রেখে দুটো হেলদি রেসিপি আজ আপনাদের সঙ্গে শেয়ার করা হল।

গ্রিল্ড এগ

উপকরণ – ২টি ডিম, ১টা পেঁয়াজ, ১টা টম্যাটো, ১টা কাঁচালংকা, ১ বড়ো চামচ চিজ, ১/৪ ছোটো চামচ গোলমরিচের গুঁড়ো এবং স্বাদমতো নুন।

প্রণালী – প্রথমে ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে লম্বালম্বি কেটে রাখুন। কাটা ডিম থেকে কুসুম সরিয়ে ওর সঙ্গে পেঁয়াজ, টম্যাটো, কাঁচালংকা প্রভৃতি মিশিয়ে মিশ্রণটি ভরে দিন। এরপর গরম আভেনে ৫ থেকে ১০ মিনিট ডিম গ্রিল করুন এবং স্যালাড দিয়ে গরমাগরম পরিবেশন করুন।

বেকড নুডুলস

উপকরণ – ২টি ডিম, ১ কাপ নুডল সেদ্ধ, ১/৪ কাপ মটর সেদ্ধ, ১/২ কাপ বাঁধাকপি সেদ্ধ, ১টা পেয়াঁজ, ১টা টম্যাটো, ১টি কিংবা ২টি কাঁচালংকা, ১/২ কাপ বিনস(টুকরো)সেদ্ধ, ১টা গাজর, ৫০ গ্রাম চিজ এবং পরিমাণমতো নুন।

প্রণালী – মটর সেদ্ধ বাদ দিয়ে বাকি সমস্ত সবজি কেটে নিন। নুডল্স-এ নুন মেশান। প্লেট-এ ডিম ফেটিয়ে রাখুন। ফেটানো ডিমের সঙ্গে চিজ মিশিয়ে নিন। এরপর ওই মিশ্রণের সঙ্গে সবজি এবং নুডল্স মিশিয়ে ১৮০ ডিগ্রিতে ১০ থেকে ১৫ মিনিট বেক করুন। বেকড নুডল্স তৈরি।

 

আরো গল্প পড়তে ক্লিক করুন...