উৎসবের হইচই শুরু হয়ে গেছে সুতরাং বাড়িতে থেকে কারই বা ভালো লাগবে রান্নাঘরের হেঁশেল ঠেলতে। এই পরিস্থিতিতে যদি চটজলদি কিছু snacks আইটেম বাড়ির বাচ্চাদের জন্য তৈরি করে ফেলা যায় তাহলে নিশ্চিন্তে উৎসবের আনন্দে মেতে উঠতে আর কোনও বাধা থাকবে না। তাহলে আর দেরি কেন, আজকের জন্য এই দুটো রেসিপি দিয়েই কেল্লাফতে করুন।

পিক মি স্ন্যাক

উপকরণ – কয়েক টুকরো আনারস, প্রয়োজন অনুসারে কালো আঙুর, ১টি বড়ো রেড বেলপেপার, ২৫০ গ্রাম পনির, ২টি শসা, চাঁদের আকারে কাটা পেঠা এবং কয়েকটি টুথপিক।

প্রণালী – আনারস, পনির, বেলপেপার আর শসাগুলিকে সমান আকারে কেটে নিন। এরপর এগুলিকে ক্রম অনুযায়ী টুথপিকে গাঁথুন। চন্দ্র আকারে কাটা পেঠার উপরে তবক লাগিয়ে একটি প্লেটের উপর রাখুন। এবার আনারস, পনির আর শসা দিয়ে বানিয়ে রাখা টুথপিকগুলি পেঠার উপর সুন্দর করে গেঁথে দিন।

নুডলস নেস্ট

উপকরণ – ১/২ কাপ পেঁয়াজ গাছ, ২ কাপ সেদ্ধ করা নুডলস, ১ কাপ টম্যাটো, ১ কাপ গাজর, ১ কাপ বিনস, ১ কাপ বেবিকর্ন, প্রয়োজন অনুযায়ী ধনেপাতা, ১ ছোটো চামচ সাদা ভিনিগার, ২ ছোটো চামচ অভিল অয়েল, ১/২ ছোটো চামচ আজিনামোটো (ঐচ্ছিক), ১/৪ ছোটো চামচ গোলমরিচগুঁড়ো, ভাজার জন্য পর্যাপ্ত পরিমাণে তেল এবং নুন স্বাদমতো।

প্রণালী – সমস্ত সবজি ছোটো ছোটো টুকরোয় কেটে নিন। কড়াইতে অলিভ অয়েল গরম করে সবজি ভালো করে ভাজুন। এবার নুন, গোলমরিচ, আজিনামোটো এবং ভিনিগার দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে রাখুন। আর-একটি কড়াইতে ভাজার জন্য তেল গরম করুন। সেদ্ধ করা নুডলস ভাগ করে নিয়ে কাঁটা চামচের সাহায্যে রোল করে বেশ কয়েকটি পাখির বাসার মতো আকার দিয়ে তেলে ছেড়ে দিন। ভাজা হয়ে গেলে একটি ট্রে-তে মুচমুচে নুডলস দিয়ে বানানো বাসাগুলি রাখুন। তার উপরে তৈরি করে রাখা সবজিগুলি ভরুন। সস আর ধনেপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। একেবারে অন্যরকম এই ডিশটি আপনার পছন্দ হবেই।

 

আরো গল্প পড়তে ক্লিক করুন...