ইন্দ্র নীচু স্বরে জিজ্ঞেস করল, ‘বড়োটার সঙ্গে তোর আছে নাকি?’

—না মানে আমাকে লাইক করে। দ্যাখে ট্যাখে।

বাসস্থান অল্পদিনের হলে বেড়াতে এসেছে মনে হয়। ইন্দ্রর মনের অনুভূতিগুলি সেরকম এখন। তাই দুর্গাপুজোয় পাড়ার মেয়েগুলোকে জ্যান্ত দুর্গা মনে হয়। স্টুডেন্ট লাইফে বন্ধুরা মিলে কলকাতার অন্য জায়গায় ঠাকুর দেখতে যেত দল বেঁধে যেমন— কলেজ স্কোয়ার, মহম্মদ আলি পার্ক আরও কত জায়গায়। বেলুড়ে থাকতে মঠের পুজো ছেড়ে দু'বছর হোস্টেলের বন্ধুদের সাথে গেছিল। সারারাত ঘোরা খাওয়ার আনন্দই আলাদা।

সপ্তমীর সকালবেলায় ঈপ্সিতাকে শাড়ি পরা অবস্থায় দেখেছে। হাসি হাসি মুখে ইন্দ্রর দিকে একবার তাকাল প্যান্ডেলের মধ্যে। ব্যাপারটা বোঝার আগেই ইন্দ্র ধরে নিয়েছিল মেয়েটা তাকে চাইছে। এখনকার প্রেম করার থিওরি বেশ আলাদা। ইন্দ্ররই অভ্যাস নেই। তাছাড়া মেয়েদের সঙ্গে কথা বলতে লজ্জা বোধ করে। প্যান্ডেলে যতক্ষণ ইন্দ্র ছিল মেয়েটা ছিল একটু দূরে দূরে। হঠাৎ দেখে, নেই! ইন্দ্র বাড়ি যাবার জন্য উঠতেই একজন বলে উঠল— 'ও আবার আসবে।' যে বলল কথাটা তাকে মেয়েটার সঙ্গে দেখেছে। এ পাড়ারই অন্য একটা মেয়ে।

প্যান্ডেল ছেড়ে ভাইয়ের বন্ধু গোরাদের বাড়ি ক্যারাম খেলতে গেছে ইন্দ্র। হঠাৎ দেখে মেয়েটা একটা বন্ধুকে নিয়ে এই দিকেই আসছে। নির্মাল্যকে ইন্দ্রদের পাড়ায় বারোয়ারিতে অষ্টমীতে বেশ ভালো ভাবে পাওয়া গেল। লেখাপড়ায় ভালো হলেও নির্মাল্য বেশ পাকাই। নির্মাল্যকে, ইন্দ্র কমলবাবুর মেয়ের ব্যাপারটা বলাতে ও

প্রেম-পরিণতির ব্যাপারে কমলবাবুর মেয়েই কেন জানতে চাওয়ায় ইন্দ্ৰ বলল, “বিএসসি-র রেজাল্ট তো খারাপ হলই!”

নির্মাল্যর সঙ্গে একসঙ্গে সমান তালে পড়লেও এখন নির্মাল্যের কেরিয়ারের চাবুকেই তার পরিণতি, প্রেম সব আছে। হয়তো সে ভালো মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি করবে কয়েক বছর বাদেই। কোনও রূপসি রাজকন্যার গলাতে বরমাল্যও পড়াবে। বিয়ের বাজারে ইঞ্জিনিয়র, ডাক্তারদের যেমন অগ্রাধিকার থাকে! কোনও রূপসি হয়তো নির্মাল্যর জন্য এখন থেকেই ওত পেতে আছে। এদিকে ইন্দ্রর সেইসব স্বপ্ন চূর্ণ হয়ে গেছে। এ অবস্থায় কমলবাবুর মেয়ে ইন্দ্রর প্রেমে পড়তে চাইছে! কমলবাবু ইউনিভার্সিটির ডিন। এমএসসি কোথাও পেল না। তবে নির্মাল্য প্রযুক্তিবিদ্যার ছাত্র, পড়াশোনা করে নিজের কেরিয়ার প্রায় গুছিয়ে এনেছে।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...