French Fries খেতে কে না ভালোবাসে ! ছোটো বড়ো সকলেরই সমান প্রিয় এই Snacks৷ বৃষ্টিভেজা দিনে, যখন শ্রেফ আলসেমি করে দিন কাটাতে ইচ্ছে করে আর চায়ের সঙ্গে ঘরে বসে চলে জমাটি আড্ডা, তখন সঙ্গে তো কিছু মুখরোচক খাবার চা-ই৷ বাচ্চারাও টিভি দেখতে দেখতে এনজয় করে এই সান্ধ্য স্ন্যাক্স৷ এখন ফ্রেঞ্চ ফ্রাইজ প্যাকেটবন্দি অবস্থায় কিনতে পাওয়া যায়৷ বাড়িতে তৈরিও করা সহজ৷ তাই French Fries দিয়েই চট করে আপনি বানিয়ে ফেলতে পারবেন মুখের স্বাদবদলের ডিশ৷ রইল রেসিপি৷

সেজোয়ান বাইটস

উপকরণ: ১০০ গ্রাম ফ্রেঞ্চ ফ্রাইজ, ১/২ ছোটো চামচ রসুনকুচি, ১ ছোটো চামচ পেঁয়াজকুচি, ১/৪ ছোটো চামচ আদাকুচি, ১ বড়ো চামচ রিফাইন্ড তেল, ১ ছোটো চামচ পেঁয়াজকলিকুচি, ১/২ ছোটো চামচ সোয়া সস, ১/২ ছোটো চামচ টম্যাটো কেচ-আপ, ২ বড়ো চামচ সেজোয়ান সস।

প্রণালী: ফ্রেঞ্চ ফ্রাইজ মাইক্রো আভেনে গরম করে নিন। ইচ্ছে করলে ফ্রেঞ্চ ফ্রাইজ বাড়িতেও ভেজে নিতে পারেন। এবার একটি প্যানে তেল গরম করে রসুন, পেঁয়াজ ও আদাকুচি দিয়ে সঁতে করুন। এতে সোয়া সস ও টম্যাটো কেচ-আপ দিন। এবার সেজোয়ান সস দিয়ে নাড়াচাড়া করুন। এবার এতে ফ্রেঞ্চ ফ্রাইজ দিয়ে ভালো ভাবে মেশান। মশলাটা গা-মাখা হলে, পেঁয়াজকলির কুচিগুলো ছড়িয়ে দিন। ইচ্ছে হলে ব্রোকোলি কুচি করেও দিতে পারেন। সবজির একটু কাঁচা ভাব গেলে, প্যান থেকে নামিয়ে সার্ভ করুন।

 

হট গার্লিক ফ্রাইজ

Hot Garlic Fries recipe

উপকরণ: ১/৪ কাপ মিহি করে কাটা গাজর, ১/৪ কাপ ক্যাপসিকামকুচি, ১/২ বড়ো চামচ মিহি করে কাটা রসুন, ১/৪ বড়ো চামচ রিফাইন্ড তেল, ১/৪ কাপ হট গার্লিক সস, ১/৪ ছোটো চামচ নুন, ১/৮ কাপ পেঁয়াজকলি কুচি করা, ১৫০ গ্রাম ফ্রেঞ্চ ফ্রাইজ, ১ বড়ো চামচ কর্নফ্লাওয়ার, ৩ ছোটো চামচ জল।

প্রণালী: ফ্রেঞ্চ ফ্রাইজ, কর্নফ্লাওয়ারে ডুবিয়ে ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেড-এ ৪ মিনিট ফ্রাই করে নিন। একটা ফ্রাইংপ্যান-এ এবার তেল গরম করে, কুচোনো রসুন ভেজে নিন। এতে দিন গাজর ও ক্যাপসিকামকুচি এবং ৩০ সেকেন্ড ভাজুন। সবজি নরম হয়েছে বুঝলেই, এতে দিন হট গার্লিক সস ও নুন। শেষে ফ্রেঞ্চ ফ্রাইজ দিয়ে ভালো ভাবে মেশান। পেঁয়াজ সঁতে করে ছড়িয়ে গরম গরম সার্ভ করুন।

 

হনি চিলি পট্যাটো

Honey chilli potato recipe

উপকরণ: ১০০ গ্রাম ফ্রেঞ্চ ফ্রাইজ, ১ বড়ো চামচ কর্নফ্লাওয়ার, ২ বড়ো চামচ জল, ২ বড়ো চামচ রেড চিলি সস, ২ ছোটো চামচ মধু, ২ চিমটে রেড চিলি ফ্লেকস, ২ ছোটো চামচ তেল, ৩/৪ ছোটো চামচ রসুন, ২ ছোটো চামচ ধনেপাতাকুচি, এক চিমটে তেল।

প্রণালী: কর্নফ্লাওয়ার জলে গুলে নিন। এতে ফ্রেঞ্চ ফ্রাইজ ডুবিয়ে গরম তেলে ডিপ ফ্রাই করুন। এবার একটি আলাদা পাত্রে, রেড চিলি সস, মধু, চিলি ফ্লেক্স মিশিয়ে নিন। প্যানে অল্প তেল গরম করে, এতে কুচোনো রসুন দিন। হালকা বাদামি করে ভাজুন। এবার সসের মিশ্রণ এতে ঢেলে দিন। এই মিশ্রণের উপর ভাজা ফ্রেঞ্চ ফ্রাইজ দিয়ে নাড়াচাড়া করুন। তিল ভেজে নিয়ে ছড়িয়ে দিন। ধনেপাতাকুচি ছড়িয়ে সার্ভ করুন।

Tags:
COMMENT