ডায়ালিসিস মেশিনের উপর দীর্ঘমেয়াদী নির্ভরতা বন্ধ করতেই ডাক্তারেরা কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দিয়ে থাকেন।

আমি ২৯ বছর বয়সি যুবক। আমার কিডনি ট্রান্সপ্ল্যান্ট হয়েছে। সম্প্রতি আমি বিয়ে করেছি। আমি কি স্বাভাবিক বিবাহিত জীবন কাটাতে পারব? যৌন সম্পর্ক স্থাপনে কোনও খারাপ প্রভাব পড়বে না তো আমার শরীরে?

Kidney Transplant সার্জারির পরে আপনি বিয়ে করেছেন লিখেছেন। কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। শরীর থেকে বিষাক্ত বর্জ্য পণ্য অপসারণ করতে রক্ত পরিস্রাবণ করা, রক্তচাপ নিয়ন্ত্রণ করা, লাল রক্তকণিকা(আরবিসি) উৎপাদনের উদ্দীপনায় কিডনি সাহায্য করে। এই কাজগুলো কিডনি করা বন্ধ করে দিলেই ক্ষতিকারক মাত্রায় তরল এবং বর্জ্য শরীরে জমা হয়। এটি রক্তচাপ বাড়িয়ে তুলতে পারে এবং কিডনির ব্যর্থতা তৈরি করতে পারে। স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য ডাক্তার ডায়ালিসিস না করিয়ে কিডনি প্রতিস্থাপন করার পরামর্শ দিয়ে থাকেন। ডায়ালিসিস মেশিনের উপর দীর্ঘমেয়াদী নির্ভরতা বন্ধ করতেই এই ব্যবস্থা। আপনি যদি সুস্থ থাকেন, ট্রান্সপ্ল্যান্ট করা কিডনি যদি সঠিক ভাবে কাজ করে, ঠিকমতো যদি কর্মক্ষেত্রে কাজের চাপ নিতে পারছেন এবং ডাক্তারের দেওয়া ওষুধ সময়মতো খাচ্ছেন আর নিয়মিত ভাবে নিজের চেক-আপ করাচ্ছেন-তাহলে বুঝতে হবে আপনি শারীরিক ভাবে সুস্থ।

ডাক্তারের যদি কোনওরকম মানা না থাকে তাহলে স্বাভাবিক যৌন সম্পর্ক গড়তে আপনার কোনও রকম বাধা থাকা উচিত নয়। যে-সব পুরুষেরা Kidney Transplant করিয়েছে তাদের বেশির ভাগই স্বাভাবিক যৌন সম্পর্ক গড়তে সক্ষম। আপনার যৌনক্ষমতা যদি স্বাভাবিক হয়, হার্ট ও কিডনির কার্যক্ষমতা সঠিক থাকে, ব্লাড প্রেশার কন্ট্রোল থাকে তাহলে অবশ্যই স্ত্রীয়ের মত নিয়ে যৌনসুখের আনন্দ গ্রহণ করতেই পারেন।

নিজের স্বাস্থ্য সম্পর্কে আপনাকে নিজেকে সজাগ থাকতে হবে। সময়ে ওষুধ খাওয়া থেকে শুরু করে নিয়ম করে ডাক্তারের কাছে চেক-আপে যাওয়া সব চালিয়ে যেতে হবে। যদি ট্রান্সপ্ল্যান্ট করা কিডনির দরুণ আপনার শরীরে কোনও সমস্যা না হয় এখন, তাহলে আশা করা যায় বহুদিন পর্যন্ত আপনি সুস্থ জীবনশৈলী নির্বাহ করতে পারবেন।

Tags:
COMMENT