বীর বাহাদুর রাণা

‘নমস্কার। পর্বতারোহী সংঘের বার্ষিক সভা আর কিছুক্ষণের মধ্যেই শুরু হবে। আপনারা একটু  ধৈর্য ধরুন। আমাদের আজকের সভার প্রধান অতিথি বিখ্যাত পর্বতারোহী অমৃতেন্দু মিত্র অল্প কিছুক্ষণের মধ্যেই পৌঁছোবেন। তার পরই আমরা সভার কাজ শুরু করব।’

সুন্দরী অল্পবয়সি ঘোষিকাটি মঞ্চের ডানদিকে অদৃশ্য হয়ে গেল। হলের মধ্যে পিন পতনের শব্দ হলেও বুঝি শোনা যাবে। এয়ার কন্ডিশনারের কৃত্রিম ঠান্ডা আলতো করে ছুঁয়ে যাচ্ছে। বেশ খানিকক্ষণ আগেই হলে পৌঁছে, নিজের জন্য নির্ধারিত জায়গায় বসে পড়েছিল রিনা। রিনা মল্লিক, কামেট শিখরে অভিযানকারী দলের সদস্য।

হলটা এখনও মোটামুটি ফাঁকাই। চেনাশোনা দু-চারজন রয়েছে ছড়িয়ে ছিটিয়ে বসে। ঘাড় ঘুরিয়ে এসবই দেখছিল রিনা। হলে ঢোকার দরজাটা অল্প ফাঁক করে ঢুকে এল মন্দিরা যোশী। অতীতে বহু স্মরণীয় অভিযানের সঙ্গে জড়িয়ে আছে এই সাহসী মহিলার নাম। এখন একটু বয়স হয়েছে ঠিকই, কিন্তু চলাফেরায় তেজ দেখলে সেকথা কে বলবে?

রিনাকে দেখেই উল্লসিত হয়ে উঠলেন মন্দিরা। একগাল হেসে সৗজন্যের হাতটি বাড়িয়ে দিয়ে বললেন, ‘আমি কেবল তোমাকে জয়ী হতে দেখতে এসেছি রিনা। ওরা যখন বলল, পর্বতারোহণের ইতিহাস থেকে কলঙ্কজনক অধ্যায়টাকে ওরা মুছে ফেলতে চায়, তখনই আসতে রাজি হয়ে গেলাম। খানিকটা দেরি হয়তো হল, কিন্তু তোমার প্রাপ্য সম্মানটা তো ওরা দিতে চাইছে! ভুল তো মানুষ মাত্রেই হয়!’

মন্দিরা যোশীর আন্তরিক হাসিমুখটা দেখে মন ভরে গেল রিনার। সেদিকে তাকিয়ে থেকেই, রিনা যেন এক বছর আগের এক অপ্রিয় অতীতে ফিরে গেল। পাহাড়ে তখন সন্ধ্যা নামছে। হাড়ের মধ্য দিয়ে ঢুকছে কনকনে ঠান্ডা। পোশাকের পর পোশাক চাপিয়েও সামলানো যাচ্ছে না শৈত্যের আগ্রাসন।

বিকেল পাঁচটা। কামেট শিখরে বেস ক্যাম্প ফেলেছে দশ সদস্যের পর্বতারোহী দল। একটু আগেই ডাক পড়েছে পাশের রান্নাঘরের টেন্টে। খাবার রান্না মোটামুটি শেষ। আড়ম্বর তো নেই কিছু। অতএব সেখানে বসে খেতে খেতেই পরের দিনের অভিযানের রূপরেখা তৈরি করে ফেলা হবে। এটাই নিয়ম। কেউ স্পষ্ট করে না বললেও সকলেই জানে। পর্বতে সন্ধ্যা নামে তাড়াতাড়ি। এমন নিরালা, নির্বান্ধব পরিবেশে বেশিক্ষণ জেগে থাকার প্রশ্ন নেই। চারদিকে কেবলই ধু-ধু বরফ। তার আড়ালে দিগন্তও ঢাকা পড়ে গেছে। আলো যত পড়ে আসে, ততই রহস্যময় হয়ে পড়ে সেই বরফের ময়দান। যেমন রহস্যময়, তেমনই ভীতিপ্রদ। দেখতে দেখতে ক্রমে সেই ভয়ও একঘেয়ে হয়ে যায়।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...