উত্তুরে হিমেল হাওয়ায় শীতের টান৷ ভোররাতে শরীরে বেশ একটা শিরশিরানি অনুভূতি। বিয়ের আদর্শ সময় আসন্ন। আর বিয়ে মানেই বেনারসি শাড়ি, মেক-আপের পাশাপাশি হেভি জুয়েলারি। বিয়ের গয়না নিয়ে কমবেশি সকলেই চিন্তায় থাকেন, কী ধরনের গয়না কিনবেন, কোথায় যাবেন?

আভিজাত্যই বলুন কিংবা পরম্পরা, বিয়েতে গয়নাটা মাস্ট। সেই প্রয়োজনীয়তা মেটাতে হাজির পাড়ার মোড়ের ছোটোখাটো বিপণি থেকে শহরের নামিদামি জুয়েলারি শপ্।  মধ্যবিত্ত, উচ্চবিত্ত সব ধরনের ক্রেতার চাহিদার গুরুত্ব দিয়ে রাখা হয় সাবেক এবং আধুনিক ডিজাইনের গয়নাও।Wedding ornaments বলতে গেলে, বিয়েতে মোটামুটি ভারী গয়নার চাহিদাই বেশি। নেকলেস, চূড়, বালা, মানতাসা, কানবালা, কানপাশা, ঝুমকো, ছেলের রিস্টলেট, বোতাম, গলার চেনের বিক্রিই বেশি। তবে পুরোটাই নির্ভর করে ক্রেতাদের পকেট কতটা পারমিট করবে তার উপর।

চিরাচরিত নকশা ছাড়াও চুড়ির মধ্যে চলছে চতুষ্কোণ, বেঁকি চুড়ি-সহ বিভিন্ন ধরনের স্টাইলিশ ডিজাইন। নেকলেসের মধ্যে ট্র্যাডিশনাল সীতাহারের পাশাপাশি রয়েছে অত্যাধুনিক ডিজাইনের চওড়া এবং সরু হার। চেনের মধ্যে রয়েছে মফ চেন, বক্স চেন, গোট চেন, মেশিন চেন। চূড়ের মধ্যেও রয়েছে অভিনব ম্যাট ফিনিশের মিনে করা শৌখিন চূড়। তবে ঐতিহ্যবহনকারী রতনচূড়ের চাহিদা আজও অক্ষুণ্ণ।

Bridal jewellery ফ্যাশনে ইন বিভিন্ন ধরনের গালা-ভরা বালা থেকে সলিড বালা। কানবালা এবং ঝুমকোর মধ্যেও রয়েছে অত্যাধুনিক সব ডিজাইন।এছাড়া চিরাচরিত মকর, হাঙর এবং সিংহমুখী পলা-ই হোক বা শাঁখা বাঁধানোই হোক– বিয়ের গয়নার তালিকায় এর উপস্থিতি বহুকাল যাবৎ চলে আসছে।

আজও এমন অনেক কনেই আছেন, যারা পারম্পরিক সূত্রে পাওয়া গয়নাকেই বেশি প্রাধান্য দিয়ে থাকেন। আবার অনেকেই বহুযুগ থেকে চলে আসা সেই একঘেয়ে ট্র্যাডিশনাল লুক বদলাতে পছন্দের তালিকায় রাখছেন ডায়মন্ড জুয়েলারি। আসলে সময়ের সঙ্গে সঙ্গে বদলায় Trends of wedding jewellery৷

হালফ্যাশনে অবশ্য কেউ কেউ আবার ভারী গয়নার বদলে ডেলি ইউজের জন্য হালকা জুয়েলারিও বেছে নিচ্ছেন। হাল্কা ঝুমকো, সরু চুড়ি বা রিস্টলেট আর গলার জন্য মফ চেন৷ তবে সবকিছুর পরে যেটা বলতেই হয়, সেটা হল বাজেট। সোনার দাম যেখানে অগ্নিমূল্য, সেখানে হিসেব কষে পা ফেলাটাই বুদ্ধিমানের কাজ।

সলিড বালা, চূড়, মানতাসা, নেকলেস, ইয়াররিং, দুটি আংটি ও একটি চেন। মোটামোি এটাই বিয়ের গয়না হিসাবে যথেষ্ট৷ এর থেকে কম গয়নাও কিনতে পারবেন। তবে মাথায় রাখবেন যতটা সোনা-ই কিনুন না কেন, সেটা যেন হলমার্ক করা গয়নাই হয়।

Tags:
COMMENT