উৎসব যেন হড়মুড়িয়ে এসে পড়েছে দরজায়৷সামনেই দুর্গাপুজো। আর তার আগে নিজেকে একটু ফিটফাট, সাজিয়ে নেওয়ার চেষ্টা করছেন অনেকেই।কেউ সারছেন লাস্ট মিনিট কেনাকাটা৷  শপিং , রূপচর্চা, Festival প্ল্যানিং, প্যান্ডেল হপিং– এসব সামলে আপনি প্রস্তুত তো উৎসবের দিনে বাড়িতে নতুন কিছু মিষ্টি বানাতে ? চিন্তা নেই আমরা এনেছি কিছু সহজ রেসিপি আপনাদের দন্য যা ছোটো, বড়ো সবার মন কেড়ে নেবে৷

চকোলেট লাভা কুলফি

উপকরণ: ২৭০ গ্রাম চকোলেট, ২৭০ গ্রাম নুনবিহীন মাখন, ২৬০ গ্রাম ক্যাস্টর সুগার, ১০টা ডিম ফেটিয়ে রাখা, ১৪৫ গ্রাম আটা, কুলফি মালাই স্টিক ২-৩টি।

প্রণালী: মাইক্রোওয়েভ-এ চকোলেট গলিয়ে নিন। এবার একটা পাত্রে চকোলেট আর মাখন একসঙ্গে মেশাতে থাকুন। যতক্ষণ না পুরোপুরি মসৃণ হয়ে যায়, মেশানো বন্ধ করবেন না। এবার ডিম রাখা পাত্রে বিটারের সাহায্যে ডিমগুলো ভালো ভাবে ফেটাতে থাকুন। ফেনা তৈরি হলে, অল্প অল্প পরিমাণে ক্যাস্টর সুগার মেশাতে থাকুন ডিমের গোলার সঙ্গে। এরপর এর মধ্যে গলানো চকোলেট ঢেলে দিন। স্প্যাচুলার সাহায্যে পুরো মিশ্রণটা ফেটাতে থাকুন।

এর মধ্যে আটা এমন ভাবে মেশান যাতে দলা না পাকায়। ভালো করে মসৃণ ভাবে আটা মিশে গেলে সরিয়ে রাখুন। বেকিং কাপে মাখন বুলিয়ে নিন। অল্প আটা ছড়িয়ে এর মধ্যে ওই চকোলেটের মিশ্রণ ঢেলে দিন। ১০-১১ মিনিট বেক করে আভেন থেকে বের করে নিন। কুলফি মালাই আগে থেকে কিনে ফ্রিজে রাখুন। ওই কুলফির সঙ্গে পরিবেশন করুন। চকোলাভা কুলফির স্বাদ ছোটো বড়ো সবার মন কেড়ে নেবে।

ডালের লাড্ডু

Daal Laddu recipe

উপকরণ : ১৫০ গ্রাম বিউলির ডালের গুঁড়ো, ১৫০ গ্রাম ছোলার ডালের গুঁড়ো, ১০০ গ্রাম মিক্সড ড্রাই ফ্রুটস, ১০০ গ্রাম খাওয়ার গঁদ, ২৫ গ্রাম পোস্ত, ৩ বড়ো চামচ দুধ, ২৫০ গ্রাম চিনি, ২৫০ গ্রাম ঘি, ৫০ গ্রাম আদাগুঁড়ো, নুন স্বাদমতো৷

প্রণালী: দুরকম ডালের গুঁড়ো, দুধ ও মাখন দিয়ে ভালো ভাবে চটকে নিন। মাখার সময় খুব মসৃণ না করে একটু দানা- দানা রাখা ভালো। এই মিশ্রণ আধঘণ্টা রেখে দিন। এরপর একটা গভীর তলযুক্ত পাত্র আঁচে বসান এবং মাখন দিন। গদটা দিয়ে গলতে দিন। আলাদা সরিয়ে রাখুন। কিছুক্ষণ পর এই গঁদকে গুড়ো করে নিন।

এবার প্যানে পুনরায় মাখন দিন। ডালের গুঁড়ো ও পোস্ত দিয়ে নাড়াচাড়া করুন। ঢিমে আঁচে নাড়তে থাকুন যাতে বাদামি রং ধরে। এবার এতে গঁদটা মিশিয়ে দিন। আঁচ বন্ধ করে ১০-১৫ মিনিট রেখে দিন। ঠান্ডা হলে চিনি ও আদাগুঁড়ো দিয়ে ভালো ভাবে মেশাতে থাকুন। ড্রাই ফ্রুটস ছড়িয়ে, লাড্ডু গড়ে নিন।

মিষ্টি দই

Mishti-Doi at home

উপকরণ : ১ লিটার ফুল ক্রিম দুধ, ৩০০ গ্রাম গুড়, ২ ছোটো চামচ দই (পাতার জন্য)।

প্রণালী: একটা গভীর তল-যুক্ত প্যানে দুধটা ফুটিয়ে এতটাই ঘন করুন, যাতে তা ১% পরিমাণে কমে আসে। এবার নামিয়ে রাখুন। একটা সসপ্যানে গুড়টা গলিয়ে নিন। ১০ এমএল জল মিলিয়ে একটু ঠান্ডা করুন। এবার গরম দুধে এই গুড় মিশিয়ে নাড়তে থাকুন।

৫ মিনিট নেড়েচেড়ে ঠান্ডা হতে দিন। একটু একটু উষ্ণ থাকা অবস্থায় পাতার জন্য দইটা মিশিয়ে দিন। মাটির পাত্রে দইটা জমতে দিলে সবচেয়ে ভালো হয়। সারারাত ঢেকে রেখে দিন। সকালে দই জমে গেলে ফ্রিজে ঢুকিয়ে দিন। খাবার সময় ঠান্ডা অবস্থায় সার্ভ করুন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...