চলুন, আজ নতুন কিছু করা যাক। পোলাও, কালিয়া এসব খাবার জন্যেও সঠিক সময় এবং সুস্থ মন চাই। তাই বাড়ির সামান্য কিছু উপকরণ জোগাড় করে চেষ্টা করতেই পারেন খুব সাধারণ একটি খাবার। মন্দ খেতে নয়, আর এই যা সাউথ ইন্ডিয়ান পদ। একটু নতুন স্বাদের, মুখের টেস্টও বদলাল। গ্যারান্টি হেলদি ও পুষ্টিকর। পাতিলেবু আর চাল দিয়ে তৈরি সহজ একটি পদ্ধতি। গাল ভরা নাম আছে, লাইম রাইস। আর একটা মজার কথা হল লেফটওভার ভাত দিয়ে এই সুস্বাদু পদটি সহজেই বানিয়ে ফেলতে পারবেন। সঙ্গে দেওয়া হল আরও দুটি আসাধারণ রেসিপি৷ কাশ্মীরি মুতানজান এবং মাশরুম পোলাও৷ ট্রাই করে দেখুন৷

লেবু ভাত

উপকরণ : ভাত (ঝরঝরে যেন থাকে, গলে গেলে বিশ্রী হবে খেতে ), আদা সামান্য গ্রেট করে নেওয়া, পাতিলেবুর রস প্রয়োজনমতো (তবে খুব বেশি হলে টক হয়ে যাবে তাই নিজের স্বাদমতো), ১ চামচ হলুদগুঁড়ো, এক চিমটে হিং, নুন, কালো সর্ষে, কারিপাতা, ১ চা চামচ করে ছোলার ডাল আর বিউলি ডাল, ২ টেবিল চামচ সাদা তেল।

প্রণালী : ভাত আগে করে রাখতে হবে অথবা আগের দিনের ভাত হলেও অসুবিধে নেই। কড়াইতে তেল গরম হলে কারিপাতা, সর্ষে, ছোলার ডাল আর বিউলির ডাল, হিং গরম তেলে দিয়ে দিন। ডালটা একটু ফ্রাই হলে আদাকুচি আর হলুদগুঁড়ো কড়াইতে দিয়ে একটু নাড়াচাড়া করে রান্না করে রাখা ভাতটা ওতে দিয়ে দিন। স্বাদমতো নুন দিন। খুব ভালো করে নাড়াচাড়া করে কড়াইতে ৫ মিনিট রেখে গ্যাস বন্ধ করে দিন বা আগুন থেকে কড়াই নামিয়ে রাখুন। এবার উপর থেকে ভাতের উপর ছেঁকে রাখা লেবুর রসটা ছড়িয়ে দিন। পুরো ভাতটা ভালো করে নাড়িয়ে নিন যাতে লেবুর রস পুরো ভাতে ছড়িয়ে পড়ে। দেখবেন ভাতের রং চেঞ্জ হয়ে গেছে। একটু ঢাকা দিয়ে রেখে গরম গরম পরিবেশন করুন।

Recipe of Kashmiri rice dish Mutanjan

কাশ্মীরি মুতানজান

উপকরণ : ১ কেজি হাড়া ছাড়া মুরগি, ৬টি লবঙ্গ, ৬টি ছোটো এলাচ, ৩ কাপ চাল, ৪ কাপ চিনি, ১/২ কাপ টক দই, ১১/২ কাপ মাখন, ২০টি কাঠবাদাম (সেদ্ধ করা), ২০টি পেস্তা (সেদ্ধ করা), আদা রসুনের পেস্ট ১ টেবিল চামচ, ২ কাপ নানা রঙের মোরোব্বা (টুটিফ্রুটি)।

প্রণালী : চাল ভালো করে ধুয়ে আধঘন্টা ভিজিয়ে রাখুন। লবঙ্গ ও ছোটো এলাচ দিয়ে আধসেদ্ধ করে সরিয়ে রাখুন। একটি বড়ো পাত্রে মাখন গরম করে আদা-রসুন পেস্ট এবং হাড় ছাড়া মাংস দিয়ে ভাজা ভাজা করুন। টক দই-টা ওতে দিয়ে দিন এবং জল না শুকোনো পর্যন্ত নাড়াচাড়া করুন। এবার চিনি, মোরোব্বা, সেদ্ধ ও খোসা ছাড়ানো কাঠবাদাম-পেস্তা আধসেদ্ধ করে রাখা, ভাতটার সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। পুরো ভাতের মিশ্রণটি এবার কড়াইতে ঢেলে মাংসের টুকরোর সঙ্গে ভালো করে মিশিয়ে রান্না হতে দিন। কম আঁচে রান্না করুন চাল পুরো সেদ্ধ না হওয়া পর্যন্ত। সেদ্ধ হয়ে গেলে আঁচ বন্ধ করে ১০ মিনিট ঢেকে রাখুন। ব্যস তৈরি আপনার কাশ্মীরি মুতানজান গরম গরম পরিবেশনের জন্য।

Recipe of Mushroom pulao

মাশরুম পোলাও

উপকরণ : ১ কাপ বাসমতি চাল জলে ভেজানো, ১০০ গ্রাম মাশরুমকুচি, ১টা বড়ো পেঁয়াজ কুচি করা, ২-৩টি কাচালংকা কুচি করা, ২ ছোটো চামচ আদা-রসুন পেস্ট, ১ বড়ো চামচ ধনেপাতাকুচি, ৩ বড়ো চামচ দই, ১ বড়ো চামচ তেল, ১ টুকরো দারচিনি, ১টা তেজপাতা, ৫টা লবঙ্গ, ৪টে এলাচ, নুন স্বাদমতো, জল প্রযোজনমতো।

প্রণালী : একটা পাত্রে তেল গরম করুন। তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি ভাজুন। এবার পেঁয়াজ ভেজে নিন। আদা-রসুন পেস্ট, কাচালংকা দিয়ে সঁতে করুন। মাশরুম, ধনেপাতা, দই দিয়ে নাড়াচাড়া করুন। এতে চাল দিন, নুন দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এবার জল দিন ও ঢাকনা বন্ধ করে রান্না হতে দিন। স্যালাডের সঙ্গে পরিবেশন করুন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...