সুস্থ, স্বাভাবিক ভাবে বেঁচে থাকতে হলে, শ্বাসযন্ত্রকে ভালো রাখতেই হবে। কিন্তু নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা না করলে কিংবা সঠিক সময়ে সঠিক চিকিৎসা না করালে দেখা দিতে পারে শ্বাসযন্ত্রের নানারকম সমস্যা। আর ঠিক এই বিষয়টিকে মাথায় রেখে, শ্বাসযন্ত্রের যত্ন বিষয়ক সর্বাধুনিক পরিষেবা প্রদানের জন্য একটি অনন্য এবং উদ্ভাবনী পদ্ধতি ‘চেস্ট ট্রি’ চালু করার কথা  ঘোষণা করল কলকাতার সল্টলেকে অবস্থিত এইচপি ঘোষ হাসপাতাল৷ এই ‘চেস্ট ট্রি’ অত্যাধুনিক প্রযুক্তি এবং বিশেষজ্ঞ  চিকিৎসকদের একটি দল সহ শ্বাস-প্রশ্বাসের সবরকম পরিস্থিতি মোকাবিলায় অবিনব উদ্যোগ নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

‘চেস্ট ট্রি’ ইনিশিয়েটিভের উদবোধন ও উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এইচপি ঘোষ হাসপাতালের সিইও সোমনাথ ভট্টাচার্য, সিনিয়র কনসালটেন্ট ডা. অংশুমান মুখোপাধ্যায়, সিনিয়র কনসালটেন্ট ডা. সুমিত সেনগুপ্ত, Sleep Medicine- এর পরামর্শদাতা  ডা. সংঘব্রত সুর এবং হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট ডা. পিনাকী বন্দ্যোপাধ্যায়।

‘চেস্ট ট্রি’ হল একটি ভিজ্যুয়াল উপস্থাপনা, যা এইচপি ঘোষ হাসপাতালে চিকিৎসা করা বিভিন্ন শ্বাসযন্ত্রের অবস্থাকে হাইলাইট করে। এর  মধ্যে রয়েছে সিওপিডি, হাঁপানি, যক্ষ্মা, ফুসফুসের ক্যান্সার, শ্বাসযন্ত্রের অ্যালার্জি, ঘুমের ব্যাধি, পালমোনারি হাইপারটেনশন এবং ধূমপান রোধ। প্রতিকী গাছের প্রতিটি শাখা বিশেষজ্ঞের একটি নির্দিষ্ট ক্ষেত্রকে প্রতিনিধিত্ব করার বিষয়টিকে তুলে ধরে, যা রোগীদের উপলব্ধ পরিষেবার বিস্তার বোঝা সহজ করে তোলে।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত থেকে এইচপি ঘোষ হাসপাতালের সিইও  সোমনাথ ভট্টাচার্য প্রসঙ্গত জানিয়েছেন, ‘সিটি স্ক্যান, ব্রঙ্কোস্কোপি, এন্ডোব্রঙ্কিয়াল আল্ট্রাসাউন্ড, থোরাকোস্কোপি, অত্যাধুনিক পিসিআর এবং দ্রুত কালচার সিস্টেম সহ শ্বাসযন্ত্রের যত্ন, শ্বাসযন্ত্রের মাইক্রোবায়োলজি ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তিতে সজ্জিত এইচপি ঘোষ হাসপাতাল। কলকাতার প্রথম মাল্টিডিসিপ্লিনারি আইএলডি ক্লিনিক এবং শহরের প্রথম ফুসফুসের ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রাম সহ হাসপাতালের বহু-বিভাগীয় ক্লিনিকগুলি রোগীদের বিশেষ যত্ন প্রদান করে। হাসপাতালটি কনসালটেন্ট কভারের সঙ্গে চব্বিশ ঘন্টা আন্তরিক পরিষেবা প্রদান করে। সেইসঙ্গে  রোগীরা যাতে দিনের যে কোনও সময় সর্বোচ্চ স্তরের যত্ন পান, তা নিশ্চিত করে। রেসপিরেটরি মেডিসিনে ডেইলি বহির্বিভাগের রোগীদের (OPD), বয়স্ক এবং প্রতিবন্ধী রোগীদের জন্য ডে-কেয়ার মূল্যায়ন এবং আউট-অফ-আওয়ার কনসালট্যান্ট রেসপিরেটরি ক্লিনিকগুলি রোগীর যত্ন এবং সুবিধার সুব্যবস্থা করে চলেছে এইচপি ঘোষ হাসপাতাল’।

আরো গল্প পড়তে ক্লিক করুন...