প্রতিদিন আমাদের জীবনশৈলীতে যে-পরিবর্তন হচ্ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে নিত্যনতুন, উন্নততর গ্যাজেট এবং প্রোডাক্ট বাজারে আসছে। এই সময়ের বদলটা আপনার উপরেও প্রভাব ফেলছে প্রকারান্তরে। তাই নিজেকে ফ্যাশন, লাইফস্টাইলের খুঁটিনাটিতে, স্কিনকেয়ার, বিউটি— সমস্ত ক্ষেত্রেই গ্রুমিং করার নিয়মগুলিও বদলে যাচ্ছে। আসন্ন বিবাহের ঋতুতে সব মেয়েরাই চায় ওই বিশেষ দিনটিতে যেন নজরকাড়া সুন্দরী হয়ে ওঠা যায়। তাই নিউ এজ কসমেটিক প্রোডাক্টগুলিকে আলিঙ্গন করুন। এগুলিই আপনার জীবনের একটা বিশেষ মোড়ে আপনার সত্যিকারের বন্ধু হয়ে পাশে দাঁড়াবে। পরামর্শ দিয়ে সহায়তা করছেন ডা. ভারতী তানেজা।

নিউ এজ কসমেটিক প্রোডাক্ট

আজকাল মেয়েরা নিউ এজ কসমেটিক প্রেডাক্টগুলি আপন করে নিচ্ছেন, যাতে তাদের ত্বকে একটা বাড়তি ঔজ্জ্বল্য যোগ হয়। পাশাপাশি ত্বকের হেলদি লুকও বজায় থাকে। এই আধুনিক কসমেটিক প্রোডাক্টগুলি অ্যান্টিঅক্সিড্যান্টস সমৃদ্ধ। এর বেশির ভাগই তৈরি হয় প্রাকৃতিক উপকরণ যেমন, ভিটামিন ও এসেনশিয়াল অয়েল দিয়ে, যার ফলে ত্বকে অ্যাক্ট্রাকটিভ গ্লোয়িং লুক আসে। দেখে নিন কোন কোন প্রোডাক্ট বিয়ের কনেদের জন্য সবচেয়ে জরুরি।

অ্যাডভান্সড অ্যান্টিরিংকল রেটিনল ফেস ক্রিম

ত্বকের অযত্নে যে-কোনও বয়সেই মুখে রিংকল্স এসে যাওয়ার সম্ভাবনা থাকে। অতিরিক্ত রোদে ঘোরার ফলেও হতে পারে এই সমস্যা। তাই স্কিন যাতে সবসময় সুইট সিক্সটিন মনে হয় তার জন্য সঠিক প্রোডাক্টই ব্যবহার করুন। ভুল প্রসাধনীর কারণে, হরমোনের ভারসাম্যে গণ্ডগোল হলে খুব দ্রুত স্কিন এজিং শুরু হতে পারে।

এই পরিস্থিতিতে নিউ এজ কসমেটিক প্রোডাক্টস-এর মধ্যে রয়েছে অ্যাডভান্সড অ্যান্টি রিংকল্স রেটিনল ফেস ক্রিম, যা ন্যাচারাল এবং ক্লিনিকালি টেস্টেড হওয়ার ফলে অত্যন্ত কার্যকরী। এটা মুখের মাসল্স রিল্যাক্স করতেও সাহায্য করে।

এর ভিটামিন সি-এর গুণ কোলাজেন তৈরি করতে সক্ষম। দীর্ঘদিন পর্যন্ত আপনার ত্বকের নীচের কোশগুলিকে সুস্থ সবল রাখবে। মুখে সহজে রিংকল্স আসবে না। ভিটামিন সি-যুক্ত ফেশিয়াল ময়েশ্চারাইজার, ত্বকের ভিটামিন লেভেল-এ ভারসাম্য রাখতে সহায়তা করে। এই ক্রিম আপনার মুখের ত্বক নরম করার পাশাপাশি, মেক-আপ করার পর গ্লো আনতেও সাহায্য করবে। এটি যে-কোনও স্কিনের জন্য ও যে- কোনও এজ গ্রুপের জন্যই উপযুক্ত।

ভিটামিন সি সিরাম

ত্বক ভেতর থেকে যদি সমস্যামুক্ত না হয়, আপনি যতই মেক-আপ করুন, সেটা ত্রুটিপূর্ণ ফিনিশই দেবে। তাই ওয়েডিং মেক-আপ লুক পারফেক্ট করার জন্য ভিটামিন সি সিরাম ব্যবহার করুন, যা আপনার ত্বককে ভেতর থেকে হাইড্রেট করবে। এর প্রাকৃতিক উপাদানের গুণে স্কিন বাইরে থেকে গ্লো করবে। ত্বকে কোনও সাইড এফেক্টও হবে না। এই সিরাম-এ জলীয় ভাব থাকার ফলে, ত্বক এটি সহজেই শুষে নিতে পারে। এটি আপনার ত্বকে ম্যাজিক এফেক্ট আনবে।

এজ ডিফাইং ক্রিম

এজ ডিফাইং ক্রিম নিউ এজ কসমেটিক্সগুলির মধ্যে অন্যতম। যেহেতু এটি ত্বকের আর্দ্রভাব ধরে রাখতে সহায়তা করে তাই ত্বক সজীব থাকে। ত্বকের উপর ফাইন লাইনস কমাতে সাহায্য করে। ত্বকের তারুণ্য বজায় রাখে ফলে কনের সাজে আপনার মেক-আপ ফ্ল-লেস হয়ে ওঠে। এটি সেলুলার টিসু এবং কোলাজেন-কে পুনর্গঠন করতে সক্ষম। স্কিন এজিং প্রসেস-এর গতি ধীর করে দেয়। ত্বকের যে ইলাস্টিসিটি, সেটা বজায় রাখতে সাহায্য করে এই ক্রিম।

তবে যাদের ডার্ক প্যাচ-এর সমস্যা বা বলিরেখার ছাপ দেখা দিতে শুরু করেছে— তাদের জন্য এটি আদর্শ। এই ক্রিম ত্বকের ফ্রি র্যাডিকল্স-এর সঙ্গে যুঝতে সক্ষম। অক্সিডেশন ড্যামেজ থেকে ত্বককে সুরক্ষাও দেয়। এতে আছে ভিটামিন বি, ই, ভিটামিন বি৩, এসেন্সিয়াল অয়েল প্রভৃতি উপকরণ— যা ত্বকের জন্য উপকারী। বিয়ের আগে এটি দিন-রাত্রির বিউটি রুটিনে অবশ্যই শামিল করুন।

কোজিক অ্যাসিড ফর হোয়াইটনিং

ফেশিয়াল-এ এই উপকরণটি রাখা হয়, যাতে ত্বকে উজ্জ্বলতা আসে। সূর্যকিরণের প্রভাবে যদি ত্বকে ট্যান পড়ে গিয়ে থাকে, তাহলে এই প্রসাধনী আপনার ত্বকে হোয়াইটনিং এফেক্ট দেবে। ত্বকের দাগছোপ, এজ স্পট কমাতেও সাহায্য করবে। ফেশিয়াল করার উপকরণের সঙ্গে এই কোজিক অ্যাসিড অবশ্যই মিক্স করুন। এটি স্কিন লাইটনিং এজেন্ট হিসাবে সক্রিয় ভূমিকা নেবে।

কোজিক অ্যাসিড টেরোসাইন নামক অ্যামিনো অ্যাসিড ব্লক করার কাজও করে, যা মেলানিন উৎপন্ন হতে দেয় না। আর কোজিক অ্যাসিডে রয়েছে অ্যান্টি ব্যাক্টেরিয়া তথা অ্যান্টি ফাংগাল প্রপার্টিজ, যা ত্বককে দাগমুক্ত রাখে।

বিবি গ্লো ট্রিটমেন্ট

এটা একটি বিশেষ ধরনের ট্রিটমেন্ট যার সাহায্যে ত্বকে ফাউন্ডেশন লাগানের পর যেমন ইভন টোন দেখায়, সেই এফেক্ট দেয়।

স্কিন পিগমেন্টেশন কমানোই এর মূল উদ্দেশ্য। এটা এক ধরনের সেমি পার্মানেন্ট স্কিন ট্রিটমেন্ট। একটি নন সার্জিকাল পন্থা যার সাহায্যে একটি নির্দিষ্ট সময়কাল অবধি ত্বক দাগছোপহীন থাকে। ত্বকের ইলাস্টিসিটি বাড়ায়। এতে ন্যানো নিডলস বা খুব সূক্ষ্ম সূচ ত্বকে প্রবশ করানো হয় এবং বিবি সিরাম ইনজেক্ট করা হয়। এই সিরাম প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস ত্বকে প্রবেশ করায় যাতে ত্বকের স্কিন টোন উন্নত হয়। ফাইন লাইনস, ব্ল্যাকহেডস, রিংকল্স দূর হয়ে ত্বকে দ্রুত উজ্জ্বলতা আসে। ১ মাস পর্যন্ত আপনাকে কোনও মেক-আপ করতে হবে না এই ট্রিটমেন্ট করালে। এটা সমস্ত ধরনের স্কিন কমপ্লেকশনের জন্যই উপযুক্ত।

কপার পেপটাইড ফেশিয়াল

এই ট্রিটমেন্ট-এ ত্বকে সিরাম-এর সঙ্গে সঙ্গে থ্রেড-ও ব্যবহার করা হয়। অর্থাৎ আল্ট্রাসনিক মেশিনের সাহায্যে কপার পেপটাইড থ্রেন্ডস ত্বকের মধ্যে প্রবেশ করানো হয়। এটি ফেস আপলিফটিং-এ সহায়ক। এর ফলে ত্বকে টানটান ভাব ফিরে আসে। কোলাজেন বৃদ্ধি করে এবং ত্বকের ফাইন লাইনস হ্রাস করে ত্বকের ইলাস্টিসিটি বৃদ্ধি করে। ত্বকের হাইড্রেশনে এই পন্থার জুড়ি নেই। ত্বক তারুণ্যে ঝলমল করে। এতে অ্যান্টি অক্সিড্যান্ট প্রপার্টি থাকে, যা ফ্রি র‍্যাডিকল্সগুলির সঙ্গে মোকাবিলা করে। স্বাভাবিক ভাবেই কোলাজেন উৎপন্ন হওয়া বেড়ে যায়। বিয়ের দিনের স্পেশাল লুক পেতে এটি আপনাকে দারুণ সাহায্য করবে।

ট্রেন্ডি নেল আর্ট

বিয়ের প্রসঙ্গ উঠবে আর নেল আর্ট-এর বিষয়টা বাকি থেকে যাবে তা হয় না। বিয়েতে লেটেস্ট নেল আর্ট টেকনিক ব্যবহার করুন।

ডটেড ডিজাইন, ম্যাট লুক, শাইন ডিজাইন, রোজ গোল্ড, গ্লিটার নেলস, প্লে উইথ টু কালার্স অন নেলস, গ্লিটারি ডিজাইন— যা আপনার পছন্দ করিয়ে নিন। শাড়ির সঙ্গে বদলে বদলে নেলপেন্ট ব্যবহার করতে চাইলে, তা-ও নিশ্চিন্তে করতে পারেন। ইলেক্ট্রিক ব্লু, চেরি, জুয়েল টোনস, শেডস অফ পিংক ইত্যাদি বিয়ের জন্য আদর্শ।

লিপস্টিকে চার্মিং লুক

মুখের পরিচর্যা করার পর, মেক-আপ-কে পারফেক্ট এফেক্ট দিতে সঠিক লিপস্টিকের কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। ওয়েডিং ট্রেন্ড-এর মধ্যে রয়েছে চেরি রেড, ডার্ক পিংক, কোরাল, পার্পল, প্লাম, ব্রাইট অরেঞ্জ প্রভৃতি শেড। শাড়ির সঙ্গে রং মিলিয়ে ব্যবহার করুন।

হেয়ারকেয়ার

বিয়ের কনের চুলের সৌন্দর্যও কিন্তু অবহেলা করার বিষয় নয়। তাই চুল সুন্দর করতে এই প্রসাধনীগুলির প্রয়োজন হবে। আপনি যদি চান বিয়ের অনুষ্ঠানের কয়েকটা দিন আপনার চুল স্ট্রেট আর স্মুদ থাক, তাহলে আপনার জন্য উপযুক্ত হবে মামা আর্থ-এর রাইস ওয়ান্ডার বাটার উইথ কেরাটিন। এটি চুলের ফ্রিজি ভাব কমিয়ে চুল শাইনি করে তোলে।

আরো গল্প পড়তে ক্লিক করুন...