আজকাল মানুষের মধ্যে সেলফি তোলার Fashion অনেক বেড়ে গেছে। বিশেষ করে মেয়ে ও মহিলারা তাদের জীবনের ছোট ছোট ঘটনাগুলোও সেলফির মাধ্যম সোশ্যাল পেজে তুলে ধরতে চান। এটাই এখন নতুন ফ্যাশন। পোশাকটি নতুন হোক বা হেয়ার স্টাইল বা মেক-আপ, সেরা স্টাইলে ছবি তোলার জন্য দিনে অনেকবার তাদের সেলফি তুলতে দেখা যায়। তবে মনে রাখা দরকার, Fashion করতে নিজের পারফেক্ট সেলফি তোলাটাও কিন্তু কোনও ছোট বা সহজ ব্যাপার নয়।

অনেক সময় এমন হয় যখন আয়নায় আমাদের চেহারা খুব হাসিখুশি দেখায় কিন্তু সেলফি তোলার সময় মুখের চেহারা অস্বাভাবিক মনে হয়। কখনও মুখের দাগ ফুটে ওঠে, আবার কখনও মুখের বাড়তি মেদ নজরে আসে। সেই সঙ্গে সেলফি পোজও আমরা যেভাবে নিতে চাই ঠিক সেভাবে ছবিটাও হয় না। এমন পরিস্থিতিতে মেক-আপ সম্পর্কিত কিছু আইডিয়া সম্পর্কে জানা জরুরি, যার সাহায্যে আপনি পারফেক্ট সেলফি তুলতে পারবেন।

১) – সেলফি তোলার জন্য স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক অপরিহার্য

আপনার ত্বক যদি ভেতর থেকে সুস্থ ও সতেজ থাকে, তাহলে আপনার মেক-আপও সুন্দর হবে।  আসলে কোমল, মসৃণ ও হাইড্রেটেড ত্বকে মেক-আপ ভালো দেখায। ত্বকের ধরন অনুযায়ী ভালো ক্লিনজার, এক্সফোলিয়েটর ও ময়েশ্চারাইজার কাস্টমাইজ করুন, যাতে সেলফি তোলার আগে হাইলাইটারের প্রয়োজন না হয়।

২) – সঠিক ফাউন্ডেশন-এর শেড বেছে নেওয়া প্রয়োজন

একটি ভালো সেলফি তোলার জন্য, নিখুঁত শেডের একটি নিখুঁত ফাউন্ডেশন দরকার যা সম্পূর্ণ কভারেজ দেবে আপনার ত্বককে। এর মাধ্যমে সেলফি তোলার সময় আপনার কোনও ধরনের ফিল্টারের প্রয়োজন হবে না। এটি প্রয়োগ করার পরে, আপনার ত্বকের রং সর্বত্র সমান দেখাবে এবং বেস কেকটি দৃশ্যমান হবে না। ফ্ল্যাশ লাইটে সেলফি তুলতে চাইলে সঠিক ফাউন্ডেশন ব্যবহার করুন এবং মুখের রঙের সঙ্গে ম্যাচ করিয়ে ফাউন্ডেশন-এর শেড নির্বাচন করুন।

৩) – সঠিকভাবে মিশ্রিত(blend) করুন

আমাদের জানতে হবে যে ক্যামেরা প্রায় প্রতিটি ছোট ছোট ডিটেলস ক্যাপচার করতে সক্ষম। অতএব, আপনি যে বেস বা ফাউন্ডেশনই ব্যবহার করুন না কেন, এটি ভালো ভাবে মিশ্রিত হওয়া দরকার। এর জন্য ব্রাশ, আঙুল বা মেক-আপ ব্লেন্ডার ব্যবহার করতে পারেন।

৪) – ম্যাট মেক-আপ ব্যবহার করুন

সেলফি তোলার সময় ম্যাট মেক-আপ লুক সবচেয়ে ভালো। কারণ এটি আলাদা ভাবে ত্বককে উজ্জ্বল করে তোলে না। সেলফি তোলার সময় শিমার ব্যবহার করা একেবারেই উচিত নয়। এটি মুখকে প্রয়োজনের চেয়ে বেশি মসৃণ করে তুলতে পারে। অতএব, একটি ভালো সেলফির জন্য ম্যাট বেস মেক-আপ চয়ন করাই সঠিক বলে মনে করা হয়।

) – চোখ নিয়ে এক্সপেরিমেন্ট করতে পারেন

সেলফি তোলার সময় ফোকাস থাকে চোখের দিকে। সুন্দর গভীর চোখ আপনার সেলফিকে আকর্ষণীয় করে তোলে। আপনার চোখকে বড় দেখাতে কাজল ব্যবহার করুন। আইলাইনার ব্যবহার করার সময়, চকচকে নীল বা সবুজের মতো পপ রং ব্যবহার করুন। শুধু তাই নয়, মনে রাখবেন আপনার চোখের পাতা যত লম্বা হবে, চোখ তত বড় দেখাবে। এরজন্য আপনি মাস্কারা ব্যবহার করুন। সঠিকভাবে প্রয়োগ করা মাস্কারা আপনার মুখের সৌন্দর্য আরও বাড়িয়ে তুলবে। এর সঙ্গে আপনার সেলফিও সুন্দর দেখাবে। চোখের পাতার ভলিউম বাড়াতে, প্রথমে আপনার চোখের পাতাগুলি কার্ল করে নিন, তারপরে দুটি কোট মাস্কারা প্রয়োগ করুন। আরও বেশি ভলিউমের জন্য আপনি দুটির বেশি কোট চেষ্টা করতে পারেন।

) –  ভ্রূ-কে অবহেলা করবেন না

ভ্রূ আপনার মুখের সৌন্দর্যকে আরও উন্নত করতে সহায়তা করবে। অতএব, সেলফি তোলার আগে এগুলি একেবারেই উপেক্ষা করা উচিত নয়। আপনার ভ্রূদুটি সেট রাখুন বা ভ্রূ পেনসিল ব্যবহার করুন যাতে সেগুলি পুরু দেখায়। এতে করে আপনার সেলফি অনেক সুন্দর হয়ে উঠবে।

) – প্রাকৃতিক ব্লাশ ব্যবহার করুন

প্রাকৃতিক ব্লাশ ব্যবহার করলে সেলফি আরও বেশি সুন্দর হবে। আপনি পিচ পপ ব্লাশ ব্যবহার করতে পারেন। এটি আপনার গালের সঙ্গে চিকবোনস-এও প্রয়োগ করুন। এতে গাল মেদবিহীন দেখাবে এবং সেলফিতে আপনার মুখের সৌন্দর্য আরও দ্বিগুন বেড়ে যাবে।

) –  বোল্ড ঠোঁট-এ পোজ দিন

বোল্ড ঠোঁট দিয়ে পোজ দিন। সুন্দর হাসি এবং সুন্দর ঠোঁট সবারই পছন্দ। বোল্ড ঠোঁট মানে শুধু লাল লিপস্টিক লাগিয়ে নিলেই হবে না। এটি খুবই গুরুত্বপূর্ণ যে, আপনি লিপস্টিকের যে শেডটি চয়ন করেছেন তা আপনার ত্বক এবং পোশাকের রঙের সাথে মিলে যায়। যারা খুব ফরসা তাদেরই বোল্ড লাল রং মানায়। খুব ফরসা বা গম রঙের জন্য নুড বা বোল্ড পিংক এবং ডাস্কি ত্বকের জন্য পিচ বা মেটালিক রং বিকল্প হিসেবে বাছা যেতে পারে।

৯) – কনট্যুরিং অবশ্যই করুন

আপনি যদি নিখুঁত সেলফি তুলতে চান তবে ক্যামেরায় ক্লিক করার আগে দেখে নিন আপনার চেহারার বৈশিষ্ট্যগুলি সঠিক উঠে আসছে কিনা। যদি তা না হয়, তবে এর জন্য কনট্যুরিং ব্যবহার করুন। আপনার গাল, নাকের পাশে এবং চোয়ালের উপর কনট্যুর পাউডার প্রয়োগ করুন। এর মাধ্যমে ছবিতে আপনার ফিচারগুলো অনেকটাই উঠে আসবে।

১০) – ভালো সেলফি তোলার জন্য প্যাস্টেল শেড এড়িয়ে চলুন

আরও ভালো এবং আকর্ষণীয় সেলফির জন্য, প্যাস্টেল শেডের পরিবর্তে রুবি লাল এবং সবুজ রং ব্যবহার করুন। পাশাপাশি ডাল লিপস্টিক, লাইম ইয়েলো নেইল পেইন্ট এগুলি আপনার লুককে সেলফিতে খুব ক্লান্ত দেখাতে পারে। তাই এ ধরনের রং একেবারেই ব্যবহার করবেন না।

১১) – ফিল্টার করতেও ভুলবেন না

একটি ভালো সেলফির জন্য মেক-আপ যেমন প্রয়োজন, তেমনি একটি পারফেক্ট ফিল্টারও দরকার। ফিল্টারের মাধ্যমে আপনি ত্বকের দাগছোপ এবং বয়সের দাগ দূর করতে সক্ষম হবেন। যে-কোনও দাগও অপসারণ করতে পারবেন। এটি আপনার সেলফিকে উজ্জ্বলতা যেমন দেবে তেমনি  এর সৌন্দর্যও বহু গুনে বাড়িয়ে দেবে।

আরো গল্প পড়তে ক্লিক করুন...