ডিজিটাল পদ্ধতির মাধ্যমে জীবনের যাবতীয় প্রয়োজন মেটানো যায় এখন। এই পদ্ধতি আপনাকে আস্ত একটা শপিং মল-এর থেকেও বেশি সুবিধা দেবে। জিনিসপত্র কেনাকাটা ছাড়াও, ডিজিটাল পদ্ধতিতে পাওয়া যাবে যাবতীয় ব্যাংকিং পরিষেবা। তবে এ ব্যাপারে কিছু জ্ঞান এবং সতর্কতা জরুরি।

ডিজিটাল ওয়ালেট-এর ব্যবহার

বিমুদ্রাকরণের পর নগদ টাকা কম থাকছে হাতে। তাই ডিজিটাল পেমেন্ট-এর সুবিধা নিতেই হচ্ছে অনেককে। এক্ষেত্রে আপনার ডেবিট অথবা ক্রেডিট কার্ড সোয়াইপ করে অথবা ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে টাকা ট্রান্সফার করা যায়। এছাড়া সবজি বিক্রেতা, হোটেল, রেস্তোরাঁ কিংবা ক্যাব-এর সংস্থাকেও পেটিএম-এ পেমেন্ট করতে পারেন অনায়াসে। এরজন্য আপনার পেটিএম অ্যাকাউন্ট-এ টাকা রাখলেই চলবে। তবে এই সুবিধা নিতে হলে, আপনার স্মার্ট ফোন-এ পেটিএম অ্যাপ ডাউনলোড করে রাখতে হবে। এছাড়া ফ্লাইট কিংবা রেলওয়ে টিকিট বুকিং করার জন্যও ডিজিটাল বিকল্পকে পেমেন্ট-এর মাধ্যম করতে পারেন। মেকমাইট্রিপ, ইজমাইট্রিপ, গোআইবিবো প্রভৃতি ওয়েবসাইট-এও এয়ারলাইন্স, রেলওয়ে টিকিট কিংবা হোটেল বুকিং-এর যাবতীয় তথ্য যাচাই করা যায় সহজে। বুক মাই শো-তে ক্লিক করে মুভি টিকিটও কাটতে পারেন।

রেশন-এ চাল, গম, চিনিও কিনতে পারেন ডিজিটাল পদ্ধতিতে। বিগ বাস্কেট, লোকালবনয়া অথবা গ্রোফোর্স-কে মাধ্যম করে শাক-সবজি কিংবা নিত্য প্রয়োজনীয় যাবতীয় জিনিস কিনতে পারেন ডিজিটাল পদ্ধতিতে। এক্ষেত্রে আপনি জিনিসপত্র ডেলিভারি নিতে পারেন আপনার ইচ্ছেমতো সময়ে এবং যে-কোনও ঠিকানায়। কাউকে উপহার হিসাবেও সবকিছু পাঠাতে পারেন অনলাইন-এ পেমেন্ট করে। এক থেকে দেড় ঘন্টার মধ্যে পাওয়া যাবে ডেলিভারি। তাজা সবজি, মাছ-মাংস সবই ডিজিটাল পদ্ধতিতে কেনার এবং বাড়ি বসে পাওয়ার সুবিধে আছে। এক্ষেত্রে জিনিসপত্র ডেলিভারির পরও পেমেন্ট করার সুবিধে আছে।

ব্যাংকিং অ্যাপ ডাউনলোড করুন

ব্যাংক বাজার, ডিল ফর লোন্‌স, পলিসি বাজার প্রভৃতি ওয়েবসাইট-এ গিয়ে সবকিছু যাচাই করতে পারেন। অথবা এই সমস্ত অ্যাপ ডাউনলোড করেও পরিষেবা নিতে পারেন। ব্যক্তিগত ঋণ নেওয়ার জন্য ব্যাংক-এ না গিয়েও লোন পেতে পারেন ওই সমস্ত অ্যাপ-কে মাধ্যম করে। এছাড়া ফিক্সড কিংবা রেকারিং ডিপোজিট রাখার সুবিধাও নিতে পারেন ওই অ্যাপস-এর মাধ্যমে। শেয়ার বাজারে বিনিয়োগও করতে পারেন ওই একই পদ্ধতিতে। এতে ডিম্যাট খাতা খুলে অনায়াসে বিনিয়োগ করতে পারেন। এমন আরও অনেক কিছু সুবিধে নেওয়া যায় ব্যাংকিং অ্যাপস-এ ডিজিটাল পদ্ধতিকে মাধ্যম করে।

অপব্যবহার থেকে বাঁচার উপায়

  • যদি আপনার স্মার্ট ফোনের সেট-টি হারিয়ে যায়, তাহলে তা থেকে অপব্যবহার করতে পারে কুচক্রীরা। এক্ষেত্রে লোকাল থানায় ডায়ারি করে, মোবাইল ফোন সংস্থাকে বলে মোবাইল ফোনটি লক করান যত দ্রুত সম্ভব। প্রয়োজনে সাইবার ক্রাইম ব্রাঞ্চ-এর সাহায্য নিন। • যদি আপনার ব্যাংক অ্যাকাউন্ট আইডি কিংবা অনলাইন

ট্রানজাকশন পাসওয়ার্ড অন্য কেউ জেনে ফেলে, তাহলে তখনই আপনার ওই পাসওয়ার্ড কোনও সাইবার কাফেতে গিয়ে চেঞ্জ করে নিন

  • ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের পিন ব্যবহার করার সময়

গোপনীয়তা রক্ষা করুন। শরীর এবং হাত দিয়ে আড়াল করে পিন এন্ট্রি করার চেষ্টা করুন। অসুরক্ষিত মনে হলে, পরে পিন নং চেঞ্জ করে নিন। • অনলাইন ট্রানজাকশনের সময় সতর্ক থাকুন। সমস্ত নিয়ম এবং শর্তাবলী পড়ে এবং বুঝে নিয়ে ট্রাকজাকশন করুন

  • অপরিচিত ওয়েবসাইট খুলবেন না কিংবা অপরিচিত অ্যাপ ডাউনলোড করবেন না। এতে আপনার মোবাইল ফোনের যাবতীয় তথ্য হ্যাক হয়ে যেতে পারে

ডিজিটাল ভবিষ্যৎ

এমন একটা দিন আসবে যখন ডিজিটাল-ই লেনদেনের একমাত্র মাধ্যম হয়ে যাবে হয়তো। তাই যত তাড়াতাড়ি সম্ভব ডিজিটাল পদ্ধতি করায়ত্ত করুন। ব্যস্ততা যত বাড়বে, ডিজিটাল-এর প্রয়োজনীয়তাও ততই বাড়বে। অবশ্য ডিজিটাল-এর আবশ্যকতাও অস্বীকার করার নয়। কারণ বাড়ি কিংবা কর্মস্থলে বসে ইচ্ছেমতো দ্রুত সবকিছু লেনদেন কিংবা কেনাকাটা করার সুযোগ আছে ডিজিটাল পদ্ধতিতেই।

আরো গল্প পড়তে ক্লিক করুন...