অনেক মায়েদের কাছে  বাচ্চাদের খাওয়ানো একটা মুশকিলের কাজ হয়ে দাঁড়ায়৷বাচ্চারা একই ধরনের খাবার রোজ রোজ খেতে চায় না৷ বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে,বাচ্চারা পছন্দ করে নতুন স্বাদের এবং গঠনের খাবার৷ নানা ধরনের স্বাদের সঙ্গে পরিচিত হতে চায়৷ আর এখন এই ডিজিটাল যুগে, সোশ্যাল অ্যাপগুলির মাধ্যমে ছোটোরা নানা দেশি-বিদেশি খাবারের সঙ্গে পরিচিত হয়৷ তাই মায়েদেরও আপডেটেড থাকা জরুরি৷ ছোটোদের Snacking time জন্য রইল Children’s special recipe৷ 

বেসনডিমের মুখরোচক

উপকরণ: ৪টে ডিম, ২ কাপ বেসন, ৩ ছোটো চামচ ঘি, অল্প লেটুসপাতাকুচি, অল্প লাল-সবুজ-হলুদ ক্যাপসিকামকুচি, অল্প বিটকুচি, ১/৪ কাপ ভুট্টার দানা সেদ্ধ করা, চাইনিজ সস, চাট মশলা ও নুন স্বাদমতো।

প্রণালী: ২টো ডিম সেদ্ধ করুন আর ২টো ডিম বেসনের সঙ্গে মেখে নিন। প্রয়োজনে এই মিশ্রণে একটু জল দিতে পারেন। গোলার সময় স্বাদমতো নুন দেবেন। এবার এই মণ্ড থেকে লেচি তৈরি করে রুটির মতো বেলে নিন। একটি নন-স্টিক তাওয়ায় সেঁকে নিন অল্প ঘি দিয়ে লালচে রং ধরলে নামিয়ে রাখুন। সেদ্ধ ডিমগুলো চার টুকরো করুন। চাইনিজ সস মিশিয়ে বাকি কাটা সবজি মিক্স করুন। এই পুর রুটির উপর রেখে রোল করুন। ফয়েছে মুড়ে সার্ভ করুন। আপনি চাইলে সবজিগুলি শ্যালো ফ্রাই করে তারপর এই পুর বানাতে পারেন।

 

বেকড  র‍্যাডিওলি

Baked Radiole recipe

উপকরণ: ১ কাপ ময়দা, ১ বড়ো চামচ মাখন, ৩ বড়ো চামচ পনির গ্রেট করা, ১টা পেঁয়াজ, ১টা টম্যাটো, ২টো কাঁচালংকা, ১ বড়ো চামচ ক্রিম, ১ কোয়া রসুন, ১ ছোটো চামচ মাখন, ২ বড়ো চামচ গ্রেটেড চিজ, নুন স্বাদমতো।

প্রণালী: ময়দার সঙ্গে ১ ছোটো চামচ মাখন, ১/৪ চামচ নুন ও প্রয়োজনমতো জল দিয়ে মেখে নিন। এর থেকে লেচি কেটে নিন, তারপর লুচির মতো বেলে নিন। পনির, নুন ও পেঁয়াজ দিয়ে চটকে মেখে, এই পুর লুচির উপর চারিয়ে দিন এবং কোণাগুলো মুড়ে দিন। সবকটা র‌্যাডিওলি তৈরি হলে গরম জলে এগুলিকে ছেড়ে দিন ও ফুটতে দিন। ২-৩ মিনিট পর নামিয়ে রাখুন ও জল থেকে তুলে নিন।

পেঁয়াজ, টম্যাটো, রসুন ও লংকা একসঙ্গে মিক্সিতে পিষে নিন। কড়ায় মাখন গরম করে টম্যাটো দিয়ে এই মিশ্রণ নাড়াচাড়া করে রান্না করুন। নুন ও ক্রিম দিন। বেকিং ডিশ-এর নীচে দিন সসটা, তার উপর র‌্যাডিওলিগুলি সাজিয়ে দিন। উপর থেকে চিজ ছড়িয়ে আভেনে বেক করুন। চিজ গলে গেলে বের করে নিন ও সার্ভ করুন।

Tags:
COMMENT