অক্ষয় কুমারের বহুল প্রতীক্ষিত সিনেমা ‘পৃথ্বীরাজ’। সাড়ে ৩ হাজারের বেশি পর্দায় মুক্তি পেয়েছে। কিন্তু মুক্তির পরই বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে সিনেমাটি। ‘Samrat Pritviraj’ সিনেমাটি হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় মুক্তি পেয়েছে। যার হিন্দি ভার্সন সাড়ে ৩ হাজারের বেশি পর্দায় প্রদর্শিত হচ্ছে। আর তামিল-তেলুগু ভার্সন ১০০-২০০ পর্দায় প্রদর্শিত হচ্ছে। সব মিলে প্রায় ৩৭০০ প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে সিনেমাটি। কিন্তু তা সত্বেও অক্ষয় কুমারের ছবিটি  আশানুরূপ ফল করতে পারেনি ৷

এর আগে মধ্যপ্রাচ্যের তিনটি দেশে ওমান, কুয়েত ও কাতারে সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছিল। ওই দেশগুলির স্থানীয় সরকার তাদের দেশে সিনেমাটির মুক্তিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। যেহেতু সুলতানি শাসকদের বিরুদ্ধে দিল্লির শেষ হিন্দু সম্রাটের লড়াই এই সিনেমার প্রেক্ষাপট– তাই ধর্মীয় বিষয়টি এখানে প্রভাব ফেলেছে বলে সিনেমা সংশ্লিষ্টরা মনে করছেন।

কিন্তু চিন্তার বিষয়টি হল আমাদের দেশেও ছবিটি  ব্যবসা করতে ব্যর্থ হল! প্রথম সপ্তাহে ছবির ভাঁড়ারে এসেছে মাত্র ৬৫ কোটি টাকা। দু’শো কোটি খরচ করে তৈরী ঐতিহাসিক ঘরানার এই ছবি লাভের মুখ দেখল না শেষপর্যন্ত। হিসেব করলে দেখা যাবে, এখনও পর্যন্ত বাজেটের অর্ধেক অর্থ তুলতেও ব্যর্থ Akshay Kumar-এর ‘সম্রাট পৃথ্বীরাজ’।

চন্দ্রপ্রকাশ দ্বিবেদির এই সিনেমা দ্বাদশ শতাব্দীতে চাঁদ বরদাইয়ের ‘পৃথ্বীরাজ রাসো’ অবলম্বনে নির্মিত হয়েছে। এটি প্রযোজনা করেছে যশ রাজ ফিল্মস।এই সিনেমায় অক্ষয় কুমারের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন ২০১৭ সালের ‘মিস ওয়ার্ল্ড’ খেতাব জয়ী মানসি। এর মাধ্যমে বলিউডে অভিষেক হলো মানসির। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন—সঞ্জয় দত্ত, মানব ভিজ, সোনু সুদ, আশুতোষ রানা, সাক্ষ্মী তানওয়ার প্রমুখ।

ঐতিহাসিক মহাকাব্যিক এই সিনেমায় অক্ষয় সেই কিংবদন্তি যোদ্ধার ভূমিকায় অভিনয় করেছেন– যিনি ঘোরির নির্দয় হানাদার মুহম্মদের হাত থেকে ভারতকে রক্ষা করার জন্য বীরত্বের সঙ্গে লড়াই করেছিলেন।সূত্রের খবর, ইতিহাসের ভুল ব্যখ্যা হয়েছে ছবিটিতে৷ এই কারণেই মুখ ফিরিয়েছেন দর্শক৷

এদিকে অক্ষয়ের অভিমত ছিল, ‘সম্রাট পৃথ্বীরাজ’ সফল না হলে তিনি ফিরে যাবেন পুরনো ফর্মুলায়। অভিনয় করবেন ‘হাউজফুল’, ‘রাউডি রাঠৌর’ ঘরানার ছবিতে। যে- ছবি শুধুই বিনোদন দেবে। থাকবে না সমালোচনা। হবে না বিতর্ক। পরিচালক চন্দ্রশেখর দ্বিবেদিকে নাকি অতীতে এ কথাই বলেছিলেন অক্ষয় কুমার। সম্প্রতি এক সাক্ষাৎকারে জানালেন ‘সম্রাট পৃথ্বীরাজ’-এর স্রষ্টা।

তবে কি ছবি নিয়ে সত্যিই পরীক্ষানিরীক্ষা বন্ধ করবেন অক্ষয় ? আর তাঁকে দেখা যাবে না এরকম কোনও  Magnum opus  ছবিতে?  সম্রাট পৃথ্বীরাজ চৌহনের মতো এমন কোনও বীরগাথা, পর্দায় ফুটিয়ে তুলবেন না অক্ষয় কুমার?

Tags:
COMMENT