আলোর উৎসব যথার্থই আনন্দে উদ্ভাসিত হোক, এটাই সকলের কাম্য। কিন্তু একটু অসাবধানতা আনন্দের মেজাজটাই নষ্ট করে দিতে পারে। ১০-টি পরামর্শ দিচ্ছেন উজ্জয়িনী সেন, যাতে দীপাবলির দিনটি আরও সুন্দর হয়ে ওঠে।

দীপাবলি মানেই হইহুল্লোড়, বাজির রোশনাই, আলোকমালায় আর প্রদীপে চেনা ঘরটিকে একেবারে নতুন করে তোলা। ছোটো-বড়ো সবাই যেন আলোর উৎসবে মেতে ওঠে, আগল খোলা আনন্দে গা ভাসিয়ে দেয়। কিন্তু সেই আনন্দ যেন হঠাৎই নিরানন্দে পরিণত না হয়, তার জন্য বিশেষ কয়েকটি জিনিস মেনে চলুন।

দীপাবলিতে অধিকাংশ দুর্ঘটনা ঘটে আতসবাজি ছাড়ার সময়। ছোটোরা যখন রংমশাল, ফুলঝুরি, চরকি বা তুবড়ি জ্বালাবে, বড়োদেরও তাদের সঙ্গে থাকা জরুরি। অনেকেই সাহস দেখানোর জন্য বেপরোয়া ভাবে বিপজ্জনক বাজি মাটিতে না বসিয়ে, হাতের পাতায় রেখে অগ্নিসংযোগ করতে যায়। এ ধরনের ঝুঁকি একেবারেই নেওয়া উচিত নয়।

অসুস্থ, বৃদ্ধ, শিশু এবং অসহায় জীবজন্তুদের ব্যাপারে একটু মানবিক হবার চেষ্টা করুন। তাদের অসুবিধার কথা ভেবে তারা খুব কাছাকাছি থাকলে শব্দবাজি ফাটাবেন না। অনেকে কুকুরদের খুব হেনস্থা করে পাশবিক আনন্দ পায়। এসব কুকর্ম থেকে বিরত থাকুন।

কোনও বাজি যদি ফাটতে দেরি করে, সেটার কাছে এগিয়ে গিয়ে দ্বিতীয়বার অগ্নিসংযোগ করার চেষ্টা করবেন না। ঘরের ভিতর, অপরিসর গলিতে আতসবাজি না পোড়ানোই ভালো। আগুন নিয়ে খেলার আগে ভালো করে আশপাশ দেখে নিন, কোথাও দাহ্য কোনও বস্তু রয়েছে কিনা।

এসময় বাইরে থেকে আনানো ভাজাভুজি, মিষ্টি প্রভৃতি বেশি পরিমাণে খাওয়া হয়। নিজের স্বাস্থ্যের কথা ভেবে অতিরিক্ত ভাজাভুজি খাবেন না। ছোটোদের ওগুলি বেশি খেতে দেবেন না, যাতে দীপাবলির আনন্দটা হাসপাতালেই না মাটি হয়ে যায়।

বাজি পোড়ানোর সময় অতিরিক্ত ঘেরওয়ালা বা লেস, ফিতে লাগানো পোশাকআশাকের বদলে, আঁটোসাঁটো পোশাক পরুন। সিন্থেটিক জাতীয় কাপড় বর্জন করুন। সুতির জামাকাপড়ই বাজি পোড়ানোর সময় পরা বাঞ্ছনীয়।

Diwali fireworks

 

বিপদ কখনও বলে কয়ে আসে না। তাই বাজি পোড়ানোর পরিকল্পনা থাকলে, আগে থেকেই ঘরে বালতি ভর্তি জল, কম্বল, বালি, ফ্রিজের আইস ট্রেতে বরফ এবং পুড়ে যাওয়ার স্থানে লাগানোর মতো ওষুধ মজুত রাখুন। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা থাকলে, আপৎকালীন ব্যবস্থা হিসেবে ফার্স্ট এইড কিট প্রস্তুত রাখুন।

দীপাবলির উপহার আদানপ্রদানের সময় শুধু পরিজন-বান্ধবদের কথা না ভেবে, অনাথ বা পথশিশুদের কথাও একটু ভাবুন। বাজি এবং অন্যান্য উপহার পেয়ে ওদের মুখে যে হাসি ফুটে উঠবে, তাতে আপনার দীপাবলি আরও উজ্জ্বল হয়ে উঠবে।

এই সময় উৎসব উপলক্ষ্যে দোকানগুলি নানা প্রোডাক্ট-এর উপর বিশেষ ছাড় দিয়ে থাকে। শুধুমাত্র প্রলোভনের বশবর্তী হয়ে অতিরিক্ত জিনিস কিনে না ফেলে, প্রয়োজনীয় জিনিসের তালিকা তৈরি করে কেনাকাটি সারুন। কোনও বিশেষ অফারে কিছু কিনলে অবশ্যই তার শর্তাবলি দেখে নিন এবং সত্যিই তাতে আপনি লাভবান হচ্ছেন কিনা বিবেচনা করে, তবেই এই খাতে অর্থ ব্যয় করুন।

অনেক পরিবারেই, বিশেষ করে অবাঙালিদের মধ্যে, এদিন জুয়া ও মদ্যপানের আসর বসে। এই ধরনের ক্রিয়াকলাপ থেকে বিরত থাকুন। নিজের কষ্টের উপার্জন কোনও অর্থকরী স্কিমে বিনিয়োগ করুন।

প্রদীপ দিয়ে ঘরদোর সাজানোর সময় সতর্ক থাকুন, যাতে পর্দা প্রভৃতি ঝুলে না থাকে। এই ব্যাপারে সতর্ক হলে বড়োসড়ো অগ্নিকাণ্ড থেকে অব্যাহতি পাবেন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...