স্তনের চুলকানির সমস্যা ম্যাস্টাইটিস অর্থাৎ স্তনের এক ধরনের সংক্রমণ থেকেও হতে পারে। তবে একথা সত্যি যে, প্যাগেট ডিজিজ-এর কারণেও স্তনের ওই অংশে চুলকানির সমস্যা হয়ে থাকে Personal problem।

আমি ১৯ বছর বয়সি কলেজ ছাত্রী। বেশ কিছুদিন ধরে আমার ডান স্তনে চুলকানির সমস্যা শুরু হয়েছে। আমি ইন্টরনেটে পড়েছি এই লক্ষণ স্তনের প্যাগেট ডিজিজ-এর হতে পারে। এটা এক প্রকার ব্রেস্ট ক্যান্সার ওখানে বলা আছে। আমি ওটা পড়ে খুব ভয়ে ভয়ে আছি। হয়তো আমিও ওই একই অসুখে আক্রান্ত হয়েছি। আমার এখন কী করা উচিত?

স্তনে বিশেষ করে নিপ্পলের অংশে অনেক কারণেই চুলকানির মতো সমস্যা হতে পারে। কিশোর অবস্থা থেকে যৌবনে পদার্পণ করার সময় এবং গর্ভে সন্তান ধারণ করলে স্তনের আকার বৃদ্ধি পায় ফলে চামড়ায় টান পড়ে যার ফলে ওই অংশে চুলকানির মতো সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও ত্বকেরও অনেকরকম অসুখ রয়েছে যেমন কনট্যাক্ট ডার্মাটাইটিস, এগজিমা, সোরায়সিস, অথবা স্ক্যাবিজ হলেও শরীরের ওই অংশে চুলকানির সমস্যা দেখা দিতে পারে। এই ধরনের Personal problem অনেকেই ফেস করতে পারেন।

কনট্যাক্ট ডার্মাটাইটিস অনেক কারণে হতে পারে যেমন সাবান থেকে অ্যালার্জি, অন্তর্বাস থেকে অ্যালার্জি, বেশি ঘাম হওয়ার ফলে অ্যালার্জি ইত্যাদি। শরীরের এই অংশে এগজিমা, সোরায়সিস বা স্ক্যাবিজ হওয়াটাও খুবই স্বাভাবিক ঘটনা।

স্তনের এই চুলকানির সমস্যা ম্যাস্টাইটিস অর্থাৎ স্তনের এক ধরনের সংক্রমণ থেকেও হতে পারে। তবে একথা সত্যি যে, প্যাগেট ডিজিজ-এর কারণেও স্তনের ওই অংশে চুলকানির সমস্যা হয়ে থাকে। তবে সাধারণত এই অসুখ আপনার বয়সে নয় বরং বেশি বয়সের মহিলাদের মধ্যেই দেখা যায়।

দুশ্চিন্তা ছেড়ে দিয়ে ভালো কোনও স্কিন স্পেশালিস্ট-কে দেখান এবং জায়গাটা পরীক্ষা করান। রোগের লক্ষণ এবং শরীরের পরীক্ষার রিপোর্ট দেখেই ডাক্তার চুলকানি হওয়ার কারণ নির্ণয় করতে পারবেন এবং সঠিক চিকিৎসা পদ্ধতিও আপনাকে বলতে পারবেন।

Tags:
COMMENT